'টোয়াইলাইট'-এর বেলা এবার রাজকুমারী ডায়ানা

রাজকুমারী ডায়ানা ও ক্রিস্টেন স্টুয়ার্ট।। ছবি: ইনস্টাগ্রাম
রাজকুমারী ডায়ানা ও ক্রিস্টেন স্টুয়ার্ট।। ছবি: ইনস্টাগ্রাম

রাজকুমারী ডায়ানার ওপর আরও একটি চলচ্চিত্র নির্মিত হবে। এবারের চলচ্চিত্রে মূলত উঠে আসবে প্রিন্স চার্লসের সঙ্গে এই প্রিন্সেস অব ওয়েলসের বোঝাপড়ার ঘাটতি ও বিচ্ছেদের বিষয়টি। আর এই বেলা বড় পর্দার প্রিন্সেস ডায়ানা হবেন বড় পর্দার ‘বেলা’, ক্রিস্টেন স্টুয়ার্ট। দ্য গার্ডিয়ান বিষয়টি নিশ্চিত করেছে।

সিনেমার নাম স্পেনসার। চিত্রনাট্য লিখবেন সেভেন নাইটসখ্যাত পিকি ব্লাইন্ডার্স। আর পরিচালনা করবেন চিলির ৪৩ বছর বয়সী পরিচালক পাবলো লারেন। নো ও জ্যাকি—এই দুটো ছবির জন্য তিনি সেরা পরিচালক হিসেবে অস্কারে মনোনয়ন পেয়েছেন। আর সেরা বিদেশি ভাষার ছবি হিসেবে অস্কারজয়ী আ ফ্যান্টাস্টিক উইমেন ছবিটির প্রযোজক ছিলেন। ডায়ানা চরিত্রে ক্রিস্টেনই সেরা জানিয়ে তিনি বলেন, ‘ক্রিস্টেন এই মুহূর্তে বিশ্বের সেরাদের একজন। আমরা ছবিতে সেই মুহূর্তটাকে ধরব, যেখানে একজন নারী সিদ্ধান্ত নেয়, সে তার মাথায় কোনো রানির মুকুট চায় না। সে এক যুগ আগের সেই মানুষটা হতে চায়, যার জীবনে প্রিন্স চার্লস বলে কারও সঙ্গে দেখা হয়নি, পরিচয় হয়নি।’

এর আগে ক্রিস্টেন স্টুয়ার্ট টোয়াইলাইট ফ্র্যাঞ্চাইজি, স্নো হোয়াইট অ্যান্ড দ্য হান্টসম্যান, চার্লিস অ্যাঞ্জেলস ছবিগুলোয় নিজেকে নানাভাবে বড় পর্দায় ভেঙে-গড়ে প্রমাণ করেছেন।

ক্রিস্টেন স্টুয়ার্ট। ছবি: ইনস্টাগ্রাম
ক্রিস্টেন স্টুয়ার্ট। ছবি: ইনস্টাগ্রাম

১৯৮১ সালে ২০-এ পা দেওয়া ডায়ানার সঙ্গে বিয়ে হয় প্রিন্স চার্লসের। ১৯৯২ সাল থেকে তাঁরা আলাদা হয়ে যান। ১৯৯৬ সালে তাঁদের বিচ্ছেদ হয়। এর পরের বছরই প্যারিসে এক মারাত্মক গাড়ি দুর্ঘটনায় তিনি মাত্র ৩৬ বছর বয়সে মারা যান। যদিও এই ‘দুর্ঘটনা’ নিয়ে নানান তত্ত্ব বাজারে প্রচলিত আছে। পরিচালক সে কথাও উল্লেখ করতে ভুললেন না, ‘ক্রিস্টেন নানা কিছু হতে পারে। বাস্তবসম্মতভাবে হতে পারে। এমনকি সে একই সঙ্গে রহস্যময়, ভঙ্গুর আর শক্তিশালী হতে পারে। তাই ডায়ানা চরিত্রে ও ছাড়া এই মুহূর্তে আর কাউকে ভাবতে পারছি না।’

এর আগে ডায়ানা (২০১৩) ছবিতে ডায়ানা হয়েছিলেন নাওমি ওয়াটস। আর নেটফ্লিক্সের সিরিজ ‘দ্য ক্রাউন’-এ ডায়ানার চরিত্রে দেখা দিচ্ছেন নতুন মুখ এমা করিন।