'তাher কথা'য় কণা ও আজরা মাহমুদ

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে প্রথম আলো অনলাইন আয়োজন করেছিল সিক্স ইয়ার্ডস নিবেদিত বিশেষ অনুষ্ঠান ‘তাher কথা’। অনুষ্ঠানের উপস্থাপক হিসেবে ছিলেন সংগীতশিল্পী সন্ধি। অতিথি হিসেবে ছিলেন সংগীতশিল্পী কণা এবং মডেল ও কোরিওগ্রাফার আজরা মাহমুদ।

সন্ধি সুন্দর একটি গানের মাধ্যমে দুজনকেই নারী দিবসের শুভেচ্ছা জানিয়ে অনুষ্ঠানটি শুরু করেন।

দুজনের কাছেই সন্ধি জানতে চান ছোটবেলায় কার কী হওয়ার ইচ্ছা ছিল। কণা জানান, ছোটবেলা থেকেই তিনি সংগীতশিল্পীই হতে চেয়েছিলেন। তাঁর মা তাঁকে ছোটবেলা থেকেই গান শিখতে নিয়ে যেতেন। আজরা জানান, তিনি ছোটবেলায় চিকিৎসক হতে চাইলেও মডেল হওয়ার স্বপ্ন সব সময়ই ছিল।

অনেক বাধাবিপত্তি, ঝুঁকি থাকলেও মেয়েরা এখন এগিয়ে যাচ্ছেন বলে তাঁরা জানান। কণা জানান, সাইকেল চালানো থেকে মেয়েরা এখন মোটরসাইকেলও চালাচ্ছেন। সমাজে এখন পরিবর্তন আসছে নতুন প্রজন্মের হাত ধরে। আজরা জানান, তাঁদের মডেলিং পেশায় এখন অনেক মেয়ে আসছেন। তবে এ–ও জানান, এখনো সমতার ব্যাপারে আমরা বেশ পিছিয়ে আছি। আস্তে আস্তে পরিবর্তন আসছে সমাজে। তবে কিছু ব্যাপারে আমরা এখনো অনেক পুরোনো ধ্যানধারণা নিয়ে আছি যে এ ব্যাপারে সবাই সম্মত হলেন।

সন্ধি জানান, কাউকে মেয়ে–ছেলে হিসাবে না দেখে মানুষ হিসেবে দেখা উচিত আমাদের সবার। তিনি তাঁর মেয়েকে বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলে খেলতে দেখতে চান। আজরা বেশ আক্ষেপ করেই জানান, কোনো জায়গায়ই সমতা নেই, এই অসমতার বিশ্বে নারীদের টিকে থাকা বেশ চ্যালেঞ্জিং। এভাবেই গল্প এগিয়ে যেতে থাকল।

কণা শেষে রবীন্দ্রনাথের ‘যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলো রে’ গানের মাধ্যমে সব নারীকে এগিয়ে যাওয়ার বার্তা দিলেন।