ফেসবুকে আসছে আলোকদিয়ার মেয়েরা

‘জ্ঞানীগঞ্জের পণ্ডিতেরা’ নাটকে শশী, সামানতা রহমান, সামিয়া অথৈ। ছবি: সংগৃহীত
‘জ্ঞানীগঞ্জের পণ্ডিতেরা’ নাটকে শশী, সামানতা রহমান, সামিয়া অথৈ। ছবি: সংগৃহীত

আলোকদিয়া গ্রামে ইন্টারনেট সংযোগ পৌঁছে গেছে। সেখানকার মেয়েরা এখন থেকে সেলফি তুলবে আর ফেসবুকে আপলোড করবে। ফেসবুক ব্যবহার নিয়ে নানা জটিলতা তৈরি হতে পারে ভেবে ইতিমধ্যে একটা দোকান খুলে ফেলেছেন সেখানকার এক তরুণ। সেখানে যত্নসহকারে ফেসবুকের ব্যবহার শেখানো হচ্ছে।

গ্রামে ফেসবুক, ইউটিউব, হোয়াটসঅ্যাপ, ভাইবার চালু হওয়ার পর ঘটতে শুরু করে মজার সব ঘটনা। মোবাইলে ইন্টারনেট পেয়ে তরুণ-তরুণীরা মেতে ওঠে। প্রথম প্রথম এসব ব্যবহার করতে একটু অসুবিধা হয় তাদের। সাহায্য করতে এগিয়ে আসেন গনি ভাই। প্রায় সব বিষয়ে টুকিটাকি জ্ঞান থাকায় সবাই তাকে জ্ঞানীগনি বলে ডাকে। সুযোগ বুঝে গনি গ্রামে একটা দোকান খুলে বসে, নাম দেয় ‘ফিলিং হ্যাপি ডিজিটাল ক্লাব’। ওই ক্লাবে শুরু হয়ে যায় আলোকদিয়ার ছেলেমেয়ের আনাগোনা। এসব নিয়ে হাস্যরসে ভরপুর এক নাটক ‘জ্ঞানীগঞ্জের পণ্ডিতেরা’। তিন শ ফিট ও পুবাইলের সেটে নাটকটির শুটিং হয়েছে। এখন সেটি প্রচারের জন্য প্রস্তুত।

‘জ্ঞানীগঞ্জের পণ্ডিতেরা’ নাটকে মিলন ভট্টাচার্য ও মীর সাব্বির। ছবি: সংগৃহীত
‘জ্ঞানীগঞ্জের পণ্ডিতেরা’ নাটকে মিলন ভট্টাচার্য ও মীর সাব্বির। ছবি: সংগৃহীত

আলোকদিয়ার এই গল্প নিয়ে আজ বুধবার রাত থেকে বাংলাভিশনে শুরু হচ্ছে নতুন ধারাবাহিক নাটক ‘জ্ঞানীগঞ্জের পণ্ডিতেরা’। আগামী সপ্তাহ থেকে প্রতি মঙ্গল ও বুধবার রাত ৯টা ৪৫ মিনিটে নিয়মিত দেখা যাবে এ নাটক। মাসুম রেজার লেখা ও শাহীন সরকারের পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন মীর সাব্বির, নিলয়, শ্যামল মাওলা, অপর্ণা, শশী, আ খ ম হাসান, ওয়াহিদা মল্লিক জলি, মিলন ভট্টাচার্য, আমিন আজাদ, সামিয়া অথৈ, সামানতা রহমান, শরিফ খান দিলু প্রমুখ।