আন্দোলনে একাত্মতা প্রকাশ করে বিপাকে তামান্না

তামান্না ভাটিয়া। ছবি: ইনস্টাগ্রাম
তামান্না ভাটিয়া। ছবি: ইনস্টাগ্রাম

সারা আলী খান ফুরাতে পারলেন না, অন্তর্জালের দুনিয়ায় ট্রলের নাট্যমঞ্চে আবির্ভূত হলো নতুন নাম। তিনি দক্ষিণি সুপারস্টার তামান্না ভাটিয়া। সারা কেরালার মৃত হাতির একটা পোস্ট শেয়ার করে, দুঃখ প্রকাশ করে ট্রলের শিকার হয়েছিলেন। নেটিজেনদের ব্যাপক ট্রলের মুখে কিছুক্ষণের মধ্যে পোস্টটি সরিয়েও নেন। এবার তামান্না ভাটিয়া হ্যাশট্যাগ 'ব্ল্যাক লাইফ ম্যাটারস' দিয়ে জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর চলতি আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন। এ জন্য নিজের একটা সাদা–কালো নগ্ন ছবি পোস্ট করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন ৩০ বছর বয়সী এই দক্ষিণ ভারতীয় তারকা।

তামিল ও তেলেগু সিনেমার এই অভিনয়শিল্পীর ওই ছবিতে দেখা যাচ্ছে, মুখে কালো কালিতে হাতের ছাপ। গলা কালো কালিতে অঙ্কিত। ইতিমধ্যে ৪ লাখ ৯৩ হাজার লাইক পরা এই ছবির ক্যাপশনে এই 'বাহুবলী' তারকা লিখেছেন, 'আপনার নীরবতা আপনাকে সুরক্ষা দিতে পারবে না। পৃথিবীতে প্রত্যেকটি মানুষ ও প্রাণীর প্রয়োজন আছে। কারও মুখ চেপে ধরা বা হটিয়ে দেওয়ার অর্থ প্রকৃতির নিয়ম ভাঙা। আমাদের অবশ্যই আগের সব অনুশীলন ভুলে আবার মানুষ হওয়া শিখতে হবে। ধৈর্য ও সহনশীলতা নিয়ে সব মানুষ ও পরিবেশের সব উপাদানের কারও ক্ষতি না করে বাঁচতে জানতে হবে।'

তামান্না ভাটিয়া। ছবি: ইনস্টাগ্রাম
তামান্না ভাটিয়া। ছবি: ইনস্টাগ্রাম

এই ছবির নিচের মন্তব্যগুলো এমন, 'ইনিই সেই দুমুখো সাপ, যিনি রং ফর্সাকারী ক্রিমের বিজ্ঞাপন করেছিলেন।', 'এই সব ভন্ডকে চিনে নিন। মুখ আর মুখোশ আলাদা, শুধু আলাদা নয়, বিপরীত।' 'ও, আপনার ঘুম ভেঙেছে?', 'এত দিন কোথায় ছিলেন? মেকাপ লাগাচ্ছিলেন? ভন্ড, প্রতারক!'।

অবশ্য ভালো মন্তব্য যে নেই, তা নয়।