কানে টান দিল করোনা

৭৩তম কান চলচ্চিত্র উৎসব স্থগিত। ছবি: ইনস্টাগ্রাম
৭৩তম কান চলচ্চিত্র উৎসব স্থগিত। ছবি: ইনস্টাগ্রাম

৭৩ বছরের ইতিহাসে এবারই প্রথম ফ্রান্সের কান শহরের প্যালেস দ্য ফেস্টিভ্যালস ভবনে পূর্বনির্ধারিত সময় অনুসারে বসবে না জমকালো, মর্যাদাপূর্ণ এই চলচ্চিত্র উৎসব। আয়োজকেরা নিশ্চিত করেছেন, কোভিড নাইনটিন নামের এক ভাইরাস বিশ্বে যেভাবে তোলপাড় সৃষ্টি করেছে, এমতাবস্থায় উৎসব করা মোটেই বুদ্ধিমানের কাজ হবে না। তাই গতকাল পর্যন্ত ‘কান ফিল্ম ফেস্টিভ্যাল ২০২০’ লিখে গুগোল করলে দেখাচ্ছিল ‘১২ মে থেকে ২৩ মে’, আজ সেখানে লেখা ‘স্থগিত’। গার্ডিয়ান, নিউ ইয়র্ক টাইমস, ভ্যারাইটির প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

মে থেকে কান কোথায় গেল? আয়োজকেরা ধারণা করছেন, জুনের শেষ বা জুলাইয়ের শুরুতে নিয়ে যাওয়া যেতে পারে কানকে। ১৬ এপ্রিল বিশ্বের এই মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবের ছবি, পরিকল্পনা ও সময়সূচি নিয়ে যে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের কথা ছিল, সেটিও আপাতত ভুলে যেতে হচ্ছে। কান চলচ্চিত্র উৎসবের দিন, তারিখ ও অন্যান্য আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পর জানানো হবে সংবাদ সম্মেলনের তারিখ।

ফ্রান্সে ইতিমধ্যে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৭২ (গতকাল বৃহস্পতিবার পর্যন্ত)। আক্রান্ত ১০ হাজার ৯৯৫ জন। ইতালি ও স্পেনের পর ইউরোপে সবচেয়ে বেশি আক্রান্ত দেশ ফ্রান্স। ফ্রান্সের অনেক শহর ‘লক ডাউন’ করে রাখা।

মে থেকে কান চলে গেছে জুনের শেষ বা জুলাইয়ের শুরুতে। ছবি: ইনস্টাগ্রাম
মে থেকে কান চলে গেছে জুনের শেষ বা জুলাইয়ের শুরুতে। ছবি: ইনস্টাগ্রাম

ফেস্টিভ্যালের পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে বলা হয়, ‘বিশ্ব স্বাস্থ্য এখন মারাত্মক ঝুঁকির মুখে। যাঁরা করোনার বিরুদ্ধে যুদ্ধ করছেন, আমরা তাঁদের সঙ্গে একাত্মতা ঘোষণা করছি। এই বিশ্ব ও ফ্রান্স সত্যিকারের দুঃসময়ের ভেতর দিয়ে যাচ্ছে।’

তা ছাড়া যুক্তরাষ্ট্রের ঘোষণা অনুসারে আপাতত ইউরোপের সব ভিসা অনির্দিষ্টকালের জন্য বন্ধ। তাই হলিউডের প্রথম শ্রেণির তারকা, নির্মাতা ও কলাকুশলীরা যদি ভূমধ্যসাগরের তীরে ফ্রান্সের অপরূপ সমুদ্রতট ঘেঁষে পা না রাখেন কানের লালগালিচায়, তবে কানও জৌলুস হারাবে। কান মনে হবে না কান।

১২ থেকে ২৩ মে অনুষ্ঠিত হবে না ৭৩তম কান চলচ্চিত্র উৎসব। ছবি: ইনস্টাগ্রাম
১২ থেকে ২৩ মে অনুষ্ঠিত হবে না ৭৩তম কান চলচ্চিত্র উৎসব। ছবি: ইনস্টাগ্রাম

১৯৪৬ সাল থেকে প্রতিবছর অনুষ্ঠিত হয়ে আসছে কান চলচ্চিত্র উৎসব। কেবল ১৯৬৮ ফ্রেঞ্চ নিউ ওয়েভে ফ্রাঁসোয়া ট্রুফো, জঁ লুক গদারদের আন্দোলনের ফলে বাতিল হয়েছিল কান। সেই একবারই। আর এবার হলো স্থগিত। ২০১৯ সালে অস্কারজয়ী নির্মাতা আলেহান্দ্রো জি ইনারিত্তু নেতৃত্ব দিয়েছেন মূল জুরি বোর্ডের। আর সেরা ছবি হয়েছিল অস্কারে ইতিহাস গড়া ‘প্যারাসাইট’। ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড, পেদ্রো আলমোদোবার, পেইন অ্যান্ড গ্লোরি, লা মিজারেবল, পোট্রেইট অব আ লেডি অন ফায়ারের মতো ছবিগুলোর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছিল এই উৎসবে।