নিজেকে মানুষ হিসেবে প্রমাণের সুযোগ এসেছে

ফরিদা পারভীন। ছবি: প্রথম আলো
ফরিদা পারভীন। ছবি: প্রথম আলো

করোনা বৈশ্বিক সংকট। বৈশ্বিক মহামারি। পুরো পৃথিবী টালমাটাল। এই সংকটে আমার এই মুহূর্তে লালন সাঁইজির ‘সংকটে পড়িয়া দয়াল, বারে বারে ডাকি তোমায়, ক্ষম ক্ষম অপরাধ আমার’ লাইনগুলো বেশি বেশি জপছি। এখন সৃষ্টিকর্তা যদি নিজগুণে আমাদের ক্ষমা করে দেন, তাহলেই আমরা মার্জনা পাব আরকি। নাহলে যে কী হবে ,ভেবে কূলকিনারা পাই না।


মানুষ পৃথিবীর শ্রেষ্ঠ জীব। এই শ্রেষ্ঠ জীবই এখন সারা পৃথিবীর মধ্যে সবচেয়ে বড় সংকটে। করোনায় এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে, মানুষের শ্রেষ্ঠত্ব যেন বিনাশ হতে চলছে। লালন সাঁইজি মানুষের উদ্দেশে বলেছেন, তোমরা পরিশুদ্ধ হও, তোমরা আত্মশুদ্ধি লাভ করো।

মানুষ হিসেবে আমাদের অনেক ভুলভ্রান্তি আছে। আমরা সত্যের সঙ্গে মিথ্যাকে জড়িয়ে নিচ্ছি। মনে রাখতে হবে, সত্য যত কঠিনই হোক, সত্যকে ভালোবাসতে হবে। সত্যের সঙ্গে কখনোই মিথ্যাকে মিলিয়েও ফেলা যাবে না। সত্যকে যেন আমরা আঁকড়ে ধরি, ভালোবাসি। লালন সাঁইজি বলেছেন, ‘সত্য কাজে কেউ নাই রাজি, সবই দেখি তা না না না।’ এখনকার দুনিয়াটা তা না না নায় ভরে গেছে!


মাসখানেকের বেশি সময় ধরে ঘরবন্দী। প্রয়োজনীয় ওষুধ আনা ছাড়া অন্য কোনো কাজে ঘর থেকে বের হতে চাই না। ঘরে বসেই নানা কাজের মধ্য দিয়ে সময়টা কাটিয়ে দিচ্ছি।

শুনেছি, পৃথিবীতে প্রতি এক শ বছর পর পর এ ধরনের কোনো না কোনো মহামারি হয়। কিন্তু আমাদের জীবনে তো এমনটা ঘটেনি। আমরা দেখিওনি। করোনাকে ভীষণ অস্বস্তির লাগছে। তবে করোনায় আমাদের একদিকে সুবিধাও হয়েছে, যে পরিবারকে কাজের ব্যস্ততায় দিনের পর দিন সময় দিতে পারতাম, এখন তা পারছি।


আমাদের এখন অফুরন্ত সময়। সন্তানদের কাছাকাছি থাকছি। দেখাশোনা করতে পারছি। পাশাপাশি টেলিভিশন দেখছি। খবর দেখছি। দেশ–বিদেশে করোনার সর্বেশষ তথ্য নিচ্ছি। করোনায় বিশ্বের পরিস্থিতি কী আর আমরা কোন দিকে যাচ্ছি। তবে অনেক বেশি ভাবাচ্ছে। জানি না, পরবর্তী সময়ে কী হবে। আমি একজন কণ্ঠশ্রমিক। আমাদের সবকিছু সংগীতকে ঘিরে। সংগীতের সবকিছুই এখন বন্ধ। কবে যে আবার সবকিছু স্বাভাবিক হবে! আমরাও কীভাবে চলব, তা নিয়েও গভীর চিন্তা।

করোনা আমাদের অনেক শিক্ষা দিচ্ছে। সুন্দর পৃথিবীর জন্য করণীয় কী, তা–ও ভাবাচ্ছে। ‘সত্য বল সুপথে চল, ওরে আমার মন/ সত্য সুপথ না চিনিলে,পাবিনে মানুষের দরশন’। আমি মনে করি, মানুষকে সত্যিকারের মানুষ হতে হবে। সত্যের পথে থাকতে হবে। সত্য হচ্ছে সুন্দর। সত্য হচ্ছে সাহসী।

ফরিদা পারভীন। ছবি: প্রথম আলো
ফরিদা পারভীন। ছবি: প্রথম আলো

এই সময়ে আমরা এ–ও দেখতে পাচ্ছি, মানবিক গুণ কত নিম্নস্তরে নেমে গেছে। গরিবের আহার চুরি করে রেখে দিচ্ছেন কিছু কিছু জনপ্রতিনিধি। ব্যবসায়ীদের কেউ আবার নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়িয়ে ব্যবসা করছি। আমরা কেউ বুঝতে চাইছি না, এই যে এত টাকা আয়ের চেষ্টা করছি, আমরা কি সব ভোগ করে যেতে পারব? কে কখন পৃথিবী থেকে বিদায় নেয়, কেউ জানি না, কিন্তু কর্মের কারণে থেকে যাবে আমাদের মানবিকতা আর অমানবিকতার চিহ্ন। তাই তো সময় এসেছে, সুযোগ এসেছে মানুষকে মানুষ হিসেবে উপস্থাপনের। আমি বলব, করোনা একটা বিরাট সুযোগ। নিজেকে মানুষ হিসেবে প্রমাণের সুযোগ। যে যেখানে আছি, স্বতঃস্ফূতর্ভাবে সবাই মিলে যেন সবার কাজে আসি।

এই যে এত বড় সংকট, আমরা কিন্তু শিক্ষা নিয়ে মানবিক হতে পারি। সত্য বলার অভ্যাস করতে পারি, সবাই সবার মধ্যে ভালোবাসা বাড়াতে পারি। সৌহাদ্যপূর্ণ আচরণ দেখাতে পারি। তবেই পৃথিবী সুন্দর হবে। মানুষও সৃষ্টির সেরা জীব হিসেবে গর্বিত হতে পারবে।