তাপসের পিয়ানোতে এগারো শিল্পীর প্রার্থনাসংগীত

কৌশিক হোসেন তাপসের পিয়ানো ঘরে বসে গান গাওয়ার মুহূর্তে দীপ্ত, আঁখি আলমগীর, শান ও ঐশী। ছবি–সংগৃহীত
কৌশিক হোসেন তাপসের পিয়ানো ঘরে বসে গান গাওয়ার মুহূর্তে দীপ্ত, আঁখি আলমগীর, শান ও ঐশী। ছবি–সংগৃহীত

বিশ্বজুড়ে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়ছে মানুষ। অন্য সব লড়াই হাতে হাত রেখে কাঁধে কাঁধ মিলিয়ে করতে হলেও এ লড়াই একটু ভিন্ন রকম। ছোঁয়াচে এ রোগের বিস্তার ঠেকাতে হলে সামাজিক দূরত্বের বিকল্প নেই। তাই এ লড়াইয়ের একটাই স্লোগান ‘ঘরে থাকুন, নিরাপদে থাকুন’। তবে মানুষের দুর্যোগে শিল্পীমন কি আর চুপচাপ ঘরে বসে থাকতে পারে? যাঁর যাঁর ঘরে বসেই দেশের সাতজন শিল্পী বাদ্যের তালে গলা মেলালেন একসঙ্গে।

গায়ক ও সংগীত পরিচালক এবং গানবাংলা টেলিভিশনের ব্যবস্থাপনা কৌশিক হোসেন তাপসের পিয়ানোর সুরে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রার্থনাসংগীত- ‘আনন্দলোকে মঙ্গলালোকে সত্য সুন্দর’ গানটি গাইলেন সংগীতশিল্পী আঁখি আলমগীর, ঐশী, শান, শামীম, প্রিয়, দীপ্ত ও বিবেক।

এমন অভিনব উদ্যোগে অংশ হতে পেরে আনন্দিত গায়িকা ঐশী। তিনি বলেন, ‘এত সুন্দর করে তাপস ভাই পিয়ানোতে সুরটা তুললেন। যখন সেটা ভার্চ্যুয়ালি আমাদের সবাইকে একসঙ্গে পাঠালেন, প্রথমে তাতে কণ্ঠ মেলালেন আঁখি আপা (আঁখি আলমগীর)। তারপর একে একে আমরা সবাই। সব মিলে যখন গানটা তৈরি হলো, তখন খুব ভালো লাগল। খুব খারাপ সময় যাচ্ছে, এ সময় যেন সবাই ভালো থাকে, সুস্থ থাকে, সবার মন ভালো থাকে গানে গানে, এটাই আমাদের প্রার্থনা।’

কৌশিক হোসেন তাপসের পিয়ানো ঘরে বসে গান গাওয়ার মুহূর্তে শিল্পীরা। ছবি-সংগৃহীত
কৌশিক হোসেন তাপসের পিয়ানো ঘরে বসে গান গাওয়ার মুহূর্তে শিল্পীরা। ছবি-সংগৃহীত

সম্মিলিত কণ্ঠে গানটির একটি ভিডিও উন্মুক্ত হয়েছে গানবাংলা টেলিভিশনের ফেসবুক পেজে। ভিডিওর শেষে লেখা আছে, সত্যিকার ভালোবাসার যে অসীম শক্তি, তা প্রকাশ করে সংগীত। যেকোনো পরিস্থিতেই তা যেমন টিকে থাকে, যে কোনো দূরত্বেই সে পৌঁছে যেতে পারে অনায়াসে। ঘরে থাকুন, নিরাপদে থাকুন’

এ প্রসঙ্গে কৌশিক হোসেন তাপস বলেন, দেশের এই দুর্যোগপূর্ণ সময়ে সবাই যেন ভালো থাকে, সুস্থ থাকে, সচেতন থাকে এই কামনা আমাদের সবার। মানুষ যত দূরেই থাকুক, সংগীত হচ্ছে তাকে সুস্থ করে তোলার সেই মহৌষধ, যা কখনো বাহ্যিকভাবে ধরা যায় না।

ঘরে বসেই গান গেয়ে প্রকাশ করেছেন সংগীতশিল্পী বাপ্পা মজুমদার, দিনাত জাহান মুন্নী, হৃদয় খান, খৈয়াম শানু সন্ধীসহ অনেক শিল্পীই। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে সচেতনতামূলক নানা বক্তব্যও প্রচার করছেন শিল্পীরা।