সেরা ক্যাটরিনা-আনুশকা, 'ইউজলেস' কিয়ারা-কৃতি

‘কুড়ি নু নাচনে দে’ গানের ট্রেলারে ক্যাটরিনা কাইফ। ছবি: ইনস্টাগ্রাম
‘কুড়ি নু নাচনে দে’ গানের ট্রেলারে ক্যাটরিনা কাইফ। ছবি: ইনস্টাগ্রাম

ছবির প্রচারণার যে কত পদের কৌশল থাকতে পারে, বলিউড এ বিষয়ে সিদ্ধহস্ত। নানান অভিনব প্রচারণায় তাক লাগিয়ে দিতে জুড়ি নেই ভারতীয় চলচ্চিত্র ইন্ডাস্ট্রির তারকাদের। ১৩ মার্চ মুক্তি পাবে ইরফান খান, কারিনা কাপুর খান, রাধিকা মাদান, ডিম্পল কাপাডিয়া, রণবীর শৌরে, পঙ্কজ ত্রিপাঠি অভিনীত ‘আংরেজি মিডিয়াম’। ছবির ট্রেইলার ইতিমধ্যে সাড়া ফেলেছে ভক্তদের মধ্যে। এবার একে একে মুক্তি দেওয়া হচ্ছে গান।

এর গানের আগে মুক্তি দেওয়া হচ্ছে গানের ট্রেইলার। আর সেই ট্রেলারেই দেখা গেল চমক। ‘কুড়ি নু নাচনে দে’ গানের ট্রেলারে জড়ো হলেন বলিউডের একঝাঁক নারী অভিনয়শিল্পী। তাঁদের মধ্যে আছেন আলিয়া ভাট, আনুশকা শর্মা, ক্যাটরিনা কাইফ। বাদ যাননি হালের জাহ্নবী কাপুর, কিয়ারা আদভানি, রাধিকা মাদান, কৃতি শ্যানন বা অনন্যা পান্ডে।

নানা পোজে আনুশকা শর্মা। ছবি: ইনস্টাগ্রাম
নানা পোজে আনুশকা শর্মা। ছবি: ইনস্টাগ্রাম

৩ মার্চ মুক্তির পর ইউটিউবে কেবল টি সিরিজের চ্যানেল থেকে এই ভিডিও দেখা হয়েছে প্রায় এক কোটিবার। আনুশকা ইনস্টাগ্রামে শেয়ার করেছেন, সেখানে দেখা হয়েছে ২৫ লাখ বার। অভিনব এই আইডিয়াটি ‘আংরেজি মিডিয়াম’ ছবির পরিচালক হোমি আদাজানিয়া। তিনিই এই তারকাদের গানটি পাঠিয়ে প্রস্তাব দেন টিজার করার। না করেননি কেউই। আর সবার নাচের ভিডিওগুলো জড়ো করে কেটে জোড়া লাগিয়ে তৈরি হয়েছে এই ভিডিও। আর এই র‍্যানডম ভিডিও প্রায় সাড়ে চার হাজার দর্শকের রায়ে, ক্যাটরিনা সেরা। একজন লিখেছেন, ‘এর আগে ক্যাটরিনা কখনো এত মজা করে নেচেছে কি না জানা নেই।’ দ্বিতীয় অবস্থানে তাঁরা রেখেছেন আনুশকা শর্মাকে। বিশেষ করে এই গানের জন্য আনুশকা শর্মার পোশাক বাছাই খুবই পছন্দ করেছেন। অন্যদিকে কিয়ারা আর কৃতিকে বলেছেন ‘ইউজলেস’। দুঃখ করেছেন অনন্যা পান্ডের জন্য। লিখেছেন, ‘মনে হচ্ছে অনন্যাকে “পাসিং শটে” দেখানো হয়েছে বা কীভাবে কীভাবে যেন ঢুকে পড়েছে এই ভিডিওতে।’

জাহ্নবী কাপুর। ছবি: ইনস্টাগ্রাম
জাহ্নবী কাপুর। ছবি: ইনস্টাগ্রাম

ডেকান ক্রনিকলকে ক্যাটরিনা কাইফ এত তারকা একসঙ্গে একটা টিজারের জন্য একত্র হওয়ার বিষয়ে বলেন, ‘ইরফান আর হোমি—দুজনই ইন্ডাস্ট্রিতে আমার সবচেয়ে প্রিয় মানুষের মধ্যে অন্যতম। তাই তাঁরা যখন বললেন, আমার তো না করার কোনো অপশনই নেই। আমার মনে হয়, এভাবেই ইন্ডাস্ট্রিতে সবার জন্য সবাই এগিয়ে আসা জরুরি। এমনটাই হওয়া উচিত।’

আলিয়া ভাট আবার বললেন অন্য কথা। তিনি নাকি গানটা শুনে না নেচে থাকতে পারেননি। তাই তাঁকে বলতেই হয়নি কিছুই। নিজেই বলেছেন, এই গানে নাচতে হবে? আমি নেচে দেব। আর বলেছেন, ‘এই গান মানুষকে খুশি রাখবে।’ আলিয়া ভাটকেও যথারীতি পছন্দ করেছে ভক্তরা। কিন্তু তা ক্যাটকে ছাড়িয়ে নয়।

‘কুড়ি নু নাচনে দে’ গানের ট্রেলারে আলিয়া ভাট। ছবি: ইনস্টাগ্রাম
‘কুড়ি নু নাচনে দে’ গানের ট্রেলারে আলিয়া ভাট। ছবি: ইনস্টাগ্রাম

আনুশকা শর্মা আবার এই ছোট উদ্যোগকে দেখছেন বড় করে। বলেছেন, এভাবেই এই ছোট্ট ছোট্ট এগিয়ে আসা, ভালো কাজগুলোই বদলে দেবে আগামীর বিশ্ব। সবাই মিলে এভাবে এগিয়ে চলাই তো ইন্ডাস্ট্রি।

২০১৭ সালে মুক্তি পায় ‘হিন্দি মিডিয়াম’ নামে একটি চলচ্চিত্র। মাত্র ২৩ কোটি রুপি খরচ করে তৈরি সেই ছবি সবাইকে চমক দিয়ে তুলে আনে ৩৪০ কোটি রুপি। বছরের অন্যতম সেরা ব্যবসাসফল ছবির খেতাব জোটে। সেই ছবির সিকুয়েল ‘আংরেজি মিডিয়াম’। শিগগিরিই বড় পর্দায় দেখবে দর্শক।