ছেলেকে গান শোনান বিউটি

ছেলে রায়াতের সঙ্গে বিউটি। ছবি: সংগৃহীত
ছেলে রায়াতের সঙ্গে বিউটি। ছবি: সংগৃহীত

লকডাউনে ছেলেকে গান শোনান লালন গানের শিল্পী বিউটি। শুধু কি তাই, এই করোনাকালে পরিবারের প্রতি সব সময়ের চেয়ে বেশি সতর্ক দৃষ্টি দিয়ে রেখেছেন এই শিল্পী।

বিউটির সন্তানের নাম নাজিব আহমেদ রায়াত। জুন মাসে স্কুলে ভর্তি হওয়ার কথা ছিল চার বছরের রায়াতের। এখন সেটা অনিশ্চিত। তবে মায়ের সঙ্গে নিয়ম করে পড়তে বসছে সে। বাবার সঙ্গে খেলছে, ব্যায়াম করতে শিখছে। লকডাউনে সন্তানের জন্য ভীষণ তৎপর শিল্পী বিউটি।


বিউটি জানালেন, বাড়িতে সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার চেষ্টা করতেন তাঁরা। কিন্তু এখন একটু বাড়তি সতর্কতা অবলম্বন করতে হচ্ছে। তিনি বলেন, ‘সন্তানকে সুস্থ ও নিরাপদ রাখতে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা ও তাঁর খাবার তৈরিতে বাড়তি পরিচ্ছন্নতা অবলম্বন করছি। কারণ, বাড়িতে করোনার বিরুদ্ধে যুদ্ধটা তো মাকেই করতে হবে। একজন আক্রান্ত হলে পুরো পরিবার আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে।’


অনেক দিন বাড়িতে আটকে থাকার কারণে বর ও সন্তানের মানসিক স্বাস্থ্য স্বাভাবিক রাখতে সহযোগিতা করছেন বিউটি। তিনি জানালেন, ঘরের ভেতরে ব্যায়াম, খেলা, হাঁটাচলা করার চেষ্টা করেন সবাই। তিনি বলেন, ‘মন ভালো রাখার একটা ভালো উপায় হচ্ছে সংগীত। রোজার মাস বলে গানটা কম করা হচ্ছে। তবে মন খারাপ লাগলেই গান করি। সংগীত আমার পরিবারে একটা থেরাপির মতো কাজ করে।’


মা দিবসে বিউটির প্রত্যাশা, পৃথিবীর সব সন্তানের হৃদয় যেন সব সময় মাতৃভক্তিতে পূর্ণ থাকে আর কোনো মাকেই যেন কখনো বৃদ্ধাশ্রমে থাকতে না হয়।