আজ ঘরে বসে গান শোনাবেন ওয়ারদা আশরাফ

শিল্পী ওয়ারদা আশরাফ। ছবি: সংগৃহীত
শিল্পী ওয়ারদা আশরাফ। ছবি: সংগৃহীত

ঘরে বসে গান শোনাবেন ওয়ারদা আশরাফ। নিজেই বাজাবেন গিটার। জনপ্রিয় শিল্পীদের ইংরেজি গানগুলো তাঁর বিশেষ পছন্দের। তবে প্রথম আলোর করোনাকালের আয়োজন ‘ঘরে বসে শোনাব গান’ অনুষ্ঠানে আজ তিনি গাইবেন চারটি বাংলা গান। আজ রাত ১০টা ৩০ মিনিটে প্রথম আলোর ফেসবুক পেজে তাঁর গান উপভোগ করা যাবে।

করোনা মহামারিতে বিশ্বব্যাপী ঘরের ভেতর দিন কাটাচ্ছেন মানুষ। তাঁদের বিষণ্নতা দূর করতে পারে ভালো গান। এ উদ্দেশ্যে প্রথম আলো আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠান ‘ঘরে বসে শোনাব গান’। নিজ নিজ ঘরে বসে গান গেয়ে শ্রোতাদের মন ভালো করছেন বাংলাদেশের শিল্পীরা। ওয়ারদা আজ শোনাবেন রবীন্দ্রনাথ ঠাকুরের ‘প্রাণ ভরিয়ে তৃষা হরিয়ে’, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘এসো শারদ প্রাতের পথিক’, জন বায়েজের ‘বাংলাদেশ’ ও কবীর সুমনের ‘সাড়া দাও’ গানগুলো। তিনি বলেন, ‘নিজের মৌলিক গান রেকর্ডিংয়ের প্রক্রিয়ায় রয়েছে। সে কারণে এ অনুষ্ঠানে মৌলিক না গেয়ে নিজের পছন্দের গানগুলোই গাইব।’

ছোটবেলা থেকে গান শিখছেন ওয়ারদা আশরাফ। ২০০৭ সাল থেকে পেশাদার শিল্পীর মতো গাওয়া শুরু করেন। সে সময় পিয়ানিস্ট সাদ চৌধুরী ও স্যাক্সোফোন বাদক এন্ড্রু মরিসের ‘ব্লু নোট ট্রিও’র সঙ্গে কাজ করতেন। গত শতকের ষাট-সত্তরের দশকের ভুবনমাতানো গায়ক-গীতিকারদের গান, বিশেষ করে লোকগান, রক, ব্লুস ও জ্যাজসংগীত তাঁকে টেনে নিয়ে আসে সংগীতাঙ্গনে। তবে বাংলা গানের জন্যই প্রাণ কাঁদত তাঁর। ইচ্ছে ছিল বাংলায় গাইবেন।

ছোটবেলা থেকে গান শিখছেন ওয়ারদা আশরাফ। ছবি: সংগৃহীত
ছোটবেলা থেকে গান শিখছেন ওয়ারদা আশরাফ। ছবি: সংগৃহীত

প্রথম আলো আয়োজিত ট্রিবিউট টু কনসার্ট ফর বাংলাদেশ ও বব ডিলানের ট্রিবিউট কনসার্টে অংশ নিয়েছিলেন ওয়ারদা। ২০১২ সালে শায়ান চৌধুরী অর্ণবের সঙ্গে একটি রবীন্দ্রসংগীতের অ্যালবামের কাজ করেন। ২০১৫ সালে রোপা ব্যান্ডের সঙ্গে প্রেম, প্রকৃতি ও সমাজ পরিবর্তনমূলক গান করেন। হবিগঞ্জের চুনারুঘাটের চা–শ্রমিকদের আন্দোলনকে ঘিরে লেখা ‘জমিন দেব না’ গানটির কথা বিশেষভাবে উল্লেখ করতে হয়। সম্প্রতি মাহা মির্জাকে নিয়ে নিজের লেখা নতুন কিছু গান করছেন। তাঁদের দুজনের দলের নাম ‘মাহা ও ওয়ারদা’। তিনি জানান, হয়তো শিগগিরই ইউটিউবেই মুক্ত করবেন গানগুলো।

রেনেসাঁ ব্যান্ডের অন্যতম প্রতিষ্ঠাতা ফয়সাল সিদ্দিকী ছাড়াও অনেক মানুষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ওয়ারদা আশরাফ। তাঁদের মধ্যে আছেন শিল্পী ইমরান রহমান, পান্থ কানাই, মিরাজ হুসেইন, শায়ান চৌধুরী অর্ণব, মা রাহেলা খুরশিদ জাহান এবং পরিবারের সদস্যরাও। পেশায় উন্নয়নকর্মী হলেও গানটাই ভালোবাসেন তিনি। তাঁর বিশ্বাস, লিখতে, বাজাতে ও গাইতে ভালোবাসেন বলে এখনও উজ্জীবিত রয়েছেন।

‘ঘরে বসে শোনাব গান’ অনুষ্ঠানে ইতিমধ্যে গান করেছেন শিল্পী তানভির আলম সজীব, রাহুল আনন্দ, প্রিয়াঙ্কা গোপ, কনক আদিত্য, ইমরান, কোনাল, পিন্টু ঘোষ, পুলক, পারভেজ, ঐশী, কিশোর, দিনাত জাহান মুন্নী, এস আই টুটুল, অদিতি মহসিন, বেলাল খান, সাব্বির, রন্টি দাস, হায়দার হোসেন, ডিরকস্টার শুভ, হৈমন্তী রক্ষিত দাশ, ইউসুফ আহমেদ খান, আনুশেহ আনাদিল, ফিডব্যাক, দুই ভাই—হৃদয় ও প্রত্যয় খান, সমরজিৎ রায়, মেহরাব, ইউসুফ, শান, তপন চৌধুরী ও অভিনেতা চঞ্চল চৌধুরী। ফেসবুক লাইভের পর এ অনুষ্ঠান দেখা যাবে প্রথম আলোর ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলেও।