অভিনয় করবেন কম, করাবেন বেশি

আরিক আনাম খান। ছবি: সংগৃহীত
আরিক আনাম খান। ছবি: সংগৃহীত

বাবা তারিক আনাম খান অভিনেতা। মঞ্চ ও টেলিভিশনে তিনি জনপ্রিয়। তাঁর হাত ধরেই অভিনয়ে এসেছিলেন আরিক আনাম খান। মঞ্চের চারপাশে ঘোরাঘুরি শুরু হয় ৫ বছর বয়স থেকে। যখন একটু ভালো করতে শুরু করলেন, বাবাও ছেলের অভিনয়ের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন। পরিবারের সবাই ভেবেছিলেন, আরিক বাবার পথেই হাঁটবে। সেই ধারণা বাতিল করে দিলেন আরিক। অভিনয় করবেন তিনি কম কম, করাবেন বেশি।

অভিনেতা না, আরিক হতে চান নির্মাতা। বাবার পথে হাঁটবেন না শুনে তারিক আনাম খান হয়তো ভ্রু কুঁচকাবেন। কিন্তু বাবা ছেলের স্বাধীন সিদ্ধান্তকে সাদরে গ্রহণ করেছেন তিনি। সেই পথেও বাবার অবদান থাকবে। বাবার কাছ থেকে চলচ্চিত্র নির্মাণের নানা কিছু জেনে নিচ্ছেন তিনি। কী ছিল পরামর্শ তালিকায়? ছেলে নির্মাতা হবে শুনে তারিক আনাম খান পরামর্শ দেন ভালোভাবে অভিনয় রপ্ত করার। সেই সঙ্গে ধ্রুপদি ছবি দেখতে হবে। তারিক আনাম খান বলেন, ‘নির্মাতা হতে চায় জানার পর তাঁকে উৎসাহ দিয়েছি। সে এখন নিজেকে গোছাচ্ছে। ফিল্ম তৈরিতে তাঁর আগ্রহ দেখে এখন পরিবারের সবাই তাঁকে সহযোগিতা করছে।’

লন্ডন ফিল্ম স্কুল থেকে সনদ নেওয়ার দিন আরিক। ছবি: সংগৃহীত
লন্ডন ফিল্ম স্কুল থেকে সনদ নেওয়ার দিন আরিক। ছবি: সংগৃহীত

গত বছর লন্ডন ফিল্ম স্কুল থেকে দুই বছরের মাস্টার্স কোর্স শেষ করে এসেছেন আরিক। সেখানে ভালো ফলাফল করেছেন তিনি। আরিক জানান, এখনো অভিনয় করতে ভালোবাসেন তিনি। সুযোগ পেলে অভিনয়ও করতে চান। তবে সেটা শখের বসে। বাবার সঙ্গে বেশ কয়েকটি নাটকে অভিনয় করেছেন আরিক। তিনি বলেন, ‘আমি নিজেকে তৈরি করছি পুরো দস্তুর একজন চলচ্চিত্র নির্মাতা হিসেবে। চলচ্চিত্র নির্মাণের ইচ্ছে আছে।’

আরিক নির্মিত স্বল্পদৈর্ঘ্য ‘ট্রানজিট’-এর একটি দৃশ্য। ছবি: সংগৃহীত
আরিক নির্মিত স্বল্পদৈর্ঘ্য ‘ট্রানজিট’-এর একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

প্রায় দেড় যুগ আগে নির্মাতা হিসেবে অভিনয়কে বোঝার জন্য আরিক যুক্ত হন মঞ্চনাটকে। মঞ্চে অভিনয়ের সময়ও বাবার কাছ থেকে শিখেছেন অভিনয় ও নির্দেশনার খুঁটিনাটি। সম্প্রতি তিনি নির্মাণ করেছেন ‘ট্রানজিট’ নামের একটি স্বল্পদৈর্ঘ্য ছবি। বিভিন্ন চলচ্চিত্র উৎসবে দেখানোর জন্য একে ইতিমধ্যে প্রস্তুত করে ফেলেছেন এই নির্মাতা।

আরিকের বাবা অভিনেতা তারিক আনাম খান একটি চরিত্রায়ণে। ছবি: সংগৃহীত
আরিকের বাবা অভিনেতা তারিক আনাম খান একটি চরিত্রায়ণে। ছবি: সংগৃহীত

২০১৪ সালে হলিউডের ‘অ্যাভেঞ্জার: এজ অব অল্ট্রন’, ২০১৬ সালে ‘ব্লেড রানার ২০৪৯’ এবং ২০১৯ সালে ‘এক্সট্রাকশন’ ছবির শুটিং টিমের সঙ্গে যুক্ত ছিলেন আরিক। তিনটি ছবির কিছু অংশের শুটিং হয় বাংলাদেশে। প্রথম ছবিটির শুটিং হয় চট্টগ্রামে, বাকি দুটির ঢাকায়। নিজের ছবিতে বাবাকে নেওয়ার ইচ্ছে আছে? আরিক জানান, ‘বাবা একজন অসাধারণ অভিনেতা। বাবাকে নিয়ে কাজ করার ইচ্ছে আছে।’ তবে বাবাকে নয়, চরিত্র অনুযায়ী সেরা পারফরমারকেই খুঁজে নেবেন তিনি।

বায়স্কোপ অরিজিন্যাল প্ল্যাটফর্মে কনটেন্ট টিমের সুপারভাইজার হিসেবে কাজ করেছেন আরিক। তিনি মনে করেন, এটিও তাঁর চলচ্চিত্র নির্মাণের একটি অংশ।