মাকে শেষ দেখা হলো না ইরফানের

ইরফান খান। ছবি: সংগৃহীত
ইরফান খান। ছবি: সংগৃহীত

মা হারালেন বলিউড তারকা ইরফান খান। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন তাঁর মা সাইদা বেগম। গত শনিবার রাতে ভারতের জয়পুরে তিনি মারা যান। তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। মায়ের মৃত্যুর এ সময়ে পাশে থাকতে পারেননি অভিনেতা ইরফান খান, শেষ দেখাও হয়নি। তবে ভিডিওকলে মায়ের দাফন কার্যক্রম দেখেছেন দূর থেকে। 

ভারতে লকডাউন শুরু হওয়ার আগে থেকেই দেশের বাইরে ছিলেন ইরফান খান। ফলে মায়ের শেষকৃত্যে সরাসরি উপস্থিত থাকতে পারেননি তিনি। ফোনে মায়ের চলে যাওয়ার খবর পেয়ে ভীষণ ভেঙে পড়েন তিনি। বলিউডের বাণিজ্য বিশ্লেষক কমল নাহতা টুইট করে ইরফানের মায়ের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন। ইরফানের ভাই সালমান খান বলেন, 'মা অনেক দিন ধরেই অসুস্থ ছিলেন। শনিবার হঠাৎ তাঁর শরীর বেশ খারাপ করল। তিনি ইরফান ভাইয়ের শরীরের খবর জানতে চাইছিলেন।'

ইরফানের মা সাইদা বেগম থাকতেন জয়পুর শহরের বেনিওয়ালে। তিনি নবাব পরিবারের মেয়ে ছিলেন। ইরফানের পরিবারের সদস্যরা গতকাল তাঁর দাফন সম্পন্ন করেন। মায়ের মৃত্যুর সময় পাশে থাকতে না পেরে ভীষণ ভেঙে পড়েছিলেন ইরফান। তবে ভিডিওকলের মাধ্যমে দূর থেকে এ মায়ের শেষযাত্রা দেখেছেন। জয়পুরের একটি কবরস্থানে দাফন করা হয়। করোনাভাইরাসে লকডাউনের কারণে পরিবারের অল্প কজন সদস্য দাফনে অংশ নেন।

`ডুব` ছবির একটি দৃশ্যে ইরফান খান ও তিশা। ছবি: সংগৃহীত
`ডুব` ছবির একটি দৃশ্যে ইরফান খান ও তিশা। ছবি: সংগৃহীত

২০১৮ সালের মে মাসে ইরফান খানের ক্যানসার ধরা পরে। কিছুদিন পরেই চিকিৎসার জন্য তিনি লন্ডনে চলে যান। গত বছরের ফেব্রুয়ারি মাসে আবার তিনি ভারতে ফেরেন এবং 'আংরেজি মিডিয়াম' ছবির শুটিংয়ে যোগ দেন। ইরফান খানকে শেষ দেখা যায় 'আংরেজি মিডিয়াম' ছবিতে। ছবিতে তাঁর অন্যতম দুই সহযাত্রী কারিনা কাপুর খান ও রাধিকা মদন। যদিও হঠাৎ করে লকডাউন শুরু হওয়ায় ভারতের সিনেমা হলগুলোতে বেশি দিন চলেনি ছবিটি। পরের ছবির শুটিংয়ের কাজেই দেশের বাইরে গিয়েছিলেন তিনি। লকডাউন শেষ না হওয়া পর্যন্ত ভারতে আপাতত ফিরতে পারছেন না ইরফান।

ইরফান খান অভিনয় করেছিলেন বাংলাদেশের পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর 'ডুব' ছবিতে। সূত্র: এনডিটিভি