ত্রাণ তহবিলে শুভর নতুন অ্যালবাম

লকডাউনে নতুন একটি গানের অ্যালবাম করেছেন ডিরকস্টার শুভ। ছবি: সংগৃহীত
লকডাউনে নতুন একটি গানের অ্যালবাম করেছেন ডিরকস্টার শুভ। ছবি: সংগৃহীত

করোনার ত্রাণ তহবিলের জন্য নিজের নতুন অ্যালবাম তুলে দিয়েছেন ডিরকস্টার শুভ। প্রথম আলোর করোনাকালের আয়োজন ‘ঘরে বসে শোনাব গান’-এ আজ গাইবেন এই তরুণ গায়ক। সম্প্রতি শেষ করা নতুন সেই অ্যালবামের একটি অপ্রকাশিত গানও শোনাবেন তিনি। আজ রাত ১০টা ৩০ মিনিটে প্রথম আলোর ফেসবুক পেজে দেখা যাবে অনুষ্ঠানটি।

করোনাভাইরাস মহামারিতে বিশ্বব্যাপী ঘরের ভেতর দিন কাটাচ্ছে মানুষ। তাদের বিষণ্নতা দূর করতে পারে কিছু ভালো গান। এ উদ্দেশ্যে প্রথম আলো আয়োজন করেছে বিশেষ গানের অনুষ্ঠান ‘ঘরে বসে শোনাব গান’। নিজ নিজ ঘরে বসে গান গেয়ে শ্রোতাদের মন ভালো করে দিচ্ছেন বাংলাদেশের সংগীতাঙ্গনের শিল্পীরা। শুভ আজ শোনাবেন তাঁর নিজের চারটি গান। এগুলোর মধ্যে থাকবে ‘বাসায় পৌঁছে একটা মেসেজ দিয়ো’, ‘হায় আমার প্রেম’, ‘আমি কাউকে বলিনি’ ও ‘একটি মানুষের মনে’। এ অনুষ্ঠানে শুভর একটি গানের সঙ্গে গিটার বাজাতে দেখা যাবে আর্টসেলের গিটারিস্ট কাজী ফয়সাল আহমেদকে। এ ছাড়া নিজের স্টুডিওতে বসে নানা রকম যন্ত্রের সমন্বয়ে গান শোনাবেন শুভ। গানের পাশাপাশি করোনায় সচেতনতার বার্তাও দেবেন এই শিল্পী। 

‘বাসায় পৌঁছে একটা মেসেজ দিয়ো’ গানটি নতুন। এর কথা লিখেছেন তুষার হাসান, সুর ও সংগীতায়োজন করেছেন শুভ নিজেই। ‘হায় আমার প্রেম’ শুভর জীবনের প্রথম ব্যান্ডের গান এবং প্রথম রেকর্ড করা গান। ‘আমি কাউকে বলিনি’ শাওন গানওয়ালার কথা ও সাহান কবন্ধর সুরে, আর ‘একটি মানুষের মনে’ ছিল শিল্পীর প্রথম অ্যালবামের গান। শুভ জানান, অনেক দিন কোথাও গাওয়া হয় না, এ রকম কিছু গান এ অনুষ্ঠানের জন্য নির্বাচন করেছেন তিনি। শুভ বলেন, ‘প্রথম আলোর এ আয়োজনটা যেহেতু মানুষ ঘরে বসে শুনবে, সে কারণে এই গানগুলো নির্বাচন করেছি। অনেক সময়ই এ গানগুলো শোনানোর অনুরোধ করেন শ্রোতারা, কিন্তু নানা কারণে গাওয়া হয় না। তা ছাড়া এ গানগুলো সাধারণত মঞ্চের গান নয়। তবে এ চারটি গানই আমার প্রিয় গানের তালিকায় আছে।’
নতুন অ্যালবাম প্রসঙ্গে তিনি জানান, অ্যালবাম করার পরিকল্পনা বা সময় ছিল না তাঁর। লকডাউনের দুই মাসে ঘরে আটকে থাকায় অ্যালবামের কাজ শেষ করতে পেরেছেন তিনি। শুভ জানান, নতুন সেই অ্যালবাম প্রথম আলোর হাতে তুলে দিতে চান তিনি। পাঁচ গানের এ অ্যালবাম থেকে যদি কোনো টাকা আসে, সেটা প্রথম আলোর করোনা ত্রাণ তহবিলে দেওয়ার অনুরোধও জানিয়েছেন এই শিল্পী।

শুভকে শোনা যাবে আজ প্রথম আলোর ফেসবুক পেজে। ছবি: সংগৃহীত
শুভকে শোনা যাবে আজ প্রথম আলোর ফেসবুক পেজে। ছবি: সংগৃহীত

শুভ বলেন, ‘মন দিয়ে সৃজনশীল কাজ করার সুযোগ আমাদের কমে এসেছিল। আমার মনে হচ্ছে করোনা আমাদের সেই সুযোগটা ফিরিয়ে দিয়েছে। কোনো বাণিজ্যিক ভাবনা থেকে আমি গানগুলো করিনি, এগুলো থেকে আমার কোনো চাওয়াও নেই। গানগুলো হিট হবে, সেই প্রত্যাশাও নেই। করোনায় আটকে গানগুলো করেছি, সেগুলো যদি করোনায় ক্ষতিগ্রস্ত একটা মানুষের উপকারেও আসে, তাতেই আমার সার্থকতা।’
ঘরে বসে গানের এ অনুষ্ঠানে ইতিমধ্যে গান করেছেন শিল্পী তানভির আলম সজীব, রাহুল আনন্দ, প্রিয়াঙ্কা গোপ, কনক আদিত্য, ইমরান, কোনাল, পিন্টু ঘোষ, পুলক, পারভেজ, ঐশী, কিশোর, দিনাত জাহান মুন্নী, এস আই টুটুল, অদিতি মহসিন, বেলাল খান, সাব্বির, রন্টি দাস, হায়দার হোসেন ও অভিনেতা চঞ্চল চৌধুরী। জনপ্রিয় শিল্পীদের কণ্ঠে নিয়মিত গান শোনা যাবে প্রথম আলোর ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে।