কত টাকার ব্যবসা করবে শাকিবের 'শাহেনশাহ'

আজ মুক্তি পাচ্ছে ‘শাহেনশাহ’ ছবিটি। ছবি: সংগৃহীত
আজ মুক্তি পাচ্ছে ‘শাহেনশাহ’ ছবিটি। ছবি: সংগৃহীত

প্রেক্ষাগৃহের টিকিটঘরে কতটা দাপট দেখাবে ‘শাহেনশাহ’? বক্স অফিসের কতখানি ওপরে নিজের ঝান্ডা ওড়াবেন শাকিব খান? গত কয়েক দিন প্রশ্নগুলো ঘুরপাক খাচ্ছে ছবিপাড়ায়। গত বছরের ১২ মার্চ সেন্সর ছাড়পত্র পেয়েছিল ‘শাহেনশাহ’। এক বছর কাটিয়েছেন ছবির প্রযোজক। বারবার পরিবর্তন করা হয়েছে ছবির মুক্তির তারিখ। অবশেষে আজ ৬ মার্চ মুক্তি পাচ্ছে ‘শাহেনশাহ’। দেশের প্রায় ৮০টি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ছবিটি।

চলতি বছরে এটি শাকিবের দ্বিতীয় ছবি। প্রথম ছবি ছিল ‘বীর’। গত মাসের ১৩ ফেব্রুয়ারি মুক্তি পেয়েছে শাকিব-বুবলী অভিনীত ছবিটি। শাকিব প্রযোজিত ‘বীর’ এখনো প্রেক্ষাগৃহে চলমান। এরই মধ্যে মুক্তির আলো দেখছে তাঁর আরও একটি ছবি। ‘শাহেনশাহ’ নির্মাণের শুরু থেকেই আলোচিত।

এ ছবিতে প্রথমবার জুটি হয়েছেন শাকিব খান ও নুসরাত ফারিয়া। ছবি: সংগৃহীত
এ ছবিতে প্রথমবার জুটি হয়েছেন শাকিব খান ও নুসরাত ফারিয়া। ছবি: সংগৃহীত

শাহেনশাহর ব্যবসায়িক সম্ভাবনা যাচাই করতে কথা হয় চলচ্চিত্র ব্যবসায়ের সঙ্গে সংশ্লিষ্ট কয়েকজনের সঙ্গে। এর আগে জেনে নেওয়া যাক ছবির বাজেট সম্পর্কে। বেশ কয়েকটি সূত্রে কথা বলে একটা আনুমানিক তথ্য মিলেছেন, ‘শাহেনশাহ’ নির্মাণ করতে কমপক্ষে আড়াই কোটি টাকা ব্যয় হয়েছে। অবশ্য কারও কারও মতে, আরও বেশি খরচ হতে পারে। এখন প্রশ্ন হচ্ছে, এই উচ্চ বাজেটের ছবিটি মন্দার বাজারে কত টাকা ব্যবসা করতে পারবে?

প্রযোজক-প্রদর্শক ইফতেখার উদ্দিন নওশাদ বলেন, ‘শাহেনশাহ’ সিনেমার দুই থেকে তিন কোটি টাকা ব্যবসা করা উচিত। তিনি আরও বলেন, দ্বিতীয় শ্রেণির ছবিতে ভরে গেছে। সেই জায়গায় ‘বীর’ এল প্রথমে, এবার ‘শাহেনশাহ’ আসছে। এ রকম মানের ছবি পরপর এলে চলচ্চিত্রশিল্প কিছুটা নিশ্বাস নিতে পারবে। বারবার মুক্তির দৌড় থেকে ‘শাহেনশাহ’র পিছিয়ে যাওয়াকে ছবির জন্য ইতিবাচক হয়নি বলেও মন্তব্য করেন মধুমিতার মালিক। ছবিপাড়ার কয়েকজন পরিবেশক, বুকিং এজেন্ট মনে করছেন, দেশে নতুন ছবি মুক্তি দেওয়ার মতো প্রেক্ষাগৃহের সংখ্যা কমেছে। তবুও ‘শাহেনশাহ’ মুক্তির আগে অগ্রিম বাবদ মোটা অঙ্কের টাকা তুলতে পারবে।

শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া ও নবাগতা রোদেলা জান্নাত। ছবি: সংগৃহীত
শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া ও নবাগতা রোদেলা জান্নাত। ছবি: সংগৃহীত

প্রযোজক সমিতির নেতা কামাল মোহাম্মদ কিবরিয়ার মতে, ‘শাহেনশাহ’র টেবিল কালেকশন ৭০ লাখ টাকার নিচে হবে না। তিনি বলেন, এখনকার বাজার মাথায় রাখলে বলতে হয়, ‘শাহেনশাহ’ এক কোটি টাকার বেশি ব্যবসা করতে পারবে না। রিলিজের পর যদি ‘আয়নাবাজি’র মতো কোনো ঘটনা ঘটে, তবে ব্যবসার চিত্র বদলে যেতেও পারে। তিনি শাকিব খানের যেকোনো ছবিকে এক কোটি টাকা বাজেটের মধ্যে আটকে ফেলারও পরামর্শ দেন।

‘শাহেনশাহ’ পরিচালনা করেছেন শামীম আহমেদ। এতে শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া ও নবাগতা রোদেলা জান্নাত। আরও অভিনয় করেছেন আহম্মেদ শরীফ, মিশা সওদাগর, অমিত হাসান, সিবা শানু, ডন প্রমুখ।