সাব্বির নাসিরের কণ্ঠে 'মৃত জোনাকি'

.

মিউজিক ভিডিওতে সাব্বির নাসির। ছবি: সংগৃহীত
মিউজিক ভিডিওতে সাব্বির নাসির। ছবি: সংগৃহীত

এল ড্যান্স ফ্লোর উপযোগী নতুন এক গান ‘মৃত জোনাকি’। সাব্বির নাসিরের কণ্ঠে গানটির সংগীত পরিচালনা করেছে এপিরাস। গতকাল মঙ্গলবার বিকেলে গানচিলের ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়েছে ইলেকট্রনিক ড্যান্স মিউজিক (ইডিএম) ঘরানার এ গানের মিউজিক ভিডিও। গানটির কথা লিখেছেন মেহেদী হাসান, সুর ও সংগীত পরিচালনা করেছেন দুই শিল্পী শেখ সামী মাহমুদ ও শেখ শাফি মাহমুদের ইডিএম দল ‘এপিরাস’। মিউজিক ভিডিও পরিচালনা করেছেন নির্মাতা তানিম রহমান।

‘মৃত জোনাকি’ গানটির রেকর্ডিং করা হয়েছে মুম্বাইতে। ভিডিওতে অভিনয় করেছেন সালহা খানম ও আশফাক রানা। গানটি প্রসঙ্গে সাব্বির নাসির বলেন, ‘হর্ষ’ গানটি শোনার পর এপিরাসের শাফি মুম্বাই থেকে আমাকে ফোন করে। ফোনে প্রাথমিক আলোচনা হয়। তবে শুরুতে সিদ্ধান্তহীনতায় ভুগছিলাম। কারণ ইডিএম আমি গাই না। পরে কাজটি করার সিদ্ধান্ত নিই।’ তিনি বলেন, ‘এ ধরনের গানে ভোকালকে যন্ত্রের সাহায্যে জুতসই করে নিতে হয়। আমার কণ্ঠের জন্য সেটা করতে হয়নি।’

মিউজিক ভিডিওতে সালহা নাদিয়া। ছবি: সংগৃহীত
মিউজিক ভিডিওতে সালহা নাদিয়া। ছবি: সংগৃহীত

এপিরাসের দুই ভাই শেখ সামী মাহমুদ ও শেখ শাফি মাহমুদ চার বছরের বেশি সময় ধরে বলিউডে কাজ করছেন। বিভিন্ন শিল্পী ও ব্যান্ডের গানের সংগীতায়োজন করেন তাঁরা। তাঁদের সংগীতায়োজনে ইতিমধ্যে কাজ করেছেন মিকা সিং ও আলী কুলি মির্জা। তাঁদের ‘ইশকাম’ গানটি সাড়াও ফেলেছে। ২০১৫-১৬ সালে বলিউডে বেশ কিছু গানের সংগীতায়োজন করে এপিরাস। আরমান মালিকের ‘কাপুর অ্যান্ড সনস’ ছবির ‘বুদ্ধু সা মান’, ‘গোলমাল অ্যাগেইন’ ছবির ‘হাম নেহি শুধরেঙ্গে’ ও ‘বারবার দেখো’ ছবির ‘সো আসমান’ উল্লেখযোগ্য। অর্ক মুখার্জির সঙ্গে ‘দরিয়া’ ও ‘সালাম-ই-ইশক’ গান দুটির রিমেকে সংগীতায়োজন করেছেন তাঁরা। সংগীত পরিচালক মিট ব্রোস ও সারিব-তোশির কয়েকটি গানেও কাজ করেছে এপিরাস।

১৯৯৮ সালে গানের দল মেটামরফোসিসের ভোকাল ছিলেন সাব্বির নাসির। গিটারিস্ট হিসেবে বাজিয়েছেন দেশের অনেক খ্যাতিমান শিল্পীর সঙ্গে। একসময় আক্ষেপ নিয়ে ছেড়ে দিয়েছিলেন গানের জগৎ আর নিজেকে প্রতিষ্ঠা করেছেন করপোরেট ব্যক্তিত্ব হিসেবে। প্রায় দুই দশক পর আবারও গানে ফেরেন তিনি। ২০১৮ সালে গেয়েছেন ‘তুমি যদি বলো’ গানটি। পরে দ্বৈত কণ্ঠে গেয়েছেন ‘ফাগুন আসছে’, ‘বৈশাখী মেলায়’, ‘জল জোছনা’ গানগুলো। কোনোটিতে তাঁর সহশিল্পী নাসরিন নাসা, কোনোটিতে ঐশী। ‘আদা সমুদ্দুর’ নাটকে তাঁর গাওয়া ফোক ঘরানার ‘তুমি কি দিবা তোমায় আমারে’ গানটি পেয়েছে শ্রোতাপ্রিয়তা। শিগগিরই ফুয়াদ আল মুক্তাদিরের সংগীত পরিচালনায় নতুন আরও একটি গান উপহার দেবেন এই শিল্পী।

মিউজিক ভিডিওতে সাব্বির নাসির, সামী মাহমুদ ও শাফি মাহমুদ। ছবি: সংগৃহীত
মিউজিক ভিডিওতে সাব্বির নাসির, সামী মাহমুদ ও শাফি মাহমুদ। ছবি: সংগৃহীত