ফুয়াদের সুরে সাব্বিরের নতুন গান

সংগীতশিল্পী সাব্বির নাসিরের নতুন গানটির সুর ও সংগীত পরিচালনা করেছেন ফুয়াদ আল মুক্তাদির। ছবি: সংগৃহীত
সংগীতশিল্পী সাব্বির নাসিরের নতুন গানটির সুর ও সংগীত পরিচালনা করেছেন ফুয়াদ আল মুক্তাদির। ছবি: সংগৃহীত

সাব্বির নাসির গত শতাব্দীর নব্বইয়ের দশকের গানের শিল্পী। অনেক দিন গান থেকে দূরে ছিলেন। বছরখানেক আগে আবার তিনি নতুন করে গানের জগতে যাত্রা করেছেন। এসেই 'তুমি যদি বলো', 'তোমার হবো বলে', 'বৈশাখী মেলায়', 'ফাগুন আসছে', 'হর্ষ', 'জল জোছনা', 'মৃত জোনাকি'সহ বেশ কিছু গান শ্রোতাদের উপহার দিয়েছেন। বিশেষ করে ইলেকট্রনিক ড্যান্স মিউজিক (ইডিএম) ঘরানার তাঁর গাওয়া গান 'মৃত জোনাকি' প্রকাশের পর দর্শক-শ্রোতামহল থেকে বেশ সাড়া পান তিনি। এবার লকডাউনের এই সময়ে ঘরবন্দী মানুষের জন্য ঈদের গান নিয়ে এসেছেন তিনি। এবারের গানের শিরোনাম 'পোকা'। শারমিন সুলতানা সুমীর কথায় এ গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন ফুয়াদ আল মুক্তাদির।

গানচিল মিউজিকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে সাব্বির নাসিরের নতুন গানের তথ্য জানানো হয়। এতে সাব্বির নাসির প্রসঙ্গে ফুয়াদ বলেন, 'সংগীত হলো শুদ্ধতার পথে এক অনন্ত যাত্রা। এই যাত্রায় আমরা অগণিত স্মরণীয় গল্পের জন্ম দেওয়ার সুযোগ পাই। আমার গল্পে সাব্বির ভাই একটা অনন্য চরিত্র। আমার খুব কাছের এক বন্ধুর মাধ্যমে হঠাৎ করেই উনার সঙ্গে আমার পরিচয় হয়। সংগীতের প্রতি সাব্বির ভাইয়ের যে সাধনা, সেটি আমার পরিচিত অনেক শিল্পীর চেয়ে অনেক বেশি। সংগীতের মাধ্যমে আত্মার প্রশান্তির এই যাত্রায় উনাকে সাহায্য করতে পেরে আমি আনন্দিত।'

সাব্বির নাসির জানালেন, ঘরবন্দী মানুষের আবেগ-অনুভূতির গল্প আছে এই গানে। ছবি: সংগৃহীত
সাব্বির নাসির জানালেন, ঘরবন্দী মানুষের আবেগ-অনুভূতির গল্প আছে এই গানে। ছবি: সংগৃহীত

নতুন এ গানের ভিডিও নির্মাণ করেছেন তানিম রহমান। ভিডিও নিয়ে তিনি বলেন, 'গানটির ভিডিওতে লকডাউনের এই সময়ে দুটি সম্পর্কের গল্প দেখানো হয়েছে। গানের কথাতেও সে বিষয় উঠে এসেছে। গানটিতে মডেল হিসেবে কাজ করেছেন সাঈদা তোহিদা তিথি।' সাব্বির নাসির বলেন, 'এবারের ঈদ অন্য সব সময়ের মতো নয়। ঘরবন্দী মানুষের আবেগ-অনুভূতির গল্প থাকছে আমার নতুন এই গানে। ফুয়াদ আল মুক্তাদিরের সুর ও সংগীত এবং সুমীর কথায় গানটিতে কণ্ঠ দিয়েছি। কৃতজ্ঞতা প্রকাশ করছি দুজনের প্রতি। সেই সঙ্গে নির্মাতা তানিম রহমান ও চিত্রগ্রাহক রাজু সুন্দর একটি মিউজিক ভিডিও দর্শকদের উপহার দেবে বলে আমার বিশ্বাস।' গানটি প্রকাশিত হয়েছে গানচিল মিউজিকের ইউটিউব চ্যানেলে। গানটি ইউটিবের পাশাপাশি শুনতে পারবেন বাংলাদেশের অডিও স্ট্রিমিং পোর্টাল ও অ্যাপসগুলোতে।


প্রসঙ্গত, গানে সাব্বির নাসিরের হাতেখড়ি ছোটবেলা থেকেই। একসময় খ্যাতিমান ওস্তাদদের কাছ থেকে তালিম নিয়েছেন। গান গাওয়ার পাশাপাশি তিনি লিড গিটার বাজান। ১৯৮৫ সাল থেকে তিনি ব্লুজ মিউজিক নিয়ে কাজ করছেন। অসংখ্য গানের সঙ্গে গিটার বাজিয়েছেন। সুফিবাদ নিয়েও ছিল তাঁর আগ্রহ। ১৯৯৮ সালে মেটামরফোসিস ব্যান্ডের সঙ্গে 'জীর্ণ শহরে বৃষ্টি নামে' অ্যালবামে কাজ করেছেন। জিম মরিসন আর মার্ক নফলারের দ্বারা প্রভাবিত হয়েছেন সব সময়। একসময় কিছু অভিমান নিয়ে মিউজিককে ছেড়ে চলে যান নিভৃতে। এরপর নিজেকে প্রতিষ্ঠিত করেছেন করপোরেট ব্যক্তিত্ব হিসেবে। সমসাময়িক মিউজিশিয়ান আর বন্ধুদের অনুপ্রেরণায় আবার স্টুডিওতে ফিরেছেন। হাতে তুলে নিয়েছেন পুরোনো সেই গিটার।