'আমরা একটা সিনেমা বানাবো'র ভারতযাত্রা

‘আমরা একটা সিনেমা বানাবো’ চলচ্চিত্রে অভিনয় করেছেন সুমনা সোমা। ছবি: সংগৃহীত
‘আমরা একটা সিনেমা বানাবো’ চলচ্চিত্রে অভিনয় করেছেন সুমনা সোমা। ছবি: সংগৃহীত

অনেক দেশে আশরাফ শিশিরের ‘আমরা একটা সিনেমা বানাবো’ ছবিটি প্রদর্শিত হয়েছে। এবার ছবিটি প্রদর্শিত হতে যাচ্ছে ভারতের কর্ণাটক রাজ্যের রাজধানী বেঙ্গালুরুর উৎসবে। ১২তম বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে অংশ নিচ্ছে ‘আমরা একটা সিনেমা বানাবো’। রোববার দুপুরে প্রথম আলোকে খবরটি জানান পরিচালক আশরাফ শিশির।

২৬ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত ভারতে কর্ণাটক রাজ্যের রাজধানী বেঙ্গালুরুতে অনুষ্ঠেয় এ উৎসবে ৬০ দেশের ২২০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। বেঙ্গালুরু কান্তিরাভা ইনডোর স্টেডিয়ামে উৎসবের উদ্বোধন করবেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বি এস জেদিরাপ্পা। উৎসবে থাকবেন পরিচালক আশরাফ শিশির। তিনি বলেন, ‘আমার শিক্ষাজীবনের একটা বড় সময় এই শহরে কেটেছে। সেই শহরে আমার পরিচালনায় নির্মিত চলচ্চিত্র আমন্ত্রিত—এটা আমার জন্য কতটা আনন্দের বলে বোঝাতো পারব না।

‘আমরা একটা সিনেমা বানাবো’ ছবিটি এর আগে হংকং, কানাডা, ক্রোয়েশিয়া, কলম্বিয়া, ফ্রান্স, অস্ট্রেলিয়ার ১০টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। সম্পূর্ণ সাদাকালোয় নির্মিত এই চলচ্চিত্রের কাহিনি গড়ে উঠেছে এমন এক জনপদকে ঘিরে, যেখানে রয়েছে মুক্তিযুদ্ধ–পরবর্তী সময়ে স্বাধীনতাবিরোধী শক্তির আবার মাথাচাড়া দিয়ে উঠলে রাজনৈতিক ও সামাজিক অবক্ষয়ের মধ্যে কয়েকজন নিষ্পাপ মানুষের সিনেমা নিয়ে বিপ্লবী হয়ে ওঠা এবং স্বপ্ন ও স্বপ্নভঙ্গের গল্প।

‘আমরা একটা সিনেমা বানাবো’ চলচ্চিত্রে অভিনয় করেছেন আয়েশা মুক্তি। ছবি: সংগৃহীত
‘আমরা একটা সিনেমা বানাবো’ চলচ্চিত্রে অভিনয় করেছেন আয়েশা মুক্তি। ছবি: সংগৃহীত

আশরাফ শিশির বলেন, ‘তৃতীয় বিশ্বের ছোট্ট একটি দেশের ছোট্ট একটি শহরে আমাদের যে জীবন, তা ভীষণ সাদাকালো। আমরা যে স্বপ্নটুকু দেখি, তা কিছুটা রঙিন। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষ মূলত নিষ্পাপ, শুধু পরিস্থিতি–পারিপার্শ্বিকতার কারণে তারা অনেক অন্যায় করতে বাধ্য হয়। সিনেমা বানানোর বিপ্লবের পাশাপাশি এখানে এমন এক নিষ্পাপ মানুষের গল্প রয়েছে, যে জীবনে একটি পিঁপড়াকেও হত্যা করেনি, অথচ ছবির শেষে সে একজনকে খুন করে ফেলে এমন এক নারীর জন্য, যাকে সে কোনো দিনও দেখেনি।’
‘আমরা একটা সিনেমা বানাবো’ ছবিতে অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, সুমনা সোমা, স্বাধীন খসরু, মাসুম আজিজ, আয়েশা মুক্তি, প্রাণ রায় প্রমুখ।