ঘরে বসেই ঈদের গান

‘ওই দেখো আকাশে’ গানটির সংগীতায়োজন করেছেন ইবরার টিপু, কথা ও সুর মোল্লা জালালের। ছবি: সংগৃহীত
‘ওই দেখো আকাশে’ গানটির সংগীতায়োজন করেছেন ইবরার টিপু, কথা ও সুর মোল্লা জালালের। ছবি: সংগৃহীত

গানের কথায় উঠে এসেছে উৎসবের আমেজ, সৌহার্দ্য আর সম্প্রীতির কথা। সুরে আছে আনন্দ–উদযাপনের রেশ। ঈদের গান বলে কথা! গেয়েছেন ক্লোজআপ ওয়ানখ্যাত শিল্পী সাব্বির ও বিন্দু কণা। গানের নাম ‘ওই দেখো আকাশে’। গানটির সংগীতায়োজন করেছেন ইবরার টিপু, কথা ও সুর মোল্লা জালালের। ঈদের এই গান আগামীকাল রোববার থেকে শোনা যাবে ত্রিতাল মিউজিক অ্যান্ড ড্রামা নামের ইউটিউব চ্যানেল ও ফেসবুক পাতায়।

গানটির গীতিকার ও সুরকার মোল্লা জালাল জানান, কয়েকটি বেসরকারি চ্যানেলেও এই গান প্রচারিত হতে পারে। তিনি বলেন, ‘ঈদের এই গানটি নিয়ে আমাদের অনেক পরিকল্পনা ছিল। তারকা শিল্পীদের নিয়ে গানটির ভিডিও তৈরি করার কথা। এই গান সাধারণ ঈদ উৎসবের কথা মাথায় রেখে করা হয়েছিল। কিন্তু এর মধ্যে করোনা বিশ্বে আঘাত হানল। তাই আর পরিকল্পনা মাফিক আমরা এগোতে পারিনি। আমরা প্রত্যেকে যে যার বাসায় বসে গানটি তৈরি করেছি। শিল্পীরা নিজ নিজ ঘরে বসে গানে কণ্ঠ দিয়েছেন, সংগীতায়োজকও নিজ বাড়ির স্টুডিও থেকেই শেষ করেছেন গানের কাজ। তবে আমাদের ইচ্ছা, আগামী ঈদে যদি আবার সব স্বাভাবিক থাকে তখন আমরা এই গানের জন্য একটি তারকাবহুল ভিডিও বানাব।’

এই সুরকার জানান, করোনা পরিস্থিতিকে বিবেচনা করে ‘ওই দেখো আকাশে’ গানের কিছু ছেঁটে ফেলা হয়েছে। সাধারণ ঈদে উৎসবের ঐতিহ্য হিসেবে এই গানের কথা হাত মেলানো, কোলাকুলি, কাঁধে কাঁধ মিলে ঈদের জমায়েতে এক হওয়ার আহ্বান ছিল। কিন্তু উদ্ভূত পরিস্থিতিতে যেখানে সামাজিক দূরত্ব ও ঘরে থাকার দিকে জোর দেওয়া হচ্ছে, তাই ওই পংক্তিগুলো শেষ মুহূর্তে বাদ দেওয়া হয় গান থেকে।