মার্চে আসছে 'নীলমুকুট'

২৭ মার্চ মুক্তি পাবে গুণী নির্মাতা কামার আহমাদ সাইমনের তৃতীয় চলচ্চিত্র ‘নীলমুকুট’। ছবি: প্রথম আলো
২৭ মার্চ মুক্তি পাবে গুণী নির্মাতা কামার আহমাদ সাইমনের তৃতীয় চলচ্চিত্র ‘নীলমুকুট’। ছবি: প্রথম আলো

প্রায় পাঁচ বছর পর আগামী ২৭ মার্চ মুক্তি পেতে যাচ্ছে গুণী নির্মাতা কামার আহমাদ সাইমনের তৃতীয় চলচ্চিত্র ‘নীল মুকুট’ (প্রথম: শুনতে কি পাও!, দ্বিতীয়: একটি সুতার জবানবন্দি)। কতগুলো হলে মুক্তি পাবে? এই প্রশ্নের উত্তরে ‘এখনো পরিবেশকদের সঙ্গে আলাপ চলছে’ জানিয়ে এই নির্মাতা আরও বলেন, ‘ইদানীং দুটো আলোচনা আমার কাছে হাস্যকর মনে হয়। এক. নীল মুকুট কত টাকা দিয়ে বানানো, আর দুই. কতগুলো হলে মুক্তি পাবে। শৈল্পিক ও গুরুত্বপূর্ণ চলচ্চিত্র—এই দুটি শব্দের সঙ্গে ওপরের দুটি প্রশ্নের কোনো সম্পর্ক নেই। কেবল ব্যবসার সঙ্গে সম্পর্কিত। সব ছবি যে অনেকগুলো হলে প্রদর্শিত হবে, এমনটাও সঠিক নয়।’ এখন পর্যন্ত এই ছবি সম্পর্কে তেমন কিছু জানাননি এই নির্মাতা। কেবল জানিয়েছেন, শিগগিরই আসছে এই ছবির ট্রেইলর।

কিছুদিন আগে মুক্তি পেয়েছে ‘নীল মুকুট’–এর পোস্টার। মুক্তির পর থেকেই আলোচিত ও নন্দিত পোস্টারটি পাওয়া যাচ্ছে বাতিঘরসহ বইমেলার আরও কয়েকটি স্টলে। সেই সঙ্গে পাওয়া যাচ্ছে পোস্টারের স্কিমে বুকমার্ক। নীল স্কিমে ফুল-পাতার ব্যাকগ্রাউন্ডে পোস্টারজুড়ে এক নারী মুখ। আর তাঁর উজ্জ্বল আকুল দুটি চোখ। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্টার দেখে একজন মন্তব্য করেছেন, ‘বাংলা সিনেমার পোস্টার এত সুন্দর আর গভীর হবে, এটাই চাওয়া ছিল সব সময়।’ এর আগে নিজের ফেসবুক পাতায় পোস্টারটি মুক্তি দিয়ে কামার লিখেছিলেন, ‘বইমেলার মাসে সবাই প্রচ্ছদের ছবি দিচ্ছে, আমি দিচ্ছি সিনেমার পোস্টার। সিনেমাকে লোকে বইও বলত!’ একজন জানতে চেয়েছেন, এই পোস্টারের মানে কী? আমি বললাম, চোখটা দেখেন, ওই চোখে একটা মহাকাব্য আছে!’

এর আগে উৎসবের আগে দেশে মুক্তি দেওয়ার ঘোষণা দিয়ে চমকে দিয়েছিলেন কামার। কামারের ভাষ্যে, ‘উৎসবে না দেওয়া নিয়ে আমার দুটি ভাবনা করেছে। উৎসব আমার খুবই প্রিয় কিন্তু উৎসবের জন্যই ছবি বানাই না। আরেকটা বিষয়, উৎসব নিয়ে আমাদের অতি-উদ্‌যাপন যে দৈন্যটা তৈরি করছে, সেটাও বন্ধ হওয়া দরকার।’ কয়েক দিন আগেই বিনা কর্তনে মাত্র ১০ দিনে সেন্সর ছাড়পত্র পায় ‘নীল মুকুট’।

‘নীলমুকুট’ সিনেমার পোস্টার।
‘নীলমুকুট’ সিনেমার পোস্টার।

কামারের ভাষায় ‘নীল মুকুট’ তাঁর অপরিকল্পিত ছবি, এখন পর্যন্ত ছবির বিষয় নিয়ে কোথাও মুখ খোলেননি কামার। কিন্তু পোস্টারের নিচে যৌথ প্রযোজনায় এশিয়ার অন্যতম চারটি টেলিভিশন চ্যানেলের লোগো থেকে জানা গেল ‘নীল মুকুট’–এর যৌথ প্রযোজনায় ছিল জাপানের এন এইচ কে, কোরিয়ার কে বি এস, তাইওয়ানের পি টি এস এবং সিঙ্গাপুরের মিডিয়াকর্প।

কামারের জল ত্রয়ীর দ্বিতীয় ছবি ‘অন্যদিন...’ যৌথ প্রযোজনা করছে ফরাসি ডি ডব্লিউ এবং নরওয়ের ব্যারেন্টস ফিল্ম। জাতীয় চলচ্চিত্র অনুদানপ্রাপ্ত এবং বার্লিনালের সম্মানজনক ডব্লিউসিএফ বিজয়ী কামারের আরেক ছবি ‘শিকলবাহা’র যৌথ প্রযোজনায় আছে জার্মানির ওয়াইডাম্যান ব্রস। গত বছর কান চলচ্চিত্র উৎসবে বিশ্বের অন্যতম শক্তিশালী চলচ্চিত্র ম্যাগাজিন ভ্যারাইটির শীর্ষ বাছাই ১০ প্রযোজক তালিকায় স্থান পেয়েছিল ওয়াইডাম্যান ব্রস।