করোনার টেনশনে ঘুমহারা অমিতাভ, লিখলেন কবিতা

করোনা ভাইরাস নিয়ে কবিতা লিখেছেন অমিতাভ বচ্চন। ছবি: ইনস্টাগ্রাম
করোনা ভাইরাস নিয়ে কবিতা লিখেছেন অমিতাভ বচ্চন। ছবি: ইনস্টাগ্রাম

শুক্রবার রাতে ভালোমতো ঘুমাতে পারেননি বলিউডের শাহেনশাহ অমিতাভ বচ্চন। জেগে জেগে দেখেছেন করোনা নিয়ে দুঃস্বপ্ন। সকালে উঠেই তিনি করোনা নিয়ে একটি কবিতা লিখে ফেলেছেন। সেখানেই ক্ষান্ত দেননি, কবিতাটি আবৃত্তি করে সামাজিক যোগাযোগমাধ্যমে সেই ভিডিও শেয়ারও করেছেন।

সারা বিশ্বের সবচেয়ে বেশি উচ্চারিত নাম কী? এই প্রশ্নের উত্তরে সবাই একমত হবেন, সেটি আর কিছুই না, করোনা। সহমত বলিউডের শাহেনশাহ অমিতাভ বচ্চনও। তাই ওই ভিডিওর ক্যাপশনে লিখেছেন, ‘করোনা ভাইরাস নিয়ে চায়ের কাপে ঝড় উঠছে। এই ভাইরাস ইতিমধ্যে অনেক ক্ষতি করে ফেলেছে। মানুষজন ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছে। প্রিয়জনকে নিয়ে দুশ্চিন্তায় কপালে ভাঁজ পড়েছে। আজ সকালে আমার মনে হলো, কিছু একটা করা দরকার। তাই লিখে ফেললাম এই কবিতা।’

৭৭ বছর বয়সী এই অভিনেতা ও কবি তাঁর কবিতায় মানুষকে সতর্ক করেছেন। গুজবে কান না দিয়ে সঠিক তথ্য জানতে বলেছেন। আর বলেছেন সাবান দিয়ে হাত ধুতে। সবার সম্মিলিত প্রচেষ্টায় করোনাকে প্রতিহত করার আশাবাদ দিয়ে শেষ হয়েছে তাঁর কবিতা।

সাবান দিয়ে হাত ধুতে বলেছেন অমিতাভ বচ্চন। ছবি: ইনস্টাগ্রাম
সাবান দিয়ে হাত ধুতে বলেছেন অমিতাভ বচ্চন। ছবি: ইনস্টাগ্রাম

ইনস্টাগ্রামে মাত্র ২৪ ঘণ্টায় এই ভিডিও দেখা হয়েছে ১৪ লাখ ৭৮ হাজারবার। আর মন্তব্য জড়ো হয়েছে ১২ হাজারের বেশি। ভক্তরা অমিতাভ বচ্চনের অভিনব পন্থায় মানুষকে সচেতন করার এই উদ্যোগের প্রশংসা করেছেন।

প্রাণঘাতী এই কোভিড-১৯ ভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে প্যারিস সফর বাতিল করেছেন দীপিকা পাড়ুকোন। অনুপম খেরসহ বলিউডের অনেক সেলিব্রিটি করোনা থেকে বাঁচতে সতর্ক থাকার বার্তা দিয়েছেন। এবার সেই তালিকায় শামিল হলেন অমিতাভ বচ্চন।

অমিতাভ বচ্চন। ছবি: ইনস্টাগ্রাম
অমিতাভ বচ্চন। ছবি: ইনস্টাগ্রাম

করোনাভাইরাসে (কোভিড-১৯) বিশ্বের বিভিন্ন দেশে প্রাণহানির সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে শুধু চীনেই মারা গেছে ৩ হাজার ১৭৬ জন। ইতিমধ্যে ভারতের ৮১ জনকে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। অন্য দিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ভারতের কর্ণাটকে ৭৬ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যুর খবর নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।