গোপিকার কপালে শাহরুখের চুম্বন

বলিউডের কিং শাহরুখ খান। ছবি: ইনস্টাগ্রাম
বলিউডের কিং শাহরুখ খান। ছবি: ইনস্টাগ্রাম

শুধু রোমান্সেই বাজিমাত করেন না শাহরুখ খান। তাঁর বিনম্র স্বভাব, রসবোধ আর সমাজকল্যাণমূলক কর্মকাণ্ড দিয়ে বারবার সবার হৃদয় জয় করেছেন এই বলিউড বাদশা। বুধবার রাতে ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অব মেলবোর্ন এবং লা ট্রোব ইউনিভার্সিটি আয়োজিত এক অনুষ্ঠানে নিজের চিরাচরিত আন্দাজে আবার সবার হৃদয়ে জায়গা করে নিলেন শাহরুখ।

গোপিকার হাতে বৃত্তি তুলে দেন শাহরুখ। ছবি: প্রথম আলো
গোপিকার হাতে বৃত্তি তুলে দেন শাহরুখ। ছবি: প্রথম আলো

এই অনুষ্ঠানে অত্যন্ত সম্মানীয় ‘শাহরুখ খান লা ট্রোব ইউনিভার্সিটি পিএইচডি স্কলারশিপ’ তুলে দেওয়া হয় গোপিকা কোট্টানথারাইলের হাতে। ২০১৯ সালের আগস্টে অস্ট্রেলিয়ার এই বিশ্ববিদ্যালয় বলিউড বাদশাহের নামে এই বৃত্তি চালু করে। গোপিকাই এই বৃত্তিপ্রাপ্ত প্রথম ভাগ্যবান শিক্ষার্থী। ৮০০ জন ভারতীয় নারীর ভেতর থেকে তাঁকে চূড়ান্ত করা হয়। কেরালার ত্রিচূড় বিশ্ববিদ্যালয়ের এই ছাত্রী কৃষক পরিবারে বড় হয়েছেন। পশুর স্বাস্থ্যসম্পর্কীয় বিষয় নিয়ে গোপিকা সহানুভূতিশীল। বর্তমানে তিনি মৌমাছি নিয়ে গবেষণা করছেন।

গোপিকার কপালে চুমু এঁকে দেন শাহরুখ। ছবি: প্রথম আলো
গোপিকার কপালে চুমু এঁকে দেন শাহরুখ। ছবি: প্রথম আলো

এই অনুষ্ঠানে শাহরুখ নিজে উপস্থিত হয়ে গোপিকার হাতে এই সম্মাননা তুলে দেন। আর গোপিকার কপালে এঁকে দেন স্নেহের চুম্বন। শুভকামনা জানান বাকি জীবনের জন্য। শাহরুখ এই গবেষক সম্পর্কে বলেন, ‘গোপিকার দৃঢ়তা এবং একাগ্রতা আমাকে মুগ্ধ করেছে। এই স্কলারশিপ ওকে মেলবোর্নে পৌঁছে দেবে। যেখানে ও ভারতের কৃষিক্ষেত্রকে আরও উন্নত করতে সাহায্য করবে। নিজের স্বপ্নকে সফল করার লক্ষ্যে এগোতে পারবে।’ তিনি আরও বলেন, ‘এই সন্ধ্যা গোপিকা আর তার পরিবারের। ভারতের হাতি নিয়ে ও গবেষণা করেছিল। এখন ও মৌমাছির ওপর গবেষণা করছে। সত্যি বলতে কি, আমি বুঝতে পারছি না ও কী চাইছে (সশব্দে হেসে)। সবচেয়ে গুরুত্বপূর্ণ যে গোপিকা পিএইচডি করছে। আমি ওকে শুভকামনা জানাই। আর আশা করি মানুষ এই গবেষণার সুফল ভোগ করবে।’