জমা পড়েছে বহু শিল্পকর্ম, বাকি ছয় দিন

আর্ট ফর টুগেদারনেস ২০২০-এর পোস্টার
আর্ট ফর টুগেদারনেস ২০২০-এর পোস্টার

করোনাকালে ঘরে বসে তৈরি স্বল্পদৈর্ঘ্য ছবি, গান ও আলোকচিত্র আহ্বান করেছিল শিল্পীদের সংগঠন ‘টুগেদার উই ক্যান’। ‘আর্ট ফর টুগেদারনেস ২০২০’ শিরোনামের এ উদ্যোগের সঙ্গে যুক্ত হয়েছেন দেশ-বিদেশের প্রথিতযশা শিল্পী, সাহিত্যিক, চলচ্চিত্রকার ও আলোকচিত্রীরা। দেশ-বিদেশ থেকে বহু শিল্পকর্ম জমা পড়েছে এ প্রতিযোগিতায়। এখনো শিল্পকর্ম জমা দেওয়ার জন্য ছয় দিন সময় রয়েছে।

‘টুগেদার উই ক্যান’ ও ‘মুক্ত আসর’-এর যৌথ উদ্যোগে শিল্প সংগ্রহের এ আয়োজনে জমা দেওয়া যাচ্ছে আলোকচিত্র, চিত্রকর্ম ও ভাস্কর্য, কার্টুন ও অলংকরণ, গান, যন্ত্রসংগীত, সর্বোচ্চ পাঁচ হাজার শব্দের ছোটগল্প, কবিতা, সর্বোচ্চ ৩ মিনিটের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। এ ছাড়া শিশুদের নিয়ে থাকবে ‘শিশু আঙিনা’। প্রাপ্তবয়স্কদের জন্য শিল্পকর্মের বিষয়বস্তু হবে ‘জীবন তোমার আঙিনাতে’, ‘নতুন করে নতুন প্রভাতে’, ‘পরের প্রজন্মকে দিতে চাওয়া সেরা উপহার’। এ ছাড়া অন্য যেকোনো বিষয় নিয়ে কাজ জমা দেওয়া যাবে। ‘কোথাও আমার হারিয়ে যাওয়ার নেই মানা, মনে মনে’, ‘আমরা সবাই এক’ ছাড়াও যেকোনো বিষয়ের ওপর শিল্পকর্ম জমা দিতে পারবে ১২ বছরের নিচের শিশুরা।

মৌলিক ও অপ্রকাশিত শিল্পকর্মটি ১৪ জুন রাত ১২টার আগে পাঠাতে হবে [email protected] ই–মেইলে। এতে অংশ নিতে পারবেন যেকোনো দেশের নাগরিক। যে কেউ যেকোনো শাখায় একাধিক শিল্পকর্ম পাঠাতে পারবেন। শিল্পকর্মের সঙ্গে নাম, বয়স, জাতীয়তা ও শিল্পীর ছবি সংযুক্ত করতে হবে। নির্বাচিত শিল্পকর্ম নিয়ে সপ্তাহব্যাপী একটি প্রদর্শনীর আয়োজন করা হবে। সেরা গল্প ও কবিতা নিয়ে প্রকাশিত হবে বই। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, গান ও যন্ত্রসংগীত একটি অনলাইন প্ল্যাটফর্মে প্রচারিত হবে। জমা দেওয়া শিল্পকর্মগুলো কোনো প্ল্যাটফর্মে প্রকাশ করা যাবে না। উল্লেখ্য, এসব শিল্পকর্ম বিক্রি করে পাওয়া অর্থের ৭০ শতাংশ করোনাদুর্গত ব্যক্তিদের জন্য ব্যয় করা হবে, বাকি ৩০ শতাংশ শিল্পীর হাতে তুলে দেওয়া হবে। এ সংগ্রহ থেকে বাছাই করা শিল্পকর্ম প্রকাশ করবে প্রথম আলো।

চিত্রকর্ম ও ভাস্কর্য কিউরেট করবেন শিল্পী শেখ আফজাল হোসেন, জামাল আহমেদ, কনকচাঁপা চাকমা, মুস্তাফা খালিদ পলাশ ও কলকাতার দেবদত্ত গাঙ্গুলী। আলোকচিত্র মাহমুদ রহমান, সাজ্জাদ হোসেন, তাহসিন রহমান, সাহাদাত পারভেজ, নাসিফ ইমতিয়াজ ও কলকাতার মালা মুখার্জি। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র কিউরেট করবেন নূরুল আলম আতিক, দীপংকর দীপন, কামাল বায়েজিদ, লিসা গাজী, মেসবাহ উর রহমান সুমন, কলকাতার অনির্বাণ চক্রবর্তী ও অভিজিৎ চৌধুরী।

ছোটগল্প ও কবিতা বাছাই করবেন আনিসুল হক, রাশিদা সুলতানা, শাহজাহান সৌরভ, শুভাশিস সিনহা এবং কলকাতার সাদিক হোসেন ও অনির্বাণ মজুমদার। কার্টুন ও অলংকরণ কিউরেট করবেন সব্যসাচী হাজরা, মোর্শেদ মিশু, রিশাম শাহাব তীর্থ, কলকাতার উপল সেনগুপ্ত, কানাডা থেকে ওয়াহিদ ইবনে রেজা। সংগীতে শফি মণ্ডল, জিয়াউর রহমান, রাফা, কলকাতার উপল সেনগুপ্ত, গৌরব চ্যাটার্জি, যুক্তরাষ্ট্র থেকে রাসেল আলী, যুক্তরাজ্য থেকে রাজা কাসিফ ও রুবাইয়াত জাহান।

‘টুগেদার উই ক্যান’-এর সহপ্রতিষ্ঠাতা কাজী নওশাবা আহমেদ জানান, ‘আমরা এত সাড়া পাব, তা আগে ভাবিনি। আশা করছি, দুই বাংলার শিল্পীদের হাতে বাছাই হওয়ার পর চমৎকার সব শিল্পকর্ম মানুষের সামনে উপস্থাপন করতে পারব।’

এ আয়োজনের রেডিও সহযোগী হিসেবে থাকবে রেডিও ধ্বনি।