স্বল্প আয়ের অভিনেতা ও কলাকুশলীদের জন্য তহবিল গঠন

একটি নাটকের শুটিংয়ের দৃশ্যে। ছবি সংগৃহীত
একটি নাটকের শুটিংয়ের দৃশ্যে। ছবি সংগৃহীত

সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ছে করোনার ভয়াবহতা। মানুষের স্বাভাবিক জীবনযাপনে মারাত্মক প্রভাব ফেলছে এই ভাইরাস। বিনোদনের সব দরজা এখন বন্ধ। পূর্ব সতর্কতায় দেশের সব শুটিং বন্ধ হয়ে গেছে। এর প্রভাব পড়তে শুরু করেছে স্বল্প আয়ের শিল্পী ও কলাকুশলীদের দৈনন্দিন জীবনে। লাইট–ক্যামেরা অ্যাকশনের ধ্বনির সঙ্গে সঙ্গে বন্ধ হয়েছে বিনোদনসংশ্লিষ্ট স্বল্প আয়ের শিল্পী, কলাকুশলীদের জীবনযাত্রা। বাংলাদেশে দুর্দিনে এসব স্বল্প আয়ের অভিনেতা ও কলাকুশলীদের পাশে দাঁড়াচ্ছে অভিনয়শিল্পী সংঘ। 

একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের শুটিংয়ে বেশ কজন। ছবি সংগৃহীত
একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের শুটিংয়ে বেশ কজন। ছবি সংগৃহীত

শিল্পী সমিতির সভাপতি শহীদুজ্জামান সেলিম বলেন, ‘আমরা জানি না এই দুর্দিন কবে শেষ হবে। এই পরিস্থিতিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন আমাদের স্বল্প আয়ের যে অভিনেতারা আছেন, তাঁরা ও কলাকুশলীরা। তাঁরা বেশির ভাগই দৈনিক আয়ে চলেন। শুটিং আরও বেশ কিছু দিন বন্ধ থাকতে পারে। অনেকেই বেকার গেছেন এবং অনেকেই সামনে শুটিং বন্ধ থাকলে বেকার হয়ে যাবেন। আমাদের মধ্যে যাঁরা সচ্ছল ও সামর্থ্যবান শিল্পী আছেন, তাঁরা হয়তো এই দুর্যোগ সামলে নিতে পারবেন। কিন্তু যাঁরা পারবেন না, আমরা তাঁদেরও সঙ্গে নিয়ে বাঁচতে চাই।’ সব সচ্ছল ও সামর্থ্যবান শিল্পীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আসুন, আমরা যাঁর যাঁর জায়গা থেকে যতটুকু সম্ভব অর্থ সহায়তায় এগিয়ে আসি। আমরা একটি তালিকা তৈরি করে সবার পাশে দাঁড়াতে চাই।’

একটি নাটকের শুটিংয়ে একসঙ্গে ক্যামেরার পেছনের অনেক মানুষ। ছবি সংগৃহীত
একটি নাটকের শুটিংয়ে একসঙ্গে ক্যামেরার পেছনের অনেক মানুষ। ছবি সংগৃহীত

অভিনয়শিল্পী সংঘের সাধারণ সম্পাদক আহসান হাবীব নাসিম বলেন, ‘এই দুঃসময়ে আমরা সবাই মিলে এই করোনাসংকটে সতর্ক থেকে একে অন্যের সহযোগিতায় এগিয়ে আসার জন্য আহ্বান করছি। এই ভয়াবহতা কত দিনের জন্য, তা–ও আমাদের কারও জানা নেই। আমাদের স্বাভাবিক জীবনে যাঁর যতটুকু সামর্থ্য অর্থ সহায়তা দিতে এগিয়ে আসার জন্য সবাইকে অনুরোধ করছি। সচেতন থেকে আমরা করোনাকে জয় করে আবারও মুখরিত হব লাইট–ক্যামেরা–অ্যাকশনে।’

অর্থ সহায়তার জন্য অভিনয়শিল্পীসংঘ থেকে বিকাশ নম্বর দেওয়া হয়েছে। যোগাযোগ করার কথা বলা হয়েছে শামীমা ইসলাম তুষ্টি, লুৎফর রহমান জর্জ, আনিসুর রহমান মিলন, রওনক হাসান, বন্যা মির্জা, জাকিয়া বারী মম, নাদিয়া আহমেদ ও রাশেদ মামুন অপুর সঙ্গে।

সহশিল্পীদের সঙ্গে নাটকের দৃশ্যে মোশাররফ করিম
সহশিল্পীদের সঙ্গে নাটকের দৃশ্যে মোশাররফ করিম

২২ মার্চ সকাল ৬টা থেকে ৩১ মার্চ রাত ১০টা পর্যন্ত ছোট পর্দার সব শুটিং বন্ধের সিদ্ধান্ত হয় ১৯ মার্চ। ছোট পর্দাসংশ্লিষ্ট সব শুটিং বন্ধ ঘোষণা করেছে ছোট পর্দার ১৪টি সংগঠন। সচেতনতা বাড়াতে অনেকেই পূর্বনির্ধারিত দিনের আগেই শুটিং বন্ধ করেছেন। সবগুলো সংগঠন থেকে কড়াভাবে নিষেধ–পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত কোনো শুটিং করা যাবে না।