'প্রফেসর' নয়, 'মানি হেইস্ট'-এর 'বার্লিন'হতে চান সিয়াম

ইনস্টাগ্রামে চোখ বোলাতেই ছবিটি নজরে এল। সেখানে সিয়াম আহমেদের মুখ ‘মানি হেইস্ট’–এর বিখ্যাত সেই মুখোশে ঢাকা। ফোন করা হলো সিয়াম আহমেদকে।

সিরিজটা দেখলেন?
‘সে তো কবেই দেখেছি।’

মুখোশটা কোথায় পেলেন?
‘বন্ধুর সংগ্রহে ছিল। পরে নিলাম। ছবি তুললাম।’

কেমন লাগল সিরিজটা?
‘ভালোই। পরের দিকে একটু গোলমেলে। কিন্তু শেষ দিকে গিয়ে আবার জমিয়ে ফেলেছে, আগ্রহটা ঠিক ধরে রেখেছে।’

অনেকে আপনার ছবিতে মন্তব্য করেছেন, আপনাকে নাকি ডেনভারের চরিত্রে মানাবে...
‘(প্রতিবাদের সুরে) না, না। ডেনভার তো প্রশ্নই আসে না। আমার বার্লিনকে ভালো লাগে।’

‘মানি হেইস্ট’–এর বিখ্যাত মুখোশ পরে সিয়াম আহমেদ। ছবি: ইনস্টাগ্রাম
‘মানি হেইস্ট’–এর বিখ্যাত মুখোশ পরে সিয়াম আহমেদ। ছবি: ইনস্টাগ্রাম

কেন?
‘এই চরিত্রের ব্যক্তিত্ব আমাকে টানে। ওর বুদ্ধিমত্তা, দার্শনিক সত্তা, ভাইয়ের সঙ্গে সম্পর্ক, চরিত্রের অন্ধকার দিক—সব মিলিয়ে আমাকে আকর্ষণ করেছে। একটা নেতিবাচক চরিত্র করে দর্শককে ব্যক্তিত্ব দিয়ে টানা কিন্তু সহজ কথা নয়। সুযোগ পেলে আমি এই সিরিজের বার্লিন চরিত্রে অভিনয় করতে চাই।’

এর আগে বলিউড তারকা আয়ুষ্মান খুরানা জানিয়েছেন, তিনি পর্দায় ‘প্রফেসর’–এর চরিত্র হতে চান। বিশ্বে আলোড়ন ফেলা জনপ্রিয় সিরিজ ‘মানি হেইস্ট’–এর প্রফেসরের মতো পিয়ানোও বাজিয়ে দেখেছেন। এমনকি এই চরিত্রের প্রতি আয়ুষ্মানের প্রীতি দেখে শচীন টেন্ডুলকার আয়ুষ্মানের জন্মদিনে তাঁকে ‘প্রফেসর’ বলে সম্বোধনও করেছেন। প্রফেসর রাতারাতি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় চরিত্রগুলোর তালিকায় স্থান করে নিয়েছে। কিন্তু সিয়াম আহমেদ পর্দায় প্রফেসর নন, প্রফেসরের ভাই বার্লিন হতে চান।

সিয়াম আহমেদের সাতটি ছবি মুক্তির অপেক্ষায়। ছবি: ইনস্টাগ্রাম
সিয়াম আহমেদের সাতটি ছবি মুক্তির অপেক্ষায়। ছবি: ইনস্টাগ্রাম

কথায় কথায় জানা গেল, ঘরে বসে সিয়াম হুমায়ূন আহমেদের বই পড়ছেন। গতকাল থেকেই ‘অটোমান’ সিরিজটি দেখা শুরু করেছেন। জানালেন, স্প্যানিশ ‘দ্য প্ল্যাটফর্ম’ (২০১৯) সিনেমাটি বেশ লেগেছে তাঁর। তা ছাড়া এই অভিনেতার প্রিয় অভিনেতা অ্যাডাম স্যান্ডলারের বেশ কয়েকটি সিনেমাও দেখে ফেলেছেন। সিনেমা, সিরিজ দেখার সঙ্গী হিসেবে আছেন স্ত্রী শাম্মা রুশাফী অবন্তী। সময়টা ভালোই উপভোগ করছেন এই দম্পতি। বিয়ের পর এত লম্বা সময় ধরে ছুটি কাটানোর ফুরসত তো এর আগে মেলেনি।

এ মুহূর্তে একটি নয়, দুটি নয়, সাতটি সিনেমার সঙ্গে যুক্ত সিয়াম আহমেদ। এর মধ্যে কেবল ‘বিশ্বসুন্দরী’র সব কাজ শেষ। সেন্সর সার্টিফিকেট নিয়ে রয়েছে মুক্তির অপেক্ষায়। আর ‘পাপপুণ্য’, ‘অপারেশন সুন্দরবন’, ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’, ‘স্বপ্নবাজি’, ‘শান’, ‘ইত্তেফাক’ ছবিগুলোর বিভিন্ন অংশের কাজ সম্পন্ন হয়ে আপাতত লকডাউনে স্থগিত আছে। ‘রিকশা গার্ল’ ছবিতেও ক্ষণিকের জন্য বিশেষ চরিত্রে দেখা দেবেন সিয়াম আহমেদ।