বয়স হার মানাতে পারেনি তাঁদের

তেলেগু ছবির তারকা নায়কদের অনেকেরই যে বয়স ৬০–এর ওপরে। ছবি: ইনস্টাগ্রাম
তেলেগু ছবির তারকা নায়কদের অনেকেরই যে বয়স ৬০–এর ওপরে। ছবি: ইনস্টাগ্রাম

ভারতীয় চলচ্চিত্রে দক্ষিণ ভারতের চলচ্চিত্র ইন্ডাস্ট্রিগুলো ক্রমেই জানান দিচ্ছে নিজেদের শক্তির পরিচয়। তামিল, তেলেগু, মালয়ালম, কন্নড় সিনেমার ভক্ত এখন বলিউড থেকেও যেন বাড়ছে ক্রমেই। করোনাকালে লকডাউন শিথিল করায় অনুমতি পাচ্ছে চলচ্চিত্র শুটিংয়ের। অন্য সব রাজ্যে ৬০ বছরের ওপরে অভিনয়শিল্পীদের শুটিংয়ে অংশগ্রহণের অনুমতি নেই। তবে তেলেঙ্গানা সরকার এই বিষয়ে যেন একটু নীরব। কারণ, তেলেগু ছবির তারকা নায়কদের অনেকেরই যে বয়স ৬০–এর ওপরে!

পর্দা কাঁপানো মহাতারকা চিরঞ্জীবী, বালাকৃষ্ণ, নাগার্জুন কিংবা ভেঙ্কটেশ সবাই ষাটে পা দিয়েছেন। শুধু তেলেগু আর করোনার সময়েই নয়, কোনো সময়েই বয়স দাবিয়ে রাখতে পারেনি দক্ষিণ ভারতীয় তামিল, তেলেগু, মালয়ালম, কন্নড় সিনেমার এই তারকাদের। ষাট কিংবা তার ওপরে, সংখ্যা কেবল সংখ্যাই হয়ে আছে। ৩০ বছরের তরুণ নায়কদের সঙ্গেই টেক্কা দিয়ে এগিয়ে চলছেন পঞ্চাশোর্ধ্ব আরেক তরুণেরা।

রজনীকান্ত। ছবি: ইনস্টাগ্রাম
রজনীকান্ত। ছবি: ইনস্টাগ্রাম

রজনীকান্ত (৭০)
রজনীকান্তের কথাই ধরুন না। বলিউড কিংবা তামিল ভাষার সিনেমা ইন্ডাস্ট্রির এই মহাতারকা নায়ক হিসেবে এখনো তরুণ। এ বছর পড়লেন সত্তরে। কিন্তু তাতে কী! ছবি মুক্তির সময়ে দক্ষিণ ভারতীয় অঞ্চলে যেন উৎসব শুরু হয়ে যায়। শুধু দক্ষিণ ভারতেই নয়, ভারতজুড়েই প্রণম্য এই তারকা। পূজিত হন ভক্তদের কাছে। বাসচালকের সহকারী থেকে ভারতের কিংবদন্তি তারকা বনে যাওয়া রজনীকান্তের সিনেমায় যাত্রা ১৯৭৫ সালে। এখনো চলছে তা। এ বছর মুক্তি পেয়েছে ‘দরবার’। আগামী বছর আসছে ‘অন্নাত্থা’।

ম্যামোট্টি। ছবি: ইনস্টাগ্রাম
ম্যামোট্টি। ছবি: ইনস্টাগ্রাম

ম্যামোট্টি (৬৯)
রজনীকান্ত যদি তামিলনাড়ুর মহাতারকা হন, তবে মুহাম্মদ কুট্টি পানাপারম্বিল ইসমাইল ওরফে ম্যামোট্টি হলেন কেরালার মহাতারকা। মালয়ালম ভাষার সিনেমা বা মলিউডের এই মহাতারকা বয়সে এক বছরের ছোট রজনীকান্তের থেকে। তাঁর ছেলে দুলকার সালমান এখন তরুণ সিনেপ্রেমীদের কাছে প্রিয় নাম। ছেলের সঙ্গে পাল্লা দিয়ে ম্যামোট্টিও এখনো অভিনয় করে যাচ্ছেন বড় পর্দায়। ১৯৭৩ সালে বড় পর্দায় যাত্রা শুরু। এ বছর মুক্তি পেয়েছে ‘শাইলক’ ছবিটি। মুক্তির অপেক্ষায় ‘ওয়ান’ ও ‘দ্য প্রিস্ট’।

শরৎ কুমার। ছবি: ইনস্টাগ্রাম
শরৎ কুমার। ছবি: ইনস্টাগ্রাম

শরৎকুমার (৬৬)
তামিল ভাষার ছবিতে এক রজনীকান্তের জনপ্রিয়তার ছায়ায় অনেক তারকাই ঢেকে গেছেন। শরৎকুমার তাঁদের একজন। রজনীকান্তের মতো অত নামডাক না থাকলেও তামিলনাড়ুতে তিনি মহাতারকা। তেলেগু সিনেমা দিয়ে শুরু হলেও তামিল সিনেমাতে তিনি এক পরিচিত নাম। অভিনয়, সাংবাদিকতা ও শরীরচর্চা ছাড়াও রাজনীতি সামলান দক্ষ হাতে। এ বছরের ফেব্রুয়ারিতে মুক্তি পায় তাঁর ‘ভেনাম কোট্টাটুম’ ছবি। মুক্তির অপেক্ষায় হাতে আছে আরও গোটা দুয়েক।

কমল হাসান। ছবি: ইনস্টাগ্রাম
কমল হাসান। ছবি: ইনস্টাগ্রাম

কমল হাসান (৬৬)
তামিল ভাষার সিনেমার আরেক পাণ্ডব কমল হাসান। জনপ্রিয়তায় রজনীকান্তকে ছুঁই ছুঁই। তাঁর মেয়ে শ্রুতি হাসান দক্ষিণ ভারতীয় সিনেমার হার্টথ্রুব নায়িকা। বাবা-মেয়ে দুজনেই সমানভাবে জনপ্রিয় দক্ষিণ ভারতীয় সিনেমাতে। চার বছর বয়সেই অভিনয়ের জন্য মিলেছিল রাষ্ট্রপতি পুরস্কার। ১৯৬০ সালে মালয়ালম সিনেমা দিয়ে যাত্রা শুরু শিশুশিল্পী হিসেবে। তারপর সে যাত্রা এখনো চলছে। আর হয়ে উঠেছেন তামিল সিনেমার মহাতারকা। ২০১৮ সালে ‘বিশ্বরূপম’ মুক্তির পর, এখন হাতে আছে ‘ইন্ডিয়ান টু’ সিনেমাটি।

চিরঞ্জীবী। ছবি: ইনস্টাগ্রাম
চিরঞ্জীবী। ছবি: ইনস্টাগ্রাম

চিরঞ্জীবী (৬৫)
তেলেগু সিনেমার মহানায়ক তিনি। রাজনীতি ও অভিনয় দক্ষ হাতে সামলান তিনি। বিজয় দেবারাকোন্ডার মতো তরুণ অভিনেতাদের সঙ্গে চিরঞ্জীবীও হাড্ডাহাড্ডি লড়াই করেন সিনেমা হলে। ১৯৭৮ সালে পথচলা শুরু বড় পর্দায়। আর ২০২০ সালে আসছে তাঁর নতুন ছবি ‘আচার্য’।