তাহসান ভাই আমাকে বোনের মতো ভালোবাসেন

বিদ্যা সিনহা মিম। ছবি: ফেসবুক থেকে
বিদ্যা সিনহা মিম। ছবি: ফেসবুক থেকে
>২৯ মে ‘বিদ্যা সিনহা মিম’-এর ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘কানেকশন’। রায়হান রাফির পরিচালনায় অভিনয়ের পাশাপাশি এর গল্পভাবনা ও আবহ সংগীত করেছেন তাহসান খান। অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম ও তাহসান খান। এই ছবির ভাবনাও তাহসানের। গল্প লিখেছেন মাসুদুল হাসান। চলচ্চিত্রটি মিমের নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান থেকে প্রযোজিত। প্রথমবার নিজের প্রযোজনায় নিজের ইউটিউব চ্যানেলে ভক্তদের জন্য ঈদ উপহার হিসেবে এই ছবি প্রকাশ করেছেন মিম। ১৮ মিনিটের এই ছবি ইউটিউবে এখন পর্যন্ত দেখা হয়েছে ৭২ হাজারের বেশিবার। এই ছবি ও সাম্প্রতিক ঈদ নিয়ে প্রথম আলোর সঙ্গে কথা বলেছেন ঢালিউডের এই অভিনেত্রী।

আপনি বলছিলেন ভক্ত-দর্শকের জন্য এটি আপনার ঈদ উপহার। ভক্ত-দর্শকের সাড়া কেমন?

ভালো সাড়া। কারণ, আমার ইউটিউব চ্যানেলটা একেবারে নতুন। সাবস্ক্রাইবারের সংখ্যা কম। তারপরও দুই দিনে ৬০ হাজারের বেশি দর্শক দেখে ফেলেছেন চলচ্চিত্রটি। যেহেতু এবার ঈদে আমার কোনো সিনেমা নেই, করোনার মধ্যে ঘরেই বসে ছিলাম, ভাবলাম দর্শকের সঙ্গে ঈদের আমেজটা ভাগাভাগি করি। ফেসবুকে শেয়ার দেওয়ার পর ভক্তদের ইতিবাচক সাড়া পেয়েছি।

ঘরে বসে এ ধরনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের কাজ আপনার প্রথম। আপনার কাছের সহশিল্পীদের প্রতিক্রিয়া কী?

কাছের সহশিল্পীদের অনেকই দেখেছেন। ফেসবুকে প্রশংসা করে লিখেছেন। কেউ কেউ ফোনে, ফেসবুক মেসেঞ্জারে প্রশংসা করেছেন। এখন পর্যন্ত দেখে কেউ খারাপ বলেননি।


নিজের কাছে কেমন মনে লেগেছে?
খারাপ লাগেনি। যদিও কাজটি শতভাগ পেশাদারভাবে করা যায়নি। শিল্পী, পরিচালক যাঁর যাঁর ঘরে বসে কাজটি করেছেন। মুঠোফোনে শুটিং হয়েছে। তারপরও পোস্ট-প্রোডাকশনের কাজ, বিশেষ করে সম্পাদনা, কালার, গ্রাফিকস, আবহ সংগীত ভালোভাবে করার চেষ্টা ছিল। কাজটি দেখলে অনেকে ভাবতেই পারবেন না, পেশাদার কোনো ক্যামেরাম্যান তো দূরের কথা, মুঠোফোনে বানানো এই ছবি।

বিদ্যা সিনহা মিম। ছবি: ফেসবুক থেকে
বিদ্যা সিনহা মিম। ছবি: ফেসবুক থেকে

তাই নিজের চ্যানেলের জন্য এ ধরনের কাজ নিয়মিত করবেন কি?
চ্যানেলটি খোলার পর থেকে মেকআপের ওপর কিছু শিক্ষণীয় ভিডিও আমি নিজেই আপ করেছি। কাজটি করেছি একেবারেই পরিস্থিতিতে পড়ে। করোনার কারণে ঘরে বসে ছিলাম। রাফি ভাই, তাহসান ভাই, মাসুদ ভাইকে কিছু করার জন্য এই পরিকল্পনা দিলে তাঁরা একবাক্যে কাজটিতে সহযোগিতা করতে এগিয়ে আসেন। বলা চলে পরীক্ষামূলক কাজ এটি। তবে আমার চ্যানেলের জন্য এ ধরনের ছোট ছোট কাজ করব কি না, তা পরে বলা যাবে।


শিগগিরই সিনেমার শুটিং শুরু হয়ে যাবে। এর মধ্যে নতুন কোনো ছবির প্রস্তাব পেয়েছেন?
‘ইত্তেফাক’ ও ‘পরান’ নামে যে দুটি ছবি হাতে আছে, তার কাজই তো শেষ হচ্ছে না। ছবিগুলোর কাজ হবে কি হবে না, তা-ও জানি না। নতুন ছবি তো পরের কথা। এখন শুটিংয়ের অনুমতি পাওয়া গেলেও তো আমি কাজ করব না। পরিস্থিতি বুঝে কাজ করব। সামনে আরও ভয়ংকর সময় আসতে পারে। দুই মাস তো বাসায় থাকলাম। আরও এক মাস না হয় বাসায় থাকব। কারণ, এখনই কাজ করতে গিয়ে পরিবারকে ঝুঁকিতে ফেলতে চাই না। আমার মা শারীরিকভাবে অসুস্থ। আমি চাই না আমার কারণে তাঁদের ক্ষতি হোক।

বিদ্যা সিনহা মিম। ছবি: ফেসবুক থেকে
বিদ্যা সিনহা মিম। ছবি: ফেসবুক থেকে

ঈদের দিনটা কীভাবে কাটালেন?
এবার তো ঈদের আমেজ ছিল না। তারপরও নিজে সেমাই রান্না করেছিলাম। করোনার কারণে বাসা থেকে বের হইনি। বাসায় সবাই মিলে সিনেমা দেখেছি। এবার কোনো শপিং করিনি। নতুন জামাকাপড়ও কেনা হয়নি। তবে কয়েকটা উপহার পেয়েছিলাম। সেখান থেকে একটি পরেছি। বিকেলে ছাদে ঘুরতে গিয়েছিলাম। এই হলো আমার ঈদ।


একসময় তাহসানের সঙ্গে আপনার প্রেমের কানাঘুষা ছিল। তাহসান আপনার এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে গল্পভাবনা, আবহ সংগীত, আপনার বিপরীতে অভিনয় করেছেন। অনেকগুলো কাজ। মনে হয়নি এই কারণে আবার নতুন করে প্রেমের গুঞ্জন উঠতে পারে?
না, তা মনে হবে কেন? গুজব তো গুজবই। এর আগে আরও কয়েকজনের সঙ্গে নাটক, সিনেমা করতে গিয়ে আমাকে নিয়ে এ ধরনের কানাঘুষা হয়েছে। পরে তা গুজব প্রমাণিত হয়েছে। তাহসান ভাইয়ের সঙ্গে অনেক ভালো কাজ হয়েছে আমার। তিনি আমাকে ছোট বোনের মতো ভালোবাসেন। আমিও তাঁকে শ্রদ্ধা করি। মিডিয়াতে একসঙ্গে অনেক কাজ হয়। গুজবের ব্যাপারটা রীতি হয়ে গেছে। একশ্রেণির মানুষ এতে মজা নেয়।