আগুন ধরাল 'ম্যাট্রিক্স ফোর'

ম্যাট্রিক্স ছবির পোস্টার
ম্যাট্রিক্স ছবির পোস্টার

আসছে জনপ্রিয় ফ্রাঞ্চাইজির পরবর্তী ছবি ম্যাট্রিক্স ফোর, ফিরছেন কানাডার চিত্রতারকা ও সংগীতশিল্পী কিয়ানু রিভস। মুদ্রার এপাশের এই খবর তো নিঃসন্দেহে ম্যাট্রিক্স–ভক্তদের জন্য অত্যন্ত সুখকর। কিন্তু ওপাশের কী খবর? ওপাশে পুড়ছে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোর বিল্ডিং, প্লাস্টিকে নোংরা আশপাশ, বিরক্ত এলাকাবাসী। তাঁদের কেউ কেউ নিশ্চয়ই এই ছবির ভক্তও।

ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোতে চলছিল ম্যাট্রিক্স ফোর–এর শুটিং। আর ম্যাট্রিক্স–ভক্ত মাত্রই জানেন, দুর্দান্ত ভিজ্যুয়াল ইফেক্টের সঙ্গে মারমার কাটকাট অ্যাকশন দৃশ্যই চোখকে পর্দায় আটকে রাখার ফেবিকল হিসেবে কাজ করেছে। ম্যাট্রিক্স ফোরও ব্যতিক্রম নয়। আর এই বেলা পরিচালক দৃশ্যগুলো বাস্তব করে তুলতে এক চুলও ছাড় দিচ্ছেন না। বড় পর্দায় যে বিস্ফোরণদৃশ্য আপনি হা করে গিলবেন, সেগুলোর অনেক অংশই কিন্তু বাস্তবে সেট বানিয়ে ঘটানো। অত্যাধুনিক কম্পিউটারে ‘ইঁদুরের’ ক্লিকে নয়! পরিচালকের আঙুলের নির্দেশ অনুযায়ী সে রকমই চলছিল। পাশ দিয়ে উড়ছিল হেলিকপ্টার। হঠাৎ বিস্ফোরণের আগুন। আর হেলিকপ্টারের হাওয়ায় সেই আগুন হু–হু করে বেড়ে উত্তাপ ছড়াল চারপাশে। আশপাশের দালানের বেশ কয়েকটা ল্যাম্প ফেটে গেল। প্লাস্টিক গলে গেল। যদিও এসব দৃশ্য ঠিকঠাক ধারণ করতে পারলে সিনেমার জন্য খুবই ভালো। তবে ওই এলাকার মানুষগুলো এসব কর্মকাণ্ডে মহাবিরক্ত। যদিও কেউ আহত বা অসুস্থ হননি, তবে প্রযোজককে গুনতে হয়েছে অতিরিক্ত ১ লাখ ৭৮ হাজার টাকা ক্ষতিপূরণ। অবশ্য যেই ছবি বিলিয়ন ডলার ঘরে তুলে আনে, সেই ছবির জন্য এই টাকার অঙ্ক তো নস্যি! 

চেনা ‘নিও’রূপে ফিরছেন কিয়ানু রিভস। আর ‘ট্রিনিটি’ চরিত্র নিয়ে সঙ্গে আছেন সহ-অভিনয়শিল্পী কেরি-অ্যান মস। ছবিটি পরিচালনা করবেন লানা ওয়াচোস্কি। ২০২১ সালের মার্চে দর্শক দেখতে পারবেন, কোন দৃশ্যের জন্য গলে গেল সান ফ্রান্সিসকো।
সূত্র: মুভি ওয়েব, এনবিসি বে এরিয়া