এ সংকট অচিরেই কেটে যাবে

নাট্যকার ও নির্দেশক মাসুম রেজা
নাট্যকার ও নির্দেশক মাসুম রেজা

এই করোনাকালে একটা শব্দের অর্থ বদলে গেছে। ‘আমরা’ শব্দটার বর্তমান অর্থ আমি হয়ে গেছে। করোনার সংক্রমণ থেকে বাঁচতে হলে আমাদের এখন আমি হয়ে বাঁচতে হবে। আমাকে বাঁচাতে পারলে আমরা বাঁচব। ‘আলাদা থাকার নামই এখন একতা, আলাদা থাকার একতা দিয়েই আমরা করোনাকে রুখে দিতে পারব’। তবে অত্যন্ত দুঃখের সঙ্গে লক্ষ করছি, আমাদের অনেকেই তা মেনে চলতে পারছেন না। নানা কারণে হয়তো করোনা-সতর্কতা মানা সম্ভব হচ্ছে না অনেকের।

জীবনের চেয়ে কি আর কিছু বড় হতে পারে, আর তার সঙ্গে যদি যুক্ত হয় অন্যের জীবনও। আপনি নিজে করোনায় আক্রান্ত হলে যদি ব্যাপারটা মিটে যেত, তাহলে কথা ছিল না। আপনার থেকে আপনার পরিবার, আপনার আশপাশের মানুষ—সবাই তো আক্রান্ত হবেন। করোনায় আপনার মৃত্যু হলে আমি আপনাকে একজন খুনি ছাড়া আর কিছুই বলব না। আপনি নিজেকেই কেবল খুন করেননি, সঙ্গে খুন করেছেন আপনার পরিবারের কাউকে কাউকে, সমাজের কাউকে কাউকে। কথাগুলো খুব শক্ত হয়ে গেল। আমাকে সবাই বলে, আমি নরম স্বভাবের মানুষ, কিন্তু মানুষের অপরিণামদর্শিতা আমাকে ক্ষিপ্ত করে তুলেছে। এসব নিয়ে ফেসবুকে নানা কিছু লিখছি। তবে কেবল সাধারণ মানুষকে দোষারোপ করছি না। ব্যবসায়ী নেতা, ধর্মীয় নেতা, রাজনৈতিক নেতা—আপনারাও সঠিক ভূমিকাটা পালন করছেন না। সঠিক দিকনির্দেশনা দিতে পারছেন না। আমরা কিন্তু আপনাদের মুখের দিকেই তাকিয়ে আছি। কিছু করুন।

সময় কিন্তু ফুরিয়ে আসছে। দুদিন আগে দুটি চরণ লিখেছি, ‘ভয় করো নাকো, ঘরে বসে থাকো, রুখে দাও জীবনের ক্ষতি/ মিছে অজুহাতে, গেলে বাইরেতে, পড়ে যাবে জীবনের যতি’। জীবনের যতি যাতে না পড়ে, তার জন্য যা কিছু ব্যবস্থা নেওয়ার নিতে হবে। খবরে দেখতে পাচ্ছি, পৃথিবীময় লকডাউনের ফলে প্রকৃতি শুদ্ধ হচ্ছে, প্রাচীন জরামুক্ত হয়ে সেজে উঠছে নবরূপে। খবরগুলো দেখে ভীষণ পুলকিত হচ্ছি। আমার সর্বশেষ মঞ্চনাটক জলবাসর-এ আমি এ কথাটাই বলতে চেয়েছি। প্রকৃতিকে তোমার মোহের আগুনে পুড়িয়ে বিনষ্ট কোরো না। প্রকৃতি কিন্তু একদিন তোমাকেও বিনষ্ট করবে। করোনার প্রাদুর্ভাব আমার কাছে সে রকমই মনে হচ্ছে। তবে আমার বিশ্বাস, এ সংকট অচিরেই কেটে যাবে।

লেখাটা শেষ করব একটা প্রস্তাব দিয়ে। মাত্র কয়েক দিনের লকডাউনে আমাদের চারপাশের জল, জঙ্গল, মাটি, আকাশ ও পাহাড় আবারও তাদের রূপ ফিরে পাচ্ছে। এখন থেকে আমরা প্রতিবছরে পৃথিবীজুড়ে অন্তত সাত দিন লকডাউন পালন করতে পারি কি না ভেবে দেখা যায়। আর সেই সপ্তাহটার নাম দেওয়া যায়, ‘প্রকৃতির সাত দিন’ কিংবা ‘সেভেন ডেজ ফর দ্য নেচার’।
লেখক: নাট্যকার ও নির্দেশক