আজ ঘরে বসে গান শোনাবেন অনিমা রায়

অনিমা রায়। ছবি: ফেসবুক।
অনিমা রায়। ছবি: ফেসবুক।

ঘরে বসে গান শোনাবেন অনিমা রায়। প্রথম আলোর করোনাকালের আয়োজন ‘ঘরে বসে শোনাব গান’ অনুষ্ঠানে আজ তিনি গাইবেন চারটি বাংলা গান। আজ রাত ১০টা ৩০ মিনিটে প্রথম আলোর ফেসবুক পেজে তাঁর গান উপভোগ করা যাবে।

করোনা মহামারিতে বিশ্বব্যাপী ঘরের ভেতর দিন কাটাচ্ছেন মানুষ। তাঁদের বিষণ্নতা দূর করতে পারে ভালো গান। এ উদ্দেশ্যে প্রথম আলো আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠান ‘ঘরে বসে শোনাব গান’। নিজ নিজ ঘরে বসে গান গেয়ে শ্রোতাদের মন ভালো করছেন বাংলাদেশের শিল্পীরা।

রবীন্দ্রসংগীতশিল্পী অনিমা শুরু করবেন ‘আমার মুক্তি আলোয় আলোয়’ দিয়ে। তারপর গাইবেন রজনীকান্ত সেনের ‘আমি অকৃতি অধম বলেও তো...’। শতাব্দীর সেরা ক্রান্তিকালের ভেতর দিয়ে যাচ্ছে বিশ্ব। এমন সময়ে অতীতকে স্মরণ করা ছাড়া উপায় নেই জানিয়ে অনিমা বললেন, ‘তৃতীয় গানটি হলো “পুরোনো সেই দিনের কথা”। এই সময়ে অতীত থেকে শক্তি নিতে হবে। আর গতকাল (বুধবার বিকেল পাঁচটায়) চলে গেলেন আমাদের সবার প্রিয় লিলি আপা (রবীন্দ্রসংগীতশিল্পী নিলুফার বানু লিলি)। তাঁর ও আমাদের গুরুজনেরা যাঁরা চলে গেছেন, তাঁদের স্মরণে আমার শেষ গান হবে, “যখন পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে”।’

দর্শকদের উদ্দেশে এই শিল্পী বললেন, ‘এই ক্রান্তিকাল কেটে যাবে। আপনাদের প্রতি আমার অনুরোধ, ঘরে থেকে অন্তত নিজের পরিবার, নিকট আত্মীয়স্বজনদের মুখটা মনে করুন। তাহলে তাঁদের জন্য হলেও সতর্কতা অবলম্বন করা, নিয়ম মেনে চলা সহজ হবে।’

অনিমা রায়। ছবি: ফেসবুক।
অনিমা রায়। ছবি: ফেসবুক।

‘ঘরে বসে শোনাব গান’ অনুষ্ঠানে ইতিমধ্যে গান করেছেন শিল্পী তানভির আলম সজীব, রাহুল আনন্দ, প্রিয়াঙ্কা গোপ, কনক আদিত্য, ইমরান, কোনাল, পিন্টু ঘোষ, পুলক, পারভেজ, ঐশী, কিশোর, দিনাত জাহান মুন্নী, এস আই টুটুল, অদিতি মহসিন, বেলাল খান, সাব্বির, রন্টি দাস, হায়দার হোসেন, ডিরকস্টার শুভ, হৈমন্তী রক্ষিত দাশ, ইউসুফ আহমেদ খান, আনুশেহ আনাদিল, ফিডব্যাক, দুই ভাই হৃদয় ও প্রত্যয় খান, সমরজিৎ রায়, মেহরাব, ইউসুফ, শান, তপন চৌধুরী, ওয়ারদা আশরাফ, মুহিন খান, অভিনেতা চঞ্চল চৌধুরী ও লাবিক কামাল গৌরব। ফেসবুক লাইভের পর এ অনুষ্ঠান দেখা যাবে প্রথম আলোর ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলেও।

অনিমার দুটো স্কুল। সুরবিহার সংগীত আর অঙ্কন পাঠশালা। দুটোকেই জুম ডটকমের মাধ্যমে নিয়ে এসেছেন অনলাইনে। এখন কেবল ঢাকা নয়, ময়মনসিংহ, কুমিল্লা, রাজশাহী, সিলেট থেকেও দলে দলে ছাত্ররা যোগ দিচ্ছে এই অনলাইন কোর্সে। অনিমার এই স্কুলে এখন পাঁচজন মার্কিন ছাত্রও আছে। তাদের সময়ের সঙ্গে মিলিয়ে রাতে ক্লাস নেওয়া হয়। অন্যদিকে বাংলাদেশি বাচ্চাদের দিনে অনলাইন স্কুল থাকায় তারা যথারীতি বিকেলের দিকে নাচ, গান, ছবি আঁকা, গিটার, কি–বোর্ড শেখে। এই কোয়ারেন্টিনে অনিমার কাজ থেমে নেই। রবীন্দ্রনাথের ১৬০তম জন্মদিন উপলক্ষে ‘আগুনের পরশমণি’ গানটি একেবারে ভিন্নভাবে নিয়ে এসেছেন তিনি। মিউজিক ভিডিওতে দেখা গেছে, লকডাউনে ইতালি ও বাংলাদেশের ফাঁকা শহর আর রাস্তা। সংগীতায়োজন করেছেন দেবজ্যোতি মিশ্র।