বীজগণিত ভালো লাগত, জ্যামিতিতে কাঁচা বিদ্যা

বিদ্যা বালান। ছবি: ইনস্টাগ্রাম
বিদ্যা বালান। ছবি: ইনস্টাগ্রাম

আমাজন প্রাইম ভিডিওতে আসতে চলেছে বহু প্রতীক্ষিত ছবি ‘শকুন্তলা দেবী’। ‘মানব কম্পিউটার’ শকুন্তলা দেবীর জীবনের ওপর নির্মিত ছবিটি। ৩১ জুলাই আমাজন প্রাইম ভিডিওতে মুক্তি পাবে ‘শকুন্তলা দেবী’। অনু মেনন পরিচালিত এ ছবিতে শকুন্তলা দেবীর চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা বালান। ছবিটির ট্রেলার মুক্তির পরপরই বিটাউন, তথা সিনেমাপ্রেমীদের ভূয়সী প্রশংসা কুড়িয়েছেন বিদ্যা। আজ মঙ্গলবার এক অনুষ্ঠানের মাধ্যমে মুক্তি পেল ‘শকুন্তলা দেবী’ ছবির একটি সুন্দর গান। তবে শুধু সাংবাদিক নয়, ডিএভি স্কুলের সব শাখার প্রায় ছয় হাজার ছাত্রছাত্রী এবং স্কুলপ্রধান উপস্থিত ছিলেন এ ভার্চ্যুয়াল গান মুক্তির অনুষ্ঠানে।

গণিতকে কমবেশি সবাই ভয় পেয়ে থাকে। অনেকের কাছে গণিত অত্যন্ত বেরসিক। গণিতকে ঘিরে এসব ভুল ধারণা ভাঙতে আসছেন বলিউড অভিনেত্রী বিদ্যা বালান। এদিনের এ ভার্চ্যুয়াল অনুষ্ঠানে শুধু সাংবাদিকদের নয়, ছাত্রসহ স্কুলপ্রধানদের প্রশ্নের নানান গুগলি দারুণ সামলেছেন বিদ্যা। প্রথমেই উঠে এসেছিল এই বলিউড অভিনেত্রী অঙ্ক আদৌ পছন্দ করেন কি না? তার জবাবে বিদ্যা বলেন, ‘অঙ্ক আমার পছন্দের বিষয় ছিল। বীজগণিত ভালো লাগত। তবে জ্যামিতিতে একটু কাঁচা ছিলাম। ছাত্রজীবনে নম্বর নিয়ে খেলা করতে ভালোবাসতাম। প্রায়ই বাস বা গাড়ির নম্বরপ্লেট দেখে সেই নম্বরগুলো জোড়ার চেষ্টা করতাম। ফোন নম্বর আমার মনে থাকত।

“শকুন্তলা দেবী” ছবির সূত্রে আবার ছাত্রজীবনে ফিরে গেছি। এখন আবার নম্বর নিয়ে খেলা শুরু করেছি।’ এ সংবাদ সম্মেলনে বিদ্যা জানান যে ছোটবেলায় তিনি শকুন্তলা দেবীর নাম শুনেছেন। আর তিনি জানতেন যে শকুন্তলা দেবী এক চুটকিতে যেকোনো অঙ্ক সমাধান করেন। এ ছবির সূত্র ধরে শকুন্তলা দেবী সম্পর্কে বিস্তারিত জেনেছেন বিদ্যা। এই বলিউড তারকা বলেন, ‘অঙ্ক প্রকৃতির সব সৃষ্টির মধ্যে লুকিয়ে আছে। জীবনের সব ক্ষেত্রে অঙ্ক আছে।

৩১ জুলাই আমাজন প্রাইম ভিডিওতে মুক্তি পাবে ‘শকুন্তলা দেবী’
৩১ জুলাই আমাজন প্রাইম ভিডিওতে মুক্তি পাবে ‘শকুন্তলা দেবী’

অঙ্কের মতো মজাদার আর কিছু হতে পারে না। আর এসব কিছু আমি এই ছবির মাধ্যমে জেনেছি।’ চরিত্রের প্রয়োজনে শকুন্তলা দেবীকে খুব কাছ থেকে উপলব্ধি করেছেন বিদ্যা। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘শকুন্তলা দেবী বিরল এক ব্যক্তিত্ব। অত্যন্ত সাহসী এবং মজাদার মানুষ ছিলেন তিনি। শকুন্তলা দেবী নানান দেশে ঘুরে বেড়াতেন। সেসব দেশের তাবড় তাবড় ব্যক্তিত্বের সামনে হাসিমজার সঙ্গে কঠিন কঠিন অঙ্কের সমাধান মুহূর্তে করে দেখাতেন।

একাধারে উনাকে মানব কম্পিউটার বলা হতো, আবার জ্যোতিষশাস্ত্রেও উনি দুর্দান্ত সফলতা পেয়েছিলেন। শকুন্তলা দেবী ভোজনরসিক, সাজতে–গুজতে এবং নাচ করতেও ভালোবাসতেন।’

‘শকুন্তলা দেবী’ ছবির সদ্য মুক্তিপ্রাপ্ত ‘পাস নেহি তো ফেল নেহি’ গানটি গেয়েছেন সুনিধি চৌহান। গানটির প্রসঙ্গে বিদ্যা বলেন, ‘৮০ জন শিশুর সঙ্গে গানের দৃশ্যটি শুট করা হয়। সে এক মজাদার অভিজ্ঞতা। ওদের এনার্জি আমাকে দারুণভাবে প্রভাবিত করেছে। সবচেয়ে মজার ব্যাপার, এই শিশুদের মধ্যে কেউ আমাকে শুধু “বিদ্যা” বলে ডাকত। কেউ আবার আমাকে “টিচার” বলে ডাকত। শুটিংয়ের ফাঁকে এরা নিজেদের মধ্যে মারামারি করত। শুটিং শুরু হতে আবার সব স্বাভাবিক।’

অনু মেনন পরিচালিত ‘শকুন্তলা দেবী’ ছবিতে বিদ্যার স্বামীর চরিত্রে দেখা যাবে টলিউড অভিনেতা যিশু সেনগুপ্তকে। এ ছাড়া অন্যান্য চরিত্রে আছেন সানিয়া মালহোত্রা ও অমিত সাধ।