নিউইয়র্কের বন্দীদের ছেড়ে দিন: 'জোকার'

অস্কারজয়ী অভিনেতা হোয়াকিন ফিনিক্স। ছবি: রয়টার্স
অস্কারজয়ী অভিনেতা হোয়াকিন ফিনিক্স। ছবি: রয়টার্স

করোনা রুখতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বন্দীদের ছেড়ে দেওয়ার অনুরোধ করেছেন অস্কারজয়ী হলিউড অভিনেতা হোয়াকিন ফিনিক্স ওরফে ‘জোকার’। জেলবন্দীদের প্রতি মেয়রকে সহানুভূতিশীল হওয়ার আহ্বান জানিয়েছেন এই অভিনেতা।

সম্প্রতি নিউইয়র্কের মেয়র গভর্নর এন্ড্রু কুওমোকে ট্যাগ করে এক টুইটবার্তায় তিনি লেখেন, ‘আমি নিউইয়র্কের গভর্নর এন্ড্রু কুওমোর দৃষ্টি আকর্ষণ করছি। নিউইয়র্কের জেলে বন্দীদের প্রতি সহানুভূতিশীল হোন। আপনার একটা সিদ্ধান্ত অনেক মানুষের জীবন বাঁচাতে পারে। জেলে বসে কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা যাওয়ার মতো করুণ মৃত্যু থেকে তাঁদের বাঁচান।’

টুইট ছাড়াও এ নিয়ে একটি ভিডিওবার্তাও দিয়েছেন ফিনিক্স। তিনি বলেন, ‘আপনিই বলেছেন, সামাজিক দূরত্বের চেয়ে গুরুত্বপূর্ণ আর কোনো কিছুই নয়। জেলে কোথায় আপনি সামাজিক দূরত্ব দেখছেন? সেটা কি সম্ভব? নেতাদের অবশ্যই এই কঠিন সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে হবে। এখন ভুল করা যাবে না। জেলখানায় খুব দ্রুতগতিতে কোভিড-১৯ ছড়াচ্ছে। এতে শুধু বন্দীরা না, অন্যরাও আক্রান্ত হওয়ার শতভাগ সম্ভাবনা রয়েছে। সেখান থেকে অন্যত্র ছড়িয়ে পড়তে পারে এই ভাইরাস। সবখানে।’

অভিনেতা হোয়াকিন ফিনিক্স। ছবি: রয়টার্স
অভিনেতা হোয়াকিন ফিনিক্স। ছবি: রয়টার্স

নিউইয়র্ক কারাগারের প্রধান চিকিৎসক হোমার ভেনটারর্সের এনবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে হোয়াকিন ফিনিক্সের সঙ্গে একমত পোষণ করেছেন। তিনি বলেন, ‘খুব খুব দুর্বিষহ সময়ের ভেতর দিয়ে যাচ্ছি। এখন যদি কোনো ব্যবস্থা নেওয়া না হয়, তাহলে জেলবন্দীদের মাধ্যমে কোভিড-১৯ হুহু করে ছড়িয়ে পড়া কেবল সময়ের ব্যাপার।’ এই চিকিৎসক আরও জানান, জেলে ৪০ জন মানুষের জন্য ৩টি বেসিন। সেখানে সব সময় সাবান, পেপার টাওয়েল থাকে না। বন্দীরাও এসব ক্ষেত্রে ততটা সতর্ক নয়।

আজ বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়াল। এর মধ্যে প্রথম তিন মাসে হয়েছে ১০ লাখ। গত ১৩ দিনে সেটি হয়েছে আরও ১০ লাখ। আক্রান্ত হয়ে মারা গেছে ১ লাখ ২৮ হাজার ৭১ জন। জনস হপকিন্স ইউনিভার্সিটি বলছে, যুক্তরাষ্ট্রে বুধবার পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৬ লাখ ৯ হাজার ৬৯৬ জনের। আর দেশটিতে করোনায় প্রাণহানি ২৬ হাজার ছাড়িয়েছে। আর নিউ ইয়র্কের অবস্থা সবচেয়ে খারাপ।