ক্লুনি দম্পতি দিলেন ৮ কোটি ৮৮ লাখ টাকা

আমাল ক্লুনি ও জর্জ ক্লুনি। ছবি: ইনস্টাগ্রাম
আমাল ক্লুনি ও জর্জ ক্লুনি। ছবি: ইনস্টাগ্রাম

দুবার অস্কারজয়ী অভিনেতা, পরিচালক, প্রযোজক ও নির্মাতা জর্জ ক্লুনি। তাঁর স্ত্রী আইনজীবী আমাল ক্লুনি। এবার এই দম্পতি এগিয়ে এলেন করোনা রোধে। লস অ্যাঞ্জেলেসের প্রতিবেদন অনুসারে, ছয়টি আন্তর্জাতিক তহবিলে তাঁরা ৮ কোটি ৮৮ লাখ টাকা সহায়তা দিয়েছেন।

৪২ বছর বয়সী আমালের জাতীয়তা ব্রিটিশ ও লেবানিজ। তাই তিনি ব্যক্তিগতভাবে লেবানিজ ফুড ব্যাংক ও যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসকে অর্থ দিয়েছেন। ইতালির লোম্বার্ডোতে তাঁদের বাড়ি আছে। বছরের একটা নির্দিষ্ট সময় তাঁরা সেখানে থাকেন। তাই লোম্বার্ডো ইতালি এলাকায়ও একটা বড় অঙ্কের সহায়তা দিয়েছেন তাঁরা। এই তহবিলের অর্থ স্থানীয় হাসপাতালগুলোতে চিকিৎসক ও রোগীদের জন্য খরচ করা হবে। অন্যদিকে ‘আর্গো’, ‘আউট অব সাইট’, ‘সিরিয়ানা’, ‘মিশেল ক্লেটন’–খ্যাত ৫৮ বছর বয়সী হলিউড তারকা জর্জ ক্লুনি লস অ্যাঞ্জেলেসের মেয়রের তহবিলও ভারী করেছেন।

নিচে তহবিলের নাম ও টাকার হিসেবে অর্থের পরিমাণ দেওয়া হলো:

১. মোশন পিকচার অ্যান্ড টেলিভিশন হোম ফান্ডে ২ কোটি ১১ লাখ টাকা
২. এসএজি-আফট্রা (এএফটিআরএ) ফাউন্ডেশনে ২ কোটি ১১ লাখ টাকা
৩. লস অ্যাঞ্জেলেস মেয়রের তহবিলে ২ কোটি ১১ লাখ টাকা
৪. লেবানিজ ফুড ব্যাংকে ৮৫ লাখ টাকা
৫. লোম্বার্ডো ইতালি এলাকায় ৮৫ লাখ টাকা
৬. যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসে ৮৫ লাখ টাকা

আমাল ক্লুনি ও জর্জ ক্লুনি। ছবি: ইনস্টাগ্রাম
আমাল ক্লুনি ও জর্জ ক্লুনি। ছবি: ইনস্টাগ্রাম

মোশন পিকচার অ্যান্ড টেলিভিশন ফান্ড অস্থায়ীভাবে আর্থিক সহায়তা দিচ্ছে। এসএজি-আফট্রা ফাউন্ডেশন নিজেদের সদস্যদের স্বাস্থ্যসেবা, খাবার, আশ্রয় ও চিকিৎসার জন্য এই অর্থ খরচ করবে। লস অ্যাঞ্জেলেসের মেয়রের তহবিল থেকে শিশু ও স্বাস্থ্যকর্মীদের খাবার, ওষুধ, গৃহহীনদের আশ্রয়, প্রবীণদের খাবার ও স্থানীয় লোকজনকে আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে। লেবানিজ ফুড ব্যাংক অক্ষম, প্রবীণ, প্রতিবন্ধী, রোগী, একা মা ও এতিমদের খাবার সরবরাহ করছে। লোম্বার্ডো ইতালি এলাকা লোম্বার্ডোতে বিভিন্ন হাসপাতালে সরাসরি সহায়তা দেয়। অন্যদিকে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস করোনা রোগীদের চিকিৎসার দায়িত্বে থাকা স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবীদের দেখভাল করছে।

২০১৪ সালে ইতালির ভেনিসে বিয়ে করেন জর্জ ক্লুনি ও আমাল ক্লুনি। তাঁদের সংসারে আছে যমজ দুই সন্তান—আলেকজান্ডার ও এলা।

এই দম্পতি ছাড়াও এর আগে ব্লেক লিভলি ও রায়ান রেনল্ডস দম্পতি ১০ মিনিয়ন ডলারের বেশি অর্থ দিয়েছেন বিভিন্ন করোনা তহবিলে। হলিউড তারকাদের মধ্যে অ্যাঞ্জেলিনা জোলি, অভিনেতা আর্নল্ড শোয়ার্জেনেগার, উপস্থাপিকা অপরাহ্‌ উইনফ্রে, মডেল কাইলি জেনার, সংগীতশিল্পী রিয়ানা, জে-জি, শন মেন্ডেস, লেডি গাগারা কোভিড-১৯ ত্রাণ তহবিলে অনুদান দিয়েছেন।