'রামায়ণ' হারিয়ে দিল 'গেম অব থ্রোনস'কে

‘রামায়ণ’ ও ‘গেম অব থ্রোনস’ ধারাবাহিকের দৃশ্য। ছবি: ইনস্টাগ্রাম
‘রামায়ণ’ ও ‘গেম অব থ্রোনস’ ধারাবাহিকের দৃশ্য। ছবি: ইনস্টাগ্রাম

ভারতে দেশজুড়ে লকডাউন। এতে বিরাট ক্ষতির সম্মুখীন ভারতীয় বিনোদন ইন্ডাস্ট্রি। কিন্তু ভারতীয় দূরদর্শন যেন লকডাউনে কিছুটা সুখবর বয়ে আনল। পৃথিবীব্যাপী জনপ্রিয় এক ধারাবাহিককে এক ধাক্কায় নিচে ফেলে দিল ভারতীয় এক মিথলোজিক্যাল সিরিজ।

আশির দশকের ধারাবাহিক সিরিজ ‘রামায়ণ’ এবার শীর্ষস্থান থেকে হটিয়ে দিল ‘গেম অব থ্রোনস’কে। সব রেকর্ড ভেঙে দেওয়া এই সিরিজ এত দিন এক দিনে টিভিতে সবচেয়ে বেশি দর্শকের দেখায় শীর্ষস্থানে ছিল। এবার লকডাউনের বদৌলতে সেই শীর্ষ মুকুট কেড়ে নিল ‘রামায়ণ’। এক দিনে বেশিবার দেখা সিরিজের তালিকায় শীর্ষে ভারতীয় এই মিথলোজিক্যাল সিরিজ।

সম্প্রতি ডিডিইন্ডিয়া তাদের টুইটারে এই তথ্য পোস্ট করেছে। তা ছাড়া একটি জরিপেও এই তথ্য দেওয়া হয়েছে। গত ১৬ এপ্রিল ‘রামায়ণ’ দেখেছে ৭৭ মিলিয়ন দর্শক। অর্থাৎ ৭ কোটি ৭০ লাখ দর্শক এক দিনে দেখেছে, যেখানে ‘গেম অব থ্রোনস’–এর রেকর্ড ছিল এক দিনে ১৯ দশমিক ৩ মিলিয়ন। ‘গেম অব থ্রোনস দেখেছে ১ কোটি ৯৩ লাখ লোক।

‘রামায়ণ’ ধারাবাহিকের দৃশ্য। ছবি: ইনস্টাগ্রাম
‘রামায়ণ’ ধারাবাহিকের দৃশ্য। ছবি: ইনস্টাগ্রাম

‘রামায়ণ’ সেই সময়েও বেশ দর্শকপ্রিয়তা পেয়েছিল। কিন্তু ঠিক কত, সে হিসাব হয়তো এখন পাওয়া যাবে না। তবে এখনো যে ভারতীয় দর্শকের কাছে এই সিরিজের আবেদন কমেনি, তা বোঝা গেল এই জরিপে।

‘রামায়ণ’ সিরিজের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন অরুণ গোভিল ও দীপিকা চিখালিয়া। অন্যদিকে, ‘গেম অব থ্রোনস’-এ তারকার জয়জয়কার। এমিলিয়া ক্লার্ক, লিনা হিডি, মিইসি উইলিয়ামস, সোফি টার্নার, কিট হেরিংটন, শন বিনের মতো তারকারা অভিনয় করেছেন পৃথিবীব্যাপী জনপ্রিয় হওয়া এই সিরিজে।

‘গেম অব থ্রোনস’ ধারাবাহিকের দৃশ্য। ছবি: ইনস্টাগ্রাম
‘গেম অব থ্রোনস’ ধারাবাহিকের দৃশ্য। ছবি: ইনস্টাগ্রাম

রামানন্দ সাগর পরিচালিত ‘রামায়ণ’ প্রথম দেখানো হয় ১৯৮৭ সালের ২৫ জানুয়ারি। শেষ হয় ১৯৮৮ সালের ৩১ জুলাই। আর এবারের দেখানোর মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে বেশি দেখা সিরিজের কাতারে পড়ল ‘রামায়ণ’।