বিশেষ বিবেচনায় তিন ছবির মুক্তি

‘শাহেনশাহ’ সিনেমার দৃশ্যে শাকিব খান ও নুসরাত ফারিয়া। ছবি-সংগৃহীত
‘শাহেনশাহ’ সিনেমার দৃশ্যে শাকিব খান ও নুসরাত ফারিয়া। ছবি-সংগৃহীত

দুই ঈদের উত্সব ছাড়া বছরের অন্যান্য সময় একই সপ্তাহে দুটির বেশি ছবি মুক্তি পেতে পারে না। দেশের চলচ্চিত্রে এই নিয়ম বহু দিনের। মাঝেমধ্যে তিনটি ছবিও মুক্তি পেয়েছে, তবে সে সিদ্ধান্ত এসেছে প্রযোজকদের সঙ্গে আলোচনার মাধ্যমে। গতকাল শুক্রবারও দেশের প্রেক্ষাগৃহে তিনটি ছবি মুক্তি পেয়েছে। প্রযোজক সমিতির সভাপতি জানালেন, বিশেষ বিবেচনায় ৩ নম্বর ছবিটি মুক্তির অনুমতি দেওয়া হয়েছে।

দেশের প্রেক্ষাগৃহে গতকাল শুক্রবার মুক্তি পাওয়া ছবি তিনটি হচ্ছে ‘শাহেনশাহ’, ‘চল যাই’ ও ‘হলুদবনি’। ‘শাহেনশাহ’ ছবিতে শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া ও রোদেলা জান্নাত এবং ‘চল যাই’ ছবিতে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন, তাসনুভা তিশা, লুসি তৃপ্তি গোমেজ, হুমায়রা হিমু, সাব্বির হাসান, যৌথ প্রযোজনার ছবি ‘হলুদবনি’তে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা ও কলকাতার পরমব্রত অভিনীত ‘হলুদবনি’। তিন ছবির মধ্যে ‘চল যাই’ ও ‘হলুদবনি’ ঢাকার দুই বড় প্রেক্ষাগৃহ স্টার সিনেপ্লেক্স ও যমুনা ব্লকবাস্টারে মুক্তি পেলেও ‘শাহেনশাহ’ ছবিটি সারা দেশের ৭০টির বেশি প্রেক্ষাগৃহে মুক্তির খবর পাওয়া গেছে।

‘হলুদবনি’ সিনেমার দৃশ্যে তিশা ও পরমব্রত। ছবি-সংগৃহীত
‘হলুদবনি’ সিনেমার দৃশ্যে তিশা ও পরমব্রত। ছবি-সংগৃহীত

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতির সভাপতি খোরশেদ আলম শুক্রবার সন্ধ্যায় প্রথম আলোকে বলেন, ‘সপ্তাহে দুটি ছবির বেশি মুক্তি দেওয়ার নিয়ম নেই। শুধু প্রযোজকের আর্থিক ক্ষতির আশঙ্কা আছে এই ধরনের আবেদনের পরিপ্রেক্ষিতে আমরা ব্যতিক্রম সিদ্ধান্ত হঠাৎ হঠাৎ নিই। এই সপ্তাহে তিনটি ছবি মুক্তির বিষয়টিও তেমন। ‘শাহেনশাহ’ ও ‘চল যাই’ ছবি দুটি আগে থেকে মুক্তির সিদ্ধান্ত চূড়ান্ত ছিল। শেষ মুহূর্তে ‘হলুদবনি’ যুক্ত হয়েছে। এই ছবির প্রযোজক জানিয়েছেন, এখনই যদি ছবিটি মুক্তি না দেওয়া যায়, তাহলে প্রযোজকের আর্থিক ক্ষতির সম্ভাবনা রয়েছে। ছবিটি শুধু ঢাকার দুটি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। এই সপ্তাহের বিষয়টি অন্য সময়ের সঙ্গে না মেলাতে অনুরোধ করছি। এটাকে বিশেষ বিবেচনায় ছবি মুক্তি বলতে পারেন।’

‘শাহেনশাহ’ ছবিটি পরিচালনা করেছেন শামীম আহমেদ। এর আগে একাধিকবার ছবিটির মুক্তির তারিখ বদল হয়েছে। ৬ মার্চ মুক্তি পাবে কি না, কদিন আগেও তা নিয়ে সন্দিহান ছিলেন খোদ প্রযোজক পরিবেশক সমিতির কর্মকর্তা, কর্মচারীরা। শেষ মুহূর্তে ছবিটি মুক্তি পেয়েছে।

‘চল যাই’ সিনেমার দৃশ্যে আনিসুর রহমান মিলন। ছবি-সংগৃহীত
‘চল যাই’ সিনেমার দৃশ্যে আনিসুর রহমান মিলন। ছবি-সংগৃহীত

খালিদ মাহবুব তূর্যর গল্প ও চিত্রনাট্যে ‘চল যাই’ ছবির পরিচালক মাসুমা রহমান। এন ইনিশিয়েটিভ মাল্টিমিডিয়ার এ সিনেমাটি প্রযোজনা করেছেন রাসেল মাহমুদ। ছবিটি নিয়ে পরিচালক বলেন, ‘কয়েকজন তরুণ-তরুণীর দিশা খুঁজে পাওয়ার গল্প ‘চল যাই’। যে গল্পে নিবিড়ভাবে এসেছে মুক্তিযুদ্ধ। যে যুদ্ধের বাতিঘর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

ইমপ্রেস টেলিফিল্মের যৌথ প্রযোজনার ছবি ‘হলুদবনি’ও মুক্তি পেয়েছে দুটি প্রেক্ষাগৃহে। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার ছবিটির ২০১৭ সালে শুটিং শুরু হয়। সুকান্ত গঙ্গোপাধ্যায়ের ‘হলুদবনি’ উপন্যাস অবলম্বনে একই নামে নির্মিত ছবিটি পরিচালনা করেছেন যৌথভাবে তাহের শিপন এবং ভারতের মুকুল রায় চৌধুরী। এর চিত্রনাট্য লিখেছেন পদ্মনাভ দাশগুপ্ত।