হাসপাতালে করোনা রোগী, তাই ফিরে গিয়ে ঘরেই চিকিৎসা নিচ্ছেন মাসুম আজিজ

মাসুম আজিজ। ছবি: সংগৃহীত
মাসুম আজিজ। ছবি: সংগৃহীত

হাসপাতালে ভর্তির কয়েক ঘণ্টা পর প্রাথমিক চিকিৎসা ও প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা শেষে চিকিৎসকের পরামর্শে বাসায় চলে যান অভিনয়শিল্পী মাসুম আজিজ। গতকাল সোমবার জ্বর ও শ্বাসকষ্টের সমস্যা নিয়ে ঢাকার ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে ভর্তি হন এই অভিনয়শিল্পী। রাতে এই অভিনয়শিল্পীর স্ত্রী ও পরিবারের অন্য সদস্যরা জানতে পারেন, হাসপাতালটিতে করোনা রোগী আছেন। তাঁরা শুনেছেন, হাসপাতালটি করোনা সংক্রমণের দিক দিয়ে রেড জোনে পড়েছে। বিষয়টি জানতে পেরে মাসুম আজিজও চাইছিলেন না হাসপাতালে থেকে চিকিৎসাসেবা নিতে। রাত নয়টার দিকে তাঁকে হাসপাতাল থেকে বনশ্রীর বাসায় নিয়ে যাওয়া হয়, সেখানেই এখন চিকিৎসাসেবা চলছে বলে প্রথম আলোকে জানিয়েছেন এই অভিনয়শিল্পীর স্ত্রী সাবিহা জামান।

প্রথম আলোকে সাবিহা জামান বলেন, ‘হাসপাতাল কর্তৃপক্ষ ও চিকিৎসকেরা আমাদের প্রতি যে আন্তরিকতা দেখিয়েছেন, তাতে আমরা মুগ্ধ। চিকিৎসাসেবার কোনো ত্রুটি ছিল না। কিন্তু মাসুম আজিজ সাহেব যখন জানতে পারলেন, এলাকাটি রোড জোন, তাঁর মনও সায় দিচ্ছিল না। শ্বাসকষ্টের জন্য অক্সিজেন সাপোর্ট নিয়ে যে চিকিৎসা চলছিল, তা বাসায় রেখেও সম্ভব বলে আমরা চিকিৎসকদের অনুরোধ করে তাঁকে বাসায় নিয়ে আসি। তবে হাসপাতাল কর্তৃপক্ষ ও চিকিৎসকেরা আমাদের বলেছেন, পরিস্থিতি যখনই জটিল হবে সঙ্গে সঙ্গে যেন তাঁদের সঙ্গে যোগাযোগ করা হয়, এরপর তাঁরা চিকিৎসার যাবতীয় ব্যবস্থা করবেন।’

মাসুম আজিজ। ছবি: সংগৃহীত
মাসুম আজিজ। ছবি: সংগৃহীত

আজ মঙ্গলবার দুপুরে মাসুম আজিজের সর্বশেষ শারীরিক অবস্থা প্রসঙ্গে জানতে যোগাযোগ করা হলে সাবিহা জামান বললেন, জ্বর আছে। শ্বাসকষ্টও আছে। খেতে পারছেন না। মুখে রুচি নষ্ট হয়ে গেছে। খাবার খেতে না পারার কারণে খুব ভোগাচ্ছেন। অস্থির হয়ে পড়েন। চিকিৎসকদের সঙ্গে যোগাযোগও রাখছেন। চিকিৎসকেরা আন্তরিকভাবে নানা পরামর্শ দিচ্ছেন।

জ্বর ও শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে গত শনিবার রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ভর্তি হন অভিনয়শিল্পী ও নির্মাতা মাসুম আজিজ। শুরুতে সবাই ভেবেছিলেন, করোনা হয়েছে কি না! একাধিকবার করোনা পরীক্ষায় ফলাফল নেগেটিভ আসে। বাসায় নিয়ে যাওয়ার পরদিন শারীরিক অবস্থার অবনতি হলে ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে তিনি কার্ডিওলজিস্ট মাকসুমুল হকের তত্ত্বাবধানে চিকিৎসাসেবা নেন। দেশবাসীর কাছে মাসুম আজিজের সুস্থতার জন্য দোয়া চেয়েছে তাঁর পরিবার।

মঞ্চ ও টিভি নাটকের জেষ্ঠ্য অভিনয়শিল্পী মাসুম আজিজ দীর্ঘদিন ধরে হার্টের সমস্যায় ভুগছিলেন। ২০১৭ সালে তাঁর হার্টে চারটি ব্লক ধরা পড়লে অস্ত্রোপচার করা হয়। অভিনয়শিল্পী পরিচয় ছাড়াও মাসুম আজিজ চিত্রনাট্যকার ও নাট্যনির্মাতা হিসেবে পরিচিত। মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রে অভিনয়ের খ্যাতি রয়েছে তাঁর। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন তিনি থিয়েটারে কাজের মাধ্যমে অভিনয়ে আত্মপ্রকাশ করেন। এরপর ১৯৮৫ সালে তিনি প্রথম টিভি নাটকে অভিনয় করেন।