করোনায় পিছিয়ে গেল 'ঊনপঞ্চাশ বাতাস'

ছবি সংগৃহীত
ছবি সংগৃহীত

১৩ মার্চ প্রেক্ষাগৃহে মুক্তির কথা ছিল ‘ঊনপঞ্চাশ বাতাস’ ছবি। করোনাভাইরাসের কারণে নির্ধারিত দিনে ছবিটি মুক্তি পাচ্ছে না। ছবিটি পরিচালনা করেছেন ছোট পর্দার নির্মাতা মাসুদ হাসান। নির্মাতা বলেন, ‘সারা বিশ্বব্যাপী এখন করোনাভাইরাস মারাত্মক প্রভাব বিস্তার করছে। সেই প্রভাব গতকাল আমাদের দেশে পড়েছে। মানুষ এই মুহূর্তে করোনাভাইরাস নিয়ে শঙ্কায় আছে। যে কারণে আমরা “ঊনপঞ্চাশ বাতাস” ছবিটি মুক্তি দেওয়া থেকে পিছিয়ে আসতে বাধ্য হয়েছি।’

এই মুহূর্তে মানুষ করোনাভাইরাস নিয়ে কী করণীয় বুঝে উঠতে পারছে না। অনেকে বিভ্রান্ত হচ্ছেন। মানুষ এই ভাইরাস নিয়ে চিন্তিত। ইতিমধ্যে সারা বিশ্বের সিনেমার ওপর করোনা প্রভাব ফেলেছে। এই মুহূর্তে আর্থিকভাবে ঝুঁকি নিতে চাইছেন না উল্লেখ করে নির্মাতা বলেন, ‘আমরা বেশ কিছুদিন ধরে দেখছি, পৃথিবীর বড় বড় সিনেমা কোম্পানি তাদের সিনেমা মুক্তি দিতে সাহস পাচ্ছে না। জেমস বন্ড থেকে শুরু করে ভারতের বড় বড় লগ্নিকারক ছবি মুক্তির তারিখ পিছিয়ে দিয়েছে। আমাদের সিনেমাতেও বড় অঙ্ক লগ্নি করা। সেটা এই পরিবেশে মুক্তি না দিতেই সিদ্ধান্ত নিয়েছি।’

সিনেমাটির মুক্তি নির্ভর করছে করোনাভাইরাস আগামী দিনগুলোতে দেশের মানুষের ওপর কেমন প্রভার ফেলে, সেটার ওপর। ভাইরাস পর্যবেক্ষণ করেই ভবিষ্যৎ মুক্তির তারিখ নির্ধারণ করতে চান নির্মাতা মাসুদ হাসান। ‘ঊনপঞ্চাশ বাতাস’ ছবিতে অভিনয় করেছেন শার্লিন ফারজানা ও ইমতিয়াজ বর্ষণ।

ছবি সংগৃহীত
ছবি সংগৃহীত

ছোট পর্দার নির্মাতা মাসুদ হাসানের ‘ঊনপঞ্চাশ বাতাস’ ছবিটির অফিশিয়াল ট্রেলার মুক্তি পেয়েছে গত ২২ ফেব্রুয়ারি সন্ধ্যা সাতটায়। তিন মিনিটের এই ট্রেলারে দর্শকদের গল্প নিয়ে কোনো আঁচ দেননি নির্মাতা। ভৌতিক ও রহস্যে ঘিরে রাখে পুরো ট্রেলার। দৃশ্য ধারণের জন্য নির্মাতার বেছে নেওয়া লোকেশনগুলো দর্শকদের মুগ্ধ করবে।

গত ৩০ জানুয়ারি ছবিটির টিজার মুক্তি দিয়ে বেশ প্রশংসা পান নির্মাতা। ফেব্রুয়ারি মাসের ১১ তারিখ সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পায় ‘ঊনপঞ্চাশ বাতাস’। জানা গেছে, সে সময় ছবিটি দেখে প্রশংসা করেন সেন্সর বোর্ডের সদস্যরা। ছোট পর্দায় দেড় যুগ ধরে সফলতার সঙ্গে নাটক, টেলিছবি নির্মাণ করে নির্মাতা ২০১৭ সালে অক্টোবরে দৃশ্য ধারণ শুরু করেন। বিভিন্ন কারণে দীর্ঘদিন সিনেমার কাজ আটকে থাকার পর অবশেষে আগামী মাসে মুক্তির চূড়ান্ত তারিখ চূড়ান্ত হয়েছিল। নির্মাণের পাশাপাশি ছবিটির গল্প, চিত্রনাট্য, শিল্পনির্দেশনা করেছেন নির্মাতা নিজেই। এ ছাড়া আরও অভিনয় করেছেন ইনামুল হক, মানস বন্দ্যোপাধ্যায়, ইলোরা গওহর, সেঁজুতি, খায়রুল বাসার প্রমুখ। একটি গান করেছেন অর্থহীন ব্যান্ডের বেজ গিটারিস্ট সাইদুস সালেহীন খালেদ সুমন। ছবিটি মুক্তি পাচ্ছে রেড অক্টোবরের ব্যানারে।

ছবি সংগৃহীত
ছবি সংগৃহীত