৪৫ বছর পর নায়িকার খোঁজ মিলল মৃত্যুর খবরে

‘জিঘাংসা’ ছবির নায়িকা জবা চৌধুরী। ছবি-সংগৃহীত
‘জিঘাংসা’ ছবির নায়িকা জবা চৌধুরী। ছবি-সংগৃহীত

মাত্র একটি ছবিতে অভিনয় করেই সেই সময় বেশ আলোচিত হয়েছিলেন চিত্রনায়িকা জবা চৌধুরী। ১৯৭৪ সালে মুক্তি পাওয়া ‘জিঘাংসা’ ছবিটি সুপারহিটও হয়। ছবির গানও ছিল মানুষের মুখে মুখে। প্রথম ছবিতে আলোচিত সেই নায়িকার এরপর আর কোনো খোঁজ ছিল না। একেবারেই অন্তরালে চলে যান। ৪৫ বছর পর নায়িকার খোঁজ মিল মৃত্যুর সংবাদে। দিনাজপুরের জবা চৌধুরীর দাফনও শেষ হয়েছে। জবা চৌধুরী মারা যাওয়ার বিষয়টি ‘প্রথম আলো’কে নিশ্চিত করেন চলচ্চিত্র পরিচালক ছটকু আহমেদ।

আজ রোববার সকালে দিনাজপুরের রানীর বন্দর এলাকার নিজ বাড়িতে মারা যান জবা চৌধুরী। তিনি দীর্ঘদিন ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ নানা ধরনের রোগে ভুগছিলেন বলে পারিবারিক সুত্রে জানা গেছে।
‘পাখির বাসার মতো দুটি চোখ তোমার, ঠিক যেন নাটোরের বনলতা সেন’ খুরশিদ আলম ও রুনা লায়লার গাওয়া জনপ্রিয় এই গানে পর্দায় ঠোঁট মিলিয়েছিলেন ওয়াসিম ও জবা চৌধুরী। সত্তরের দশকে মুক্তি পাওয়া ‘জিঘাংসা’ ছবির ছবিটি সুপারহিট হয়, প্রথম ছবিতেই জবা চৌধুরীও আলোচনায় আসেন। এই ছবির প্রযোজককে বিয়ে করে সংসারী হয়ে যান। অনেকে ছবিতে অভিনয়ের প্রস্তাব দিলেও এরপর আর কোনো ছবিতে অভিনয় করা হয়নি তাঁরা। অন্তরালে থাকা সেই জবা চৌধুরী একেবারে নীরবেই পৃথিবী ছেড়ে চলে গেলেন।
দিনাজপুরের রানীর বন্দর এলাকার গছাহার গ্রামে জন্ম নেওয়া জবা চৌধুরী ১৯৪৭ সালে জন্মগ্রহণ করেন। আদর করে মা নাম রেখেছিলেন জোবায়দা খাতুন। সিনেমায় আসার পর নাম বদলে হন জবা চৌধুরী। তাঁর বাবা আফান উদ্দিন ছিলেন একজন নাট্যশিল্পী। যাত্রাপালায়ও অভিনয় করতেন। ১৯৬৭ সালে খালাতো ভাইয়ের মাধ্যমে ঢাকায় আসেন তিনি। ঢাকায় বেশ কয়েকটি মঞ্চনাটকে তিনি সে সময় নায়িকা হিসেবে অভিনয় করেছেন। নাটকগুলোর মধ্যে ‘উদয় নালা’, ‘সিরাজউদ্দৌলা’, ‘টিপু সুলতান’, ‌‘রক্তাক্ত প্রান্তর’, ‘ঈসা খাঁ’ উল্লেখযোগ্য। স্বাধীনতার পর বিশিষ্ট চলচ্চিত্র প্রযোজক তাহের চৌধুরীর সঙ্গে পরিচয় ঘটে। তাঁরই প্রস্তাবে এবং প্রযোজনায় এবং ইবনে মিজান পরিচালিত ‘জিঘাংসা’ চলচ্চিত্রে ১৯৭৩ সালে নায়িকা হিসেবে অভিনয় করেন। ১৯৭৪ সালের ২৭ ডিসেম্বর ছবিটি মুক্তি পায়।
জবা চৌধুরীর কোনো সন্তান নেই। তাঁর স্বামী দেড় যুগ আগে মারা যান। আর ১৯৯৩ সালে ঢাকা ছেড়ে জবা চৌধুরী গ্রামে চলে যান। সেখানেই বসবাস শুরু করেন, আর ঢাকায় ফেরেননি। জানা গেছে, জীবনের শেষ সময়টায় ভীষণ অর্থকষ্টেও ভুগেছিলেন এই নায়িকা।
‘জিঘাংসা’ ছবিতে অন্যান্য চরিত্রে অভিনয় করেন ফতেহ লোহানী, শওকত আকবর, আনোয়ার হোসেন, সুচরিতা, জসীমসহ অনেক গুণী শিল্পী।