অভিনেত্রী ফেরদৌসী আহমেদ লীনা আর নেই

অভিনেত্রী ফেরদৌসী আহমেদ লীনা।
অভিনেত্রী ফেরদৌসী আহমেদ লীনা।

দীর্ঘদিন অসুস্থ ছিলেন একসময়ের সুপরিচিত অভিনেত্রী ফেরদৌসী আহমেদ লীনা। কিডনি নষ্ট হয়ে গিয়েছিল। ডায়ালাইসিস চলত। অবশেষে গতকাল শনিবার মধ্যরাতে সব রোগ-ভোগের ঊর্ধ্বে চলে গেলেন। গতকাল রাত ১২টার দিকে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

ফেরদৌসী আহমেদ লীনার বয়স হয়েছিল ৬৩ বছর। বাংলাদেশ শিল্পকলা একাডেমির সাবেক এই কর্মকর্তার মৃত্যুর খবর নিশ্চিত করেন একাডেমির কর্মকর্তা ও নাট্যনির্দেশক আইরিন পারভীন লোপা।

আইরিন পারভীন বলেন, ‘লিনা আপা অনেক দিন ধরে অসুস্থ ছিলেন। চিকিৎসা চলছিল। আপার আত্মার শান্তি কামনা করছি। শিল্পকলা একাডেমিতে দীর্ঘদিন ধরে আমরা একসঙ্গে কাজ করেছি। তিনি যেমন ছিলেন অমায়িক, তেমন ছিল সবাইকে আপন করে নেওয়ার দারুণ ক্ষমতা।’

গতকাল রাতে ফেরদৌসী আহমেদ লীনার মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পর গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেন ছোট পর্দার অভিনেতা-অভিনেত্রীরা। সুবর্ণা মুস্তাফা থেকে শুরু করে তারিন, তানভীন সুইটি, রওনাক হাসানসহ শিল্পকলা একাডেমির সাবেক সহকর্মীরা লীনার আত্মার শান্তি কামনা করেন।

ফেরদৌসী আহমেদ লীনা ১৯৭৫ সালে একটি তেলের বিজ্ঞাপনের মধ্য দিয়ে বিনোদন জগতে যাত্রা শুরু করেন। ১৯৭৮ সালে তিনি ‘কালো কোকিলা’ নাটকে প্রথম অভিনয় করেন। আবদুল্লাহ আল মামুন প্রযোজিত শহীদুল্লা কায়সারের কালজয়ী উপন্যাস অবলম্বনে নির্মিত, ১৯৮৮-৮৯ সালে প্রচারিত বিটিভির ‘সংশপ্তক’ নাটকে অভিনয় করেছিলেন অভিনেত্রী ফেরদৌসী আহমেদ লীনা। হুমায়ূন আহমেদ, মোস্তফা সরয়ার ফারুকী, জাকির হোসেন রাজু সহ দেশের প্রথম সারির নির্মাতাদের নির্দেশনায় অভিনয় করেছেন গুণী এই অভিনেত্রী। মোস্তফা সরয়ার ফারুকীর ‘মেড ইন বাংলাদেশ’, জাকির হোসেন রাজুর ‘জি হুজুর’ সহ বেশ কিছু সিনেমায় তাঁকে দেখা গেছে। বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন টিভি চ্যানেলের অনুষ্ঠান উপস্থাপনাতেও সুনাম কুড়িয়েছেন তিনি। মাসুদ পথিকের পরিচালনায় ‘মায়া দ্য লস্ট মাদার’ সিনেমায় সর্বশেষ দেখা গেছে তাঁকে। ২০১৭ সাল পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে কর্মরত ছিলেন ফেরদৌসী আহমেদ লিনা।