শরণার্থী সংকট নিয়ে ফিরছেন তৌকীর আহমেদ

তৌকীর আহমেদ।  ছবি: প্রথম আলো
তৌকীর আহমেদ। ছবি: প্রথম আলো

দীর্ঘদিন পর অন্ধকার নিয়ে ফিরছেন তৌকীর আহমেদ। অন্ধকার সিনেমা নয়, একটি মঞ্চনাটক। নাটকটির নির্দেশনা দেবেন অভিনেতা এবং চলচ্চিত্র পরিচালক তৌকীর আহমেদ। 

ঠিক কবে সর্বশেষ মঞ্চনাটকের নির্দেশনা দিয়েছেন তিনি, সেটা হঠাৎ করে মনে করতে পারলেন না এই নির্মাতা। সেটা হতে পারে এক থেকে দেড় যুগের বেশি সময় আগে। তাঁর ক্যারিয়ার শুরু হয়েছিল মঞ্চনাটকে অভিনয়ের মাধ্যমে। দীর্ঘদিন পর মঞ্চ নির্দেশনায় ফেরা প্রসঙ্গে এই অভিনেতা বলেন, ‘মঞ্চ থেকেই তো সব শিখেছি। মঞ্চের জন্যই সব সময় কাজ করতে চাই। অন্যদিকে কাজ করতে গিয়ে এখানে সেভাবে সময় দিতে পারি না। মঞ্চে কাজ করার তাড়নাটা সব সময় অনুভব করি।’

অন্ধকার মঞ্চনাটকটি এখন অনুশীলনকক্ষে। চলছে নিয়মিত মহড়া। গল্পে তুলে ধরা হয়েছে বিশ্বের শরণার্থী সংকটের পটভূমি। মঞ্চের জন্য নাটকটির গল্প লিখেছেন তৌকীর নিজেই। তুলে ধরেছেন শরণার্থী সংকটের সমসাময়িক প্রেক্ষাপট। বাকিটা জানতে অপেক্ষা করতে হবে মঞ্চায়নের দিন পর্যন্ত। তত দিন চমক ধরে থাকতে হবে অন্ধকারে।

আগেও মঞ্চনাটক নির্দেশনা দিয়েছেন তৌকীর। সর্বশেষ নির্দেশনা দিয়েছেন নাগরিক জীবনের গল্প নিয়ে গড়ে ওঠা নাটক প্রতিসরণ। একজন স্থপতির জীবনের নানা টানাপোড়েনের মধ্য দিয়ে গল্পটি এগিয়ে যায়। প্রতিসরণ প্রযোজনা করেছিল নাট্যকেন্দ্র। তার আগে নিউইয়র্কে দিয়েছিলেন ইচ্ছা মৃত্যু নামের একটি মঞ্চনাটকের নির্দেশনা। প্রবাসী বাঙালিদের নাটকের দল নিউইয়র্ক থিয়েটার অব বাংলাদেশের সঙ্গে যৌথভাবে করা। নাট্যকেন্দ্রের প্রযোজনায় নির্দেশনা দেন হয়বদন নাটকের। লিখেছিলেন গিরীশ কান্ডাল। বাকি নাটকগুলো নির্মাতার নিজের লেখা।
শরণার্থী সংকট নিয়ে অন্ধকার–এর মহড়া শেষ হলেই নাটকটি মঞ্চে আসবে। নির্মাতা জানালেন, সব ঠিকঠাক থাকলে নাটকটি মঞ্চস্থ হতে এখনো মাস তিনেক সময় লাগতে পারে।
প্রায় তিন যুগ ধরে সমানতালে মঞ্চ ও টেলিভিশনে কাজ করে যাচ্ছেন তৌকীর আহমেদ। অভিনয় দিয়ে মুগ্ধ করেছেন দর্শকদের। নাটক নির্মাণের পাশাপাশি এক যুগ ধরে নির্মাণ করে চলেছেন চলচ্চিত্র। সেখানেও রেখেছেন নিজস্ব মুনশিয়ানার ছাপ। তাঁর সর্বশেষ ছবি ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে নির্মিত ফাগুন হাওয়া বেশ আলোচিত হয়। বিভিন্ন মহল থেকে কুড়ায় প্রশংসা। লেখক হিসেবে পাঠক মহলে খ্যাতি আছে তৌকীরের।
অন্ধকার মঞ্চনাটকে অভিনয় করছেন নাট্যকেন্দ্রের সদস্যরা।