বোরকা কার, মারজুক না টয়ার

একটি নাটকের দৃশ্যে টয়া ও মারজুক। ছবি: সংগৃহীত
একটি নাটকের দৃশ্যে টয়া ও মারজুক। ছবি: সংগৃহীত

নাটকের প্রয়োজনে বারবার বোরকা পরতে হয়েছে মারজুককে। সম্প্রতি এমন ঘটনা ঘটেছে। ‘বেদানা বিবির বিন্নি’ নাটকের জন্য বোরকা পরে শুটিং করতে হয়েছে মারজুককে। সেই নাটকে মারজুকের সহশিল্পী মুমতাহিনা টয়া। কিন্তু এই বোরকাটি আসলে কার—মারজুক নাকি টয়ার? 

গতকাল শেষ হয়েছে নাটকটির শুটিং। বোরকার নেপথ্য ঘটনা জানা গেল মারজুকের কাছ থেকে। নাটকে তাঁর চরিত্রের নাম আজগর। তিনি একজন গৃহশিক্ষক। বাড়িতে বাড়িতে গিয়ে ছাত্রছাত্রীদের পড়ান। এভাবে এক দুষ্টু ছাত্রীর কবলে পড়েন তিনি, যে শিক্ষকের প্রেমে পড়ে যায়। মারজুককে প্রেমের জালে জড়াতে নানা ফন্দি করে সে। আর তার হাত থেকে বাঁচতে পাল্টা ফন্দির আশ্রয় নিতে হয় মারজুককে।

বোরকা দেশের সাম্প্রতিক এক ইস্যুর সঙ্গে জড়িত। সেই বোরকার সঙ্গে নাটকের বোরকার কোনো সম্পর্ক নেই তো? মারজুক বলেন, ‘না, নেই। আমরা অনেকেই লুকানোর জন্য বোরকার আশ্রয় নিই। লুকানোর জন্যই সবাই বোরকা পরে। আমি কেন পরলাম, সেটা আগাম বলা যাবে না। নাটকটিতে কাজ করে আমি মজা পেয়েছি, দর্শকদের মজাটা নষ্ট করতে চাই না।’

একটি নাটকের দৃশ্যে টয়া ও মারজুক। ছবি: সংগৃহীত
একটি নাটকের দৃশ্যে টয়া ও মারজুক। ছবি: সংগৃহীত

টয়ার মত ভিন্ন। মজার নাটক হলেও নাকি মোটেই মজা হয়নি শুটিং সেটে। শুটিং হয়েছে পুরান ঢাকায়। করোনার মধ্যে শুটিং, তাই ছিল নানা সীমাবদ্ধতা। এর মধ্যে ভিড়। জনসমাগম এড়িয়ে শুটিং করতে হয়েছে, নিতে হয়েছে অভিনয়ের মানসিক প্রস্তুতি। সবচেয়ে কঠিন ছিল পুরান ঢাকার ভাষা আয়ত্ত করা। তিনি বলেন, ‘আমি পুরান ঢাকার ভাষায় সাবলীল নই। বেশ কয়েক বছর আগে একটা নাটকে অভিনয় করেছিলাম। তখনই ভাষাটা রপ্ত করতে চেষ্টা করি। রিয়েল লোকেশনে শুটিং হয়েছে এবার, শুটিংয়ের মধ্যে বৃষ্টি চলে এসেছে। নির্দিষ্ট সময়ের মধ্যে শুটিং সারতে হয়েছে। নাটক মজার হলেও কাজ করতে গিয়ে তেমন মজা হয়নি। জান বেরিয়ে যাওয়ার অবস্থা হয়েছে।’

নাটকে বিভিন্ন চরিত্রে আরও আছেন মনিরা মিঠু, সোহেল খান, মোনালিসা দীপা, ইকবাল হোসেন, চাষী আলম, রাজু আহসান, দাউদ প্রমুখ। ঈদে চ্যানেল আইতে দেখা যাবে ‘বেদানা বিবির বিন্নি’। পরিচালক হিমু আকরাম জানান, বোরকাটি মারজুক বা টয়ার নয়, বোরকাটি মূলত তাঁর। শুটিংয়ের জন্য তিনিই এটি এনেছেন।