পর্দায় আসছে নতুন নির্মাতাদের ছবি

অঞ্জন আইচ, চয়নিকা চৌধুরী, মেজবাউর রহমান সুমন, শোয়েবুর রহমান রাসেল ও রেজওয়ান শাহরিয়ার সুমিত । ছবি: সংগৃহীত
অঞ্জন আইচ, চয়নিকা চৌধুরী, মেজবাউর রহমান সুমন, শোয়েবুর রহমান রাসেল ও রেজওয়ান শাহরিয়ার সুমিত । ছবি: সংগৃহীত

ঊনপঞ্চাশ বাতাস মুক্তি পাবে আগামী ১৩ মার্চ। নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বলের প্রথম ছবি এটি। শুধু উজ্জ্বল নন, আরও একঝাঁক নির্মাতা এ বছর হাজির হচ্ছেন প্রথম কাজ নিয়ে। চয়নিকা চৌধুরী, মেজবাউর রহমান সুমন, শোয়েবুর রহমান রাসেল, রেজওয়ান শাহরিয়ার সুমিত ও অঞ্জন আইচদের প্রথম সিনেমা মুক্তির দোরগোড়ায়। ২০০৬ সাল থেকে শুরু করে ৩০টিরও বেশি নাটক এবং ৩৫০টিরও বেশি বিজ্ঞাপন বানিয়েছেন উজ্জ্বল। ২০১৭ সালে প্রথম ছবি ঊনপঞ্চাশ বাতাস–এর কাজ শুরু করেন। ইতিমধ্যে প্রশংসিত হয়েছে ছবির টিজার ও গান।

ক্যারিয়ারের ১৩ বছর শেষে প্রথম ছবির কাজ ধরলেন নির্মাতা মেজবাউর রহমান সুমন। গত অক্টোবরে শুটিংয়ে নামা হাওয়া ছবির এখন চলছে শুটিং–পরবর্তী কাজ। নাটক ও বিজ্ঞাপনে কাজের পরে এবার তাঁর চলচ্চিত্র নিয়ে পথচলা শুরু। মেজবাউর রহমান বলেন, ‘ছবিটি নিয়ে আমি আশাবাদী। তিন বছরের গল্প ভাবনা নিয়ে ছবির পাণ্ডুলিপি দাঁড় করিয়েছি। এ বছরের সেপ্টেম্বর কিংবা অক্টোবর মাসের দিকে মুক্তি দিতে চাই।’

চয়নিকা চৌধুরীর ঝুলিতে আছে প্রায় ৪০০ নাটক। নির্মাণের ২১ বছর পর প্রথম ছবি বিশ্বসুন্দরীর শুটিং শুরু করেন গত বছর। ইতিমধ্যে ছবির গান দর্শকের মন ছুঁয়েছে। ছবির প্রযোজনা প্রতিষ্ঠান থেকে জানানো হয়, এখন ছবির শুটিং–পরবর্তী কাজ চলছে। খুব তাড়াতাড়ি বাকি কাজগুলো শেষ করে এ বছরই মুক্তি দেওয়া হবে।
চুপিসারে নিজের প্রথম ছবি নন্দিনীর কাজ করছেন নির্মাতা শোয়েবুর রহমান রাসেল। শোয়েব বলেন, ‘আমার নির্মিত প্রথম ছবি এটি। মার্চ মাসের কয়েক দিন শুটিং করলেই ছবির কাজ শেষ হবে। ছবিটি আগামী ডিসেম্বর মাসে মুক্তি দেওয়ার সম্ভাবনা আছে।’

স্বল্পদৈর্ঘ্য ছবি দিয়ে ২০০৮ সালে ক্যারিয়ার শুরু করেন তরুণ নির্মাতা রেজওয়ান শাহরিয়ার। প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সিটি লাইট ছবি দিয়ে জায়গা করেন বার্লিন ট্যালেন্ট হান্ট–এ। বানিয়েছেন চারটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। দক্ষিণ অঞ্চলের জেলেদের জীবন নিয়ে তিনি ২০১৮ সালে শুরু করেন প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নোনা জলের কাব্য। রেজওয়ান জানান, শিগগির ছবিটি সেন্সর বোর্ডে জমা পড়বে। আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে উদ্বোধনী প্রদর্শনী করে আগামী ডিসেম্বরের দিকে মুক্তি পেতে পারে।
নির্মাতা অঞ্জন আইচ আগামীকাল ছবি দিয়ে বড় পর্দার যাত্রা শুরু করেছেন। ছবিটি শিগগির জমা পড়বে সেন্সর বোর্ডে।