১ কোটি পার করল কাজলের 'দেবী'

‘দেবী’ সিনেমার শুটিং থেকে তোলা। ছবি: ইনস্টাগ্রাম
‘দেবী’ সিনেমার শুটিং থেকে তোলা। ছবি: ইনস্টাগ্রাম

কোনো শর্টফিল্মের ক্ষেত্রে সচরাচর ঘটে না এই ঘটনা। কাজল, নেহা ধুপিয়া, শ্রুতি হাসান অভিনীত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দেবী’ পার করেছে ইউটিউবে ১ কোটি ভিউয়ের মাইলফলক। আরও স্পষ্টভাবে বললে হয়, এই প্রতিবেদন লেখা পর্যন্ত সিনেমাটি দেখা হয়েছে ১ কোটি ১০ লাখ বার।

দেবী সিনেমার পোস্টার। ছবি: ইনস্টাগ্রাম
দেবী সিনেমার পোস্টার। ছবি: ইনস্টাগ্রাম

এই সিনেমার অন্যতম প্রধান অভিনয়শিল্পী, ৪৫ বছর বয়সী কাজল ইনস্টাগ্রামে ‘দেবী’ থেকে একটি ছবি পোস্ট করে দর্শকদের ধন্যবাদ জানিয়ে লিখেছেন, ‘১০ মিলিয়ন ছাড়িয়ে এগিয়ে চলেছে দেবী দর্শন। ওয়াও! সাম্প্রতিক সময়ে এটি সবচেয়ে কম সময়ে সবচেয়ে বেশিবার দেখা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। সবাই সুখে, শান্তিতে আর অবশ্যই নিরাপদে থাকুন।’

নেহা ধুপিয়াও ভক্ত আর দর্শকদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাতে ভোলেননি, ‘নারীত্ব। আমরা নারীত্ব উদ্‌যাপন করেছি। আমরা আপনাদের শ্রদ্ধা জানাই। আজ, প্রতিদিন। দেবীর জন্য যে ভালোবাসা দেখালেন, সেজন্য কৃতজ্ঞতা জানানোর ভাষা জানা নেই আমার।’ বাদ যাননি ‘রামাইয়া ভাস্তাভাইয়া’খ্যাত শ্রুতি হাসানও। ইনস্টাগ্রামে একটি ছবিসহ দিয়েছেন একটা লম্বা পোস্ট। লিখেছেন, ‘আমি আনন্দিত। আমি এই দুর্দান্ত প্রচেষ্টার অংশ হতে পেরে গর্বিত। আপনাদের কী বলে যে ধন্যবাদ দেব, বুঝতে পারছি না। এভাবেই যা কিছু ভালো, সেই সব পরিবর্তনের সঙ্গে থাকুন।’

প্রিয়াঙ্কা ব্যানার্জী পরিচালিত এই ছবিতে নয়টি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন কাজল, নেহা ধুপিয়া, শ্রুতি হাসান, শিবানি রঘুবংশী, রামা যোশি, যশ্বিনী দায়ামা, নীনা কুলকার্নি, মুক্তা ও সন্ধ্যা। সিনেমায় দেখা যায়, যৌন হয়রানির শিকার নারীরা একটি বাড়িতে এসে আশ্রয় নিয়েছেন। এক ছাদের নিচে ধর্ম ও বর্ণবৈষম্যের বেড়া ভেঙে সব বয়সের, শ্রেণির, ধর্মের, পেশার মানুষ এসে মিলিত হয়েছেন।

‘দেবী’তে শ্রুতি হাসানকে দেখে গেছে ভিন্নরূপে। ছবি: ইনস্টাগ্রাম
‘দেবী’তে শ্রুতি হাসানকে দেখে গেছে ভিন্নরূপে। ছবি: ইনস্টাগ্রাম

তাঁরা প্রত্যেকেই একেক রকম। তবে একটা জায়গায় এসে এই নয় ভিন্ন নারী মিলে গেছেন। যৌন নির্যাতনের শিকার হওয়ার বিভৎস অনুভূতি জানা আছে প্রত্যেকেরই। তাই সবাই সবার মনের কোণে জমে থাকা যন্ত্রণা বোঝে। তাঁদের সঙ্গে যুক্ত হয় আরও একজন। কিন্তু ঘরে আর জায়গা নেই বললেই চলে। কে এই নতুন আশ্রয়প্রার্থী?

‘দেবী’ সিনেমার দৃশ্যে কাজল। ছবি: ইনস্টাগ্রাম
‘দেবী’ সিনেমার দৃশ্যে কাজল। ছবি: ইনস্টাগ্রাম