করোনায় বাতিল বব ডিলানের জাপানের কনসার্ট

বব ডিলান। ছবি: ইনস্টাগ্রাম
বব ডিলান। ছবি: ইনস্টাগ্রাম

রবার্ট অ্যালেন জিমারম্যান, ঠিক চিনতে পারলেন না কে তিনি? বিশ্ব তাঁকে চেনে বব ডিলান নামে। কথা ছিল, আসছে এপ্রিলে জাপানে গাইবেন নোবেলজয়ী গীতিকার, সংগীতশিল্পী ও লেখক বব ডিলান। আজ শুক্রবার রয়টার্সকে জানিয়েছে আয়োজক কর্তৃপক্ষ।

কথা ছিল, ফুল ফুটুক না ফুটুক—এপ্রিলে বসন্ত নামবে টোকিও আর ওসাকায়। এই দুই শহরে ১৫টি কনসার্টে গাওয়ার কথা থাকলেও আপাতত সেসব ভুলে যেতে হচ্ছে আয়োজক ও শ্রোতাদের। কারণ আজ সকালেই রয়াটার্সকে আয়োজকদের পক্ষ থেকে বলা হয়, ‘আমরা দুঃখিত। এই আয়োজন বাতিল করতে হচ্ছে। কারণ, সবার আগে মানুষের নিরাপত্তা। আর করোনার চেয়ে বড় সত্য বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে আর নেই।’

কারণটা আর নতুন করে বলার কিছু নেই। ইতিমধ্যে সারা বিশ্ব জেনে গেছে তাঁর নাম করোনা। গতকাল পর্যন্ত জাপানে ১ হাজার ৩৩৫ জনকে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত করা গেছে। আর মারা গেছেন ১৭ জন।

১৯৭৫ সালে বব ডিলানের এই ছবিটা তুলেছিলেন কেন রিগ্যান। ছবি: ফেসবুক
১৯৭৫ সালে বব ডিলানের এই ছবিটা তুলেছিলেন কেন রিগ্যান। ছবি: ফেসবুক

চীনের বাইরে ১২২টি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। প্রতিদিন নতুন নতুন দেশ থেকে খবর আসছে, করোনা পৌঁছে গেছে সেখানেও। সারা বিশ্বে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এ পর্যন্ত ১ লাখ ২৬ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। এ বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত মারা গেছে ৪ হাজার ৫২৪ জন।

৫০ বছরের বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রের সংগীতজগতে নতুন কাব্যিক ধারা সৃষ্টির স্বীকৃতি হিসেবে ২০১৬ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন ৭৮ বছর বয়সী বব ডিলান। ‘বাংলাদেশের বন্ধু’ বব মুক্তিযুদ্ধের সময় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে অনুষ্ঠিত ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ অনুষ্ঠানে গান গেয়েছিলেন।

বব ডিলানের জাপানের কনসার্ট বাতিল। ছবি: ইনস্টাগ্রাম
বব ডিলানের জাপানের কনসার্ট বাতিল। ছবি: ইনস্টাগ্রাম

‘আ হার্ড রেইনস গনা ফল’, ‘ইট টেকস আ লট টু লাফ/ইট টেকস আ ট্রেন টু ক্রাই’, ‘ব্লোইন ইন দ্য উইন্ড’, ‘মি. টাম্বুরিন ম্যান’, ‘জাস্ট লাইক আ ওম্যান’, ‘ব্রিংগিং ইট অল ব্যাক হোম’, ‘লাইক আ রোলিং স্টোন’, ‘নিউ মর্নিং’, ‘টেম্পেস্ট’, ‘মডার্ন টাইমস’ প্রভৃতি গান তাঁকে বসিয়েছে বিশ্ব সংগীতের সিংহাসনে।