'রক অ্যান্ড রোল' অ্যালান মেরিল মারা গেলেন করোনায়

অ্যালান মেরিল। ছবি: ইনস্টাগ্রাম
অ্যালান মেরিল। ছবি: ইনস্টাগ্রাম

‘আমি ঘুমানোর চেষ্টা করছি। কিন্তু পারছি না। করোনায় আক্রান্ত হয়ে আজ সকালে আমার বাবা মারা গেলেন। সবকিছু খালি খালি লাগছে।’ এভাবেই মেয়ে লরা মেরিল ফেসবুক পোস্টের মাধ্যমে জানালেন বাবা অ্যালান মেরিলের মৃত্যুসংবাদ। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর।

জনপ্রিয় গান ‘আই লাভ রক অ্যান্ড রোল’–এর গীতিকার অ্যালান মেরিল। ছিলেন গায়ক, গীতিকার, গিটারিস্ট, অভিনেতা ও মডেল। মার্কিন নাগরিক অ্যালান মেরিল ব্রিটিশ ব্যান্ড ‘দ্য অ্যারোস’ ব্যান্ডের গীতকার ও ভোকাল ছিলেন। ব্যান্ডটি ১৯৭৪ থেকে ১৯৭৭—এই চার বছর সক্রিয় ছিল। এই ব্যান্ডে থাকার সময়ই তিনি ও আরেকজন মিলে গানটি লেখেন।

‘আই লাভ রক অ্যান্ড রোল’ গান দিয়েই ‘দ্য অ্যারোস’ ব্যান্ডের আরেক ভোকাল জোয়ান জেট রাতারাতি জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে যায়। অ্যালান আরও অনেক জনপ্রিয় গানের রচয়িতা। নিজেও গান গেয়ে ভালোই জনপ্রিয়তা অর্জন করেছেন। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পাশাপাশি জাপানেও তিনি বেশ জনপ্রিয়।

অ্যালান আরও অনেক জনপ্রিয় গানের রচয়িতা। ছবি: ইনস্টাগ্রাম
অ্যালান আরও অনেক জনপ্রিয় গানের রচয়িতা। ছবি: ইনস্টাগ্রাম

লরা জানান, কিছুদিন আগেও তিনি নতুন একটা অ্যালবামের জন্য তাঁর বাবার পোর্ট্রেট ছবি তোলেন। তখন অ্যালান মেরিলের ঠাণ্ডা লেগেছিল বলে জানিয়েছিলেন তিনি। সেটিকে বিশেষ পাত্তা দেননি বলেও জানান লরা।

তিনি লেখেন, ‘আপনাদের পরিবারের কারও কিছু হলে দয়া করে অবহেলা করবেন না। মানুষ ভয়ংকরভাবে মারা যাচ্ছে। যে কেউ করোনায় আক্রান্ত হতে পারে। সময়টা খুব খারাপ। আমরা সম্ভবত স্বাভাবিক নিয়মে শেষক্রিয়া সম্পন্ন করতে পারব না। আমিও দুই সপ্তাহের জন্য কোয়ারেন্টিনে থাকব। আপনারা খুব সতর্ক থাকবেন।’

২৯ মার্চ পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২ হাজার ৪৮৪ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪২ হাজার ৪ জন। নিউইয়র্ক রাজ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন। এ পর্যন্ত করোনায় নিউইয়র্কে আক্রান্ত মানুষের সংখ্যা ৫৯ হাজার ৬৪৮। এতে মৃত্যু হয়েছে ৯৬৫ জনের। গতকাল সকালে (একই দিনে, প্রায় একই সময়ে) গ্র্যামিজয়ী আরেক সংগীতশিল্পী জো ডিফিও ৬১ বছর বয়সে মারা গেলেন।