রবীন্দ্রনাথের নয়, এ সময়ের 'দেনা পাওনা'

গতকাল ‘দেনা পাওনা’ নাটকের মহরতে অভিনয়শিল্পী ও কলাকুশলীরা। ছবি: সংগৃহীত
গতকাল ‘দেনা পাওনা’ নাটকের মহরতে অভিনয়শিল্পী ও কলাকুশলীরা। ছবি: সংগৃহীত

পারমিতার মন খারাপ। মধ্যবিত্ত পরিবারে জন্ম তার। ভালো লাগে ইরফানকে। ইরফান ধনী পরিবারের সন্তান। ইরফানেরও ভালো লাগে পারমিতাকে। কিন্তু ইরফানের পরিবার কিছুতেই এ বিয়ে মানতে রাজি নয়। জোর করে অন্য মেয়ের সঙ্গে বিয়ে ঠিক হয়। ইরফান চায় পারমিতাকে ভুলে যেতে, পারমিতাও ইরফানকে। কিন্তু তারা কি ভুলতে পারে? নাকি নিয়তি তাদের ফিরিয়ে আনে একই পথে?

এই গল্প নতুন ধারাবাহিক ‘দেনা পাওনা’–এর। রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ‘দেনা পাওনা’কে হুবহু তুলে আনছেন না নাটকটির চিত্রনাট্যকার আহমেদ খান। রবীন্দ্রনাথ থেকে কেবল অনুপ্রাণিত হয়েছেন। বাকিটা তার কল্পনা। আহমেদ খান বলেন, ‘গল্পের মূল ভাবটা নিয়েছি। চরিত্র এবং সময়—সবকিছু এই সময়ের, এই শহরের। এটি ঢাকার গল্প, এই সময়েরই গল্প। আমরা ধ্রুপদি সাহিত্যগুলোর ভাব নিয়ে এই সময়ে চিত্রায়িত করতে নিরীক্ষামূলকভাবে “মধ্যবর্তিনী” নাটকটি বানিয়েছিলাম। আসলে সেই সময়ের গল্পই এই সময়ে বলতে চেয়েছি আমরা। কারণ এই গল্পগুলো ধ্রুপদি হয়ে গেছে। আর রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প বললে একধরনের চিত্রায়ণ ভাসে। তাই রবীন্দ্রনাথের ভাবকে এই সময়ে ধরার চেষ্টা করেছি, দর্শনকে সঙ্গে রেখে। আমরা আগ্রহী হয়েছি এ কারণে যে “মধ্যবর্তিনী” ধারবাহিকের দর্শক প্রতিক্রিয়া বেশ ভালো ছিল। আমরা মনে হয়, সম্পর্কের গল্পগুলো যে সময়েরই হোক, প্রায় কাছাকাছি থাকে। তাই এত বছর আগের গল্পগুলো এখনো যে সমাজের সঙ্গে সম্পর্কিত এটা দেখানোর চেষ্টা করছি। রবীন্দ্রনাথ ঠাকুরের গল্পগুলো চিরন্তন। সেগুলোই এ সময়ের মানুষের মধ্য দিয়ে দেখানোর চেষ্টা আর কি।’

কেক কেটে শুরু হয় ‘দেনা পাওনা’ নাটকের যাত্রা। ছবি: সংগৃহীত
কেক কেটে শুরু হয় ‘দেনা পাওনা’ নাটকের যাত্রা। ছবি: সংগৃহীত

নাটকটির শুটিং শুরু হলো সম্প্রতি। দীপ্ত টিভির নিজস্ব পরিচালকদের তত্ত্বাবধানে শুটিং শুরু হয়েছে গতকাল মঙ্গলবার। হয়েছে একটু আনুষ্ঠানিকতাও। চ্যানেলটির সূত্র জানিয়েছে, কেক কেটে মহরত হয় ধারাবাহিকটির। নাটকটিতে অভিনয় করেছেন তারিক আনাম খান ও আজিজুল হাকিমের মতো অভিনয়শিল্পীরা। আছেন সংগীতা, উপমা, নাফা, আতিক, রোদেলা মির্জা, লেলিন, মনিরা ইউসুফ মেমী, কোহিনূর, সিরাজুল ইসলাম, ইরফানসহ (শিশুশিল্পী) আরও অনেকে। দীপ্ত টিভির পরিচালনায় নাটকটির চিত্রনাট্য করেছেন আহমেদ খান এবং লাইন প্রডিউসার হিসেবে আছেন ফিরোজ কবীর।