নিজের গল্পে অভিনয় করেছেন যাঁরা

আফরান নিশো, মেহ্‌জাবীন চৌধুরী, অপূর্ব, সাফা কবির
আফরান নিশো, মেহ্‌জাবীন চৌধুরী, অপূর্ব, সাফা কবির

নিজের লেখা গল্পের নায়ক-নায়িকা হওয়া চাট্টিখানি কথা নয়। এ সুযোগ খুব কম মানুষের জীবনে আসে। আমাদের টেলিভিশনের জনপ্রিয় কজন তারকা সেই সৌভাগ্যের অধিকারী হতে পেরেছেন। তাঁরা নিজেদের লেখা গল্পে নিজেরাই অভিনয় করেছেন। এই তারকারা হলেন আফরান নিশো, অপূর্ব, মেহ্জাবীন চৌধুরী ও সাফা কবির। তবে পেশাদার হিসেবে নয়, শখের বসেই গল্প লেখেন তাঁরা।

এ পর্যন্ত প্রায় ১৫টি নাটকের গল্প লিখেছেন আফরান নিশো। নতুন বছরে এখন পর্যন্ত পরিচালকদের তিনি চারটি নাটকের গল্প দিয়েছেন। মেমোরিজ, শিফট, মরীচিকা ও সেই তো এলে নাটকগুলো ইতিমধ্যে প্রচারিত হয়েছে টেলিভিশন চ্যানেলগুলোতে। নিশো জানান, অভিনয় করতে করতেই গল্প লেখার ভাবনা তৈরি হয়েছিল তাঁর। একসময় দেখা যেত, দিন-রাত মাথার ভেতরে গল্প এসে জড়ো হচ্ছে। এ কারণে শুটিংয়েও ঝামেলা হতো। এ প্রসঙ্গে নিশো বলেন, ‘একজন অভিনেতারও অনেক সত্তা থাকে। কেউ সেগুলো প্রকাশ করে, কেউ করে না। আমি নিজের লেখকসত্তাকে কাজে লাগিয়েছি।’ এ বছর ঈদুল ফিতরের বেশ কয়েকটি নাটকের জন্য গল্প লিখবেন নিশো। রাজকুমার আসবে বলে নামে একটি নাটকের গল্প লেখা শেষ। বাকি আরও দুটি।

অভিনেতা অপূর্বর লেখা প্রথম নাটকের গল্প ‘ভালোবাসা শুরু’। সেও প্রায় দশ বছর আগে লেখা। এরপর স্বপ্নের নীল পরী, এক টুকরো নীলসহ প্রায় ২০টি নাটকের গল্প লিখেছেন তিনি। ভালোবাসা দিবসে দেখানো হয়েছে তাঁর গল্পের নাটক আনটোল্ড লাভস্টোরি। তবে গল্প লেখার কাজটি হুট করেই শুরু হয়নি। চিত্রনাট্য পড়তে পড়তে ভাবনাটা মাথায় আসে। তিনি বলেন, ‘চিত্রনাট্য পড়তে গিয়ে কিছু জায়গায় অসংগতি লাগত।

পরিচালকের সঙ্গে আলোচনা করতাম। আমার ভাবনাও চিত্রনাট্যে সংযোজিত হতো। এভাবে অনেক চিত্রনাট্যে টুকটাক কাজ করতে হয়েছে। অসংখ্য চিত্রনাট্য পড়েছি, অভিনয় করেছি। গল্প সম্পর্কে একটা ধারণা তৈরি হয়েছে। সেই ধারণা থেকেই নাটকের গল্প লেখা।’ ঈদের নাটকের গল্প মাথায় নিয়ে ঘুরছেন তিনি।

দি লাস্ট ব্রেকআপ ও বিয়ে করা বারণ নামে সাফা কবিরের লেখা দুটি নাটক দেখানো হয়েছিল গত বছর ঈদে। ছোটবেলায় গল্পের বই পড়ার অভ্যাস ছিল। তিনি বলেন, ‘উচ্চমাধ্যমিকে পড়ার সময় নাটকের গল্প লেখার আগ্রহ তৈরি হয়। এ ছাড়া যেসব চিত্রনাট্য হাতে আসত, কোনো কোনো দৃশ্যের জন্য নিজের চিন্তাগুলো পরিচালকের সঙ্গে শেয়ার করতাম। আমার চিন্তাগুলো পরিচালকেরা গুরুত্ব দিতেন। এভাবেই গল্প লেখার সাহস পাই।’ ভালোবাসা দিবসে ভালোবেসে ফেলেছিসহ দুটি নাটকের গল্প লিখেছিলেন সাফা।

এ পর্যন্ত দুটি নাটকের জন্য গল্প লিখেছেন অভিনেত্রী মেহ্জাবীন চৌধুরী। স্বপ্ন দেখি আবারও মেহ্জাবীনের লেখা প্রথম নাটক। গত বছর ঈদে এটি আরটিভিতে দেখানো হয়। আরেকটি থার্ড আই। এটি দেখা যাবে আগামী বুধবার আরটিভিতে। নিজের পছন্দের চরিত্র করার আগ্রহ থেকে গল্প লেখা শুরু করেছিলেন মেহ্জাবীন। তিনি বলেন, ‘স্বপ্ন দেখি আবারও নাটকে কাজের মেয়ের চরিত্রে অভিনয় করেছি। চরিত্রটি করার শখ ছিল। থার্ড আইয়ের ক্ষেত্রেও তাই। আমার মনে হয়েছিল, চরিত্রগুলো যদি পর্দায় আসে, তাহলে একটা সচেতনতা তৈরি হতে পারে।’ তবে নিয়মিত লিখবেন না মেহ্জাবীন। কেবল বিশেষ দিনের কাজের সঙ্গে ভাবনা মিলে গেলেই লিখবেন।

তবে তাঁদের কেউই গল্প লেখার জন্য সম্মানী নেন না। সাফা বলেন, ‘পেশাদার নয়, শখ করে লিখি।’ অন্যদিকে লেখক নিশো একদিন হয়ে যেতে পারেন পরিচালকও।
এ ছাড়া মোশাররফ করিম, রওনক হাসানসহ বেশ কয়েকজন তারকা নাটকের জন্য গল্প লিখেছেন।