বিনোদন দুনিয়ায় এখন ওটিটির ধুন্ধুমার বাজার

বিনোদন দুনিয়ায় এখন ওটিটির ধুন্ধুমার বাজার।
বিনোদন দুনিয়ায় এখন ওটিটির ধুন্ধুমার বাজার।

বিনোদনের বিশ্ব একটু একটু করে এমনিতেই অনলাইনেই চলে যাচ্ছিল। এর মধ্যে মরামারির দিনে, লকডাউনে বিনোদন জগতের প্রায় পুরোটাই উঠে বসে আছে অনলাইনে। আর এই বেলা অনলাইন প্ল্যাটফর্মগুলোতে লেগে গিয়েছে দর্শকদের মনোযোগ আকর্ষণ করার মাধ্যমে অর্থ উপার্জনের যুদ্ধের দামামা, যাকে বলা হচ্ছে ‘অ্যাটেনশন ইকোনমি’। আর একবার একটা প্ল্যাটফর্মে অভ্যস্ততা তৈরি হয়ে গেলে সেটি ছাড়া দিন পার করা মুশকিল। তাই এই সময়টাতে অনলাইন প্ল্যাটফর্মগুলো যথাসম্ভব গ্রাহক টানার সব রকম ফন্দি আঁটছে। যে যত দর্শক টানতে পারেন, সেই রেসে প্রাণপণ দৌড়াচ্ছেন সবাই। গত চার মাসে সাবস্ক্রাইবার সংখ্যাও বাড়ছে হু হু করে। বিশ্বের দুর্দিনে সুদিন এখন এই অনলাইন প্ল্যাটফর্মগুলোর। এর ষোলোআনা ফায়দা লুটতে এক চুলও ছাড় দিচ্ছেন না কেউ। কোমর বেঁধে সবাই অনলাইনে নেমে পড়েছেন সাবস্ক্রাইবার ডাকতে।

২১ জুন পর্যন্ত নেটফ্লিক্সের সাবস্ক্রাইবার সংখ্যা ছাড়িয়ে গেছে ১৯ কোটি ৩০ লাখ। কেবল শেষ পাঁচ মাসেই ২ কোটি ৭০ লাখের বেশি গ্রাহক পেয়েছে নেটফ্লিক্স। বছরের প্রথম ছয় মাসেই নেটফ্লিক্সের লাভ হয়েছে তিনগুণেরও বেশি। হু হু করে বাড়ছে নেটফ্লিক্সের শেয়ারের দাম। এই প্রত্যাশার চেয়ে বেশি আগ্রহকে সামাল দিতে বিভিন্ন উপমহাদেশে কনটেন্টগুলোর ভিডিও কোয়ালিটি কমিয়ে দেওয়া হয়েছে, যাতে ইন্টারনেট বর্ধিত ভোক্তাদের চাপ সামাল দিতে পারে। হাজার হাজার নতুন নিয়োগ দেওয়া হচ্ছে ভোক্তাদের সুবিধা-অসুবিধা সামলানোর জন্য। হাত গুটিয়ে বসে আছে আমাজন প্রাইম, ডিজনি-হটস্টার, জি ফাইভ কিংবা এই বাংলার হইচই—এমনটা ভাবার কোনো কারণ নেই।

নেটফ্লিক্সের চেয়ে বয়সে আট বছরের ছোট হলে কী হবে, আমাজন নেটফ্লিক্সের সঙ্গে রীতিমতো টক্কর দিয়ে এগোচ্ছে। সাবস্ক্রাইবার সংখ্যা ১ জুন ছাড়িয়ে গেছে ১০ কোটি। জুন মাসেই এখানে মুক্তি পেল অমিতাভ বচ্চন আর আয়ুষ্মান খুরানা অভিনীত ‘গুলাবো সিতাবো’। এই সিনেমা নিয়ে আলাপ বন্ধ হতে না হতেই ওয়েব সিরিজ ‘পাতাল লোক’ তুমুল আলোচনার সৃষ্টি করল। আমাজন প্রাইম নিয়ে দর্শকের উন্মাদনা আর জনপ্রিয়তার পারদ উঁচু হতে না হতেই নেটফ্লিক্স মুক্তি দিল ‘বুলবুল’। একই সময়ে ডিজনি হটস্টারে দীর্ঘদিন পর এল সুস্মিতা সেন অভিনীত ওয়েব সিরিজ ‘আরিয়া’। সর্বশেষ আমাজন প্রাইম মুক্তি দিল ‘ব্রিদ টু’। এরই মধ্যে হইচইয়ে চলে এসেছে ‘তানসেনের তানপুরা’সহ বেশ কয়েকটি নতুন ওয়েব সিরিজ। তবুও দম ফেলবার ফুরসত নেই কারও। ‘অরিজিনাল’-এর সঙ্গে পাল্লা দিয়ে চলছে পুরোনো ক্ল্যাসিক কনটেন্ট বা হলে মুক্তি পাওয়া ছবির পুনর্মুক্তি। কম বেশি সব ওটিটি প্ল্যাটফর্মই ইংরেজি, হিন্দি, বাংলা, স্প্যানিশ, দক্ষিণ ভারতীয় কনটেন্টসহ বিশ্বের নানা প্রান্তের নানান বৈচিত্র্যময় পণ্যের পসরা সাজিয়ে বসেছে। এক কথায়, অনলাইন প্ল্যাটফর্মগুলোতে বাহারি বিনোদন পণ্যের হাট বসেছে। এত হইরইয়ের মধ্যেও বড় খবর হলো, নেটফ্লিক্স এই বেলা লাইন দিয়ে একের পর এক ১৭টি অরিজিনাল ভারতীয় কনটেন্ট নিয়ে হাজির হতে চলেছে। অন্য ডিজিটাল প্ল্যাটফর্মগুলোতেও দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে নতুন-পুরোনো সিনেমা আর ওয়েব সিরিজ মুক্তির তালিকা। আর হল বন্ধের দিনে, গৃহবন্দী দশায় সেই তালিকায় পাল্লা দিয়ে বাড়ছে দর্শকদের আগ্রহ। সব অনলাইন প্ল্যাটফর্মের চোখ ১৩৮ কোটি জনসংখ্যার দেশ ভারতের ওপর। কোথায় কী ভারতীয় ‘অরিজিনাল’ কনটেন্ট আসছে, তা এক নজরে মিলিয়ে নিন।

দারুণ জনপ্রিয়তা পায় আনুশকা শর্মা প্রযোজিত পাতাল লোক। ছবি: ইনস্টাগ্রাম
দারুণ জনপ্রিয়তা পায় আনুশকা শর্মা প্রযোজিত পাতাল লোক। ছবি: ইনস্টাগ্রাম

নেটফ্লিক্স

অনুরাগ বসু পরিচালিত ‘লুডো’ সিনেমাটি মূলত চার অপরিচিত মানুষের জীবন আচমযাবারকা একে অন্যের সঙ্গে জুড়ে জমজমাট কমেডি। মুখ্য ভূমিকায় আছেন অভিষেক বচ্চন, আদিত্য রায় কাপুর, রাজকুমার রাও, ফতিমা সানা শেখ, সানিয়া মালহোত্রা ও পঙ্কজ ত্রিপাঠি। শোনা গেছে, এই ছবি কিনতে নাকি ৫০ কোটি টাকা খরচ করেছে নেটফ্লিক্স। অন্যদিকে, ক্রিকেট নিয়ে সঞ্জয় দত্ত ও নার্গিস ফকরি অভিনীত ‘তোড়বাজ’ ছবিটি মূলত অ্যাকশন থ্রিলার ধাঁচের। অলঙ্কৃতা শ্রীবাস্তব পরিচালিত, কঙ্কনা সেনশর্মা, ভূমি পেড়নেকর ‘ডলি কিটি ওইর ও চমকতে সিতারে’। দুই বোনকে ঘিরে ছবিটি নিয়ে উন্মাদনা আছে দর্শকের। বুসান থেকে প্রশংসা কুড়ানো ছবিটি নেটফ্লিক্স কিনেছে ৪০ কোটি টাকায়। আরও আসছে নওয়াজুদ্দিন সিদ্দিকী ও রাধিকা আপ্তে অভিনীত ‘রাত আকেলি হ্যায়’। জাহ্নবীর দ্বিতীয় ছবি গুঞ্জন সাক্সেনাও মুক্তি পাচ্ছে নেটফ্লিক্সে। এ ছাড়াও আসছে ‘ত্রিভঙ্গ’ (কাজল, মিথিলা পলকার), ‘গিনি ওয়েডস সান’ (ইয়ামি গৌতম, বিক্রান্ত মাসেই), ‘আ সুইটেবল বয়’ (ঈশান খাট্টার, টাবু, রসিকা দুগাল), ‘সিরিয়াস মেন’ (নওয়াজুদ্দিন সিদ্দিকী), ‘বম্বে রোজ’সহ বেশ কয়েকটি সিনেমা।

দেরি না করে চলে এসেছে ‘ব্রিদ’ টু। ছবি: ইনস্টাগ্রাম
দেরি না করে চলে এসেছে ‘ব্রিদ’ টু। ছবি: ইনস্টাগ্রাম

আমাজন প্রাইম

বিদ্যা বালান অভিনীত ট্রেলারেই সাড়া জাগানো ‘শকুন্তলা দেবী’ মুক্তি পাবে ৩১ জুলাই। এই প্ল্যাটফর্মেই আসছে সাইফ আলী খান, ডিম্পল কাপাডিয়া অভিনীত, আলী আব্বাস জাফর পরিচালিত ক্রাইম ধাঁচের ওয়েব সিরিজ ‘দিল্লি’।

‘ডলি কিটি ওইর ও চমকতে সিতারে’ তে অভিনয় করেছেন কঙ্কনা সেনশর্মা ও ভূমি পেড়নেকর। ছবি: ইনস্টাগ্রাম
‘ডলি কিটি ওইর ও চমকতে সিতারে’ তে অভিনয় করেছেন কঙ্কনা সেনশর্মা ও ভূমি পেড়নেকর। ছবি: ইনস্টাগ্রাম

ডিজনি প্লাস হটস্টার

এখানে আসছে সুশান্ত সিং রাজপুতের সর্বশেষ ছবি ‘দ্য ফল্ট ইন আওয়ার স্টারস’-এর হিন্দি রিমেক ‘দিল বেচারা’। এখানে সুশান্ত সিং রাজপুতকে সঙ্গ দিতে আছেন সানজানা সঙ্গী, সাইফ আলী খান ও স্বস্তিকা মুখার্জী। এখানেই মুক্তি পাবে অক্ষয় কুমার ও কিয়ারা আদভানি পরিচালিত ‘লক্ষ্মী বম্ব’। ভাটদের পারিবারিক ছবি ‘সড়ক টু’ও দেখা যাবে এখানেই। অজয় দেবগন, সঞ্জয় দত্ত, সোনাক্ষী সিনহা অভিনীত ‘ভুজ: দ্য প্রাইড অব ইন্ডিয়া’ ছবিটিও আসছে সামনেই। অভিষেক বচ্চনের ‘দ্য বিগ বুল’ দেখতেও চোখ রাখতে হবে ডিজনি প্লাস হটস্টারে। মারাঠি ছবির হিন্দী রিমেক ‘মিমি’তে আছেন কৃতি শ্যানন আর পঙ্কজ ত্রিপাঠি। আসছে স্যুটকেস নিয়ে তুমুল হাসির সিনেমা ‘লুটকেস’। এখানে অভিনয় করেছেন কুনাল খেমু আর রসিকা দুগাল। এ ছাড়া মুক্তি পাবে রাধিকা মদন, ডায়না পেন্টি অভিনীত ‘শিদ্দত’।

‘শকুন্তলা দেবী’ আসছে ৩১ জুলাই। ছবি: ইনস্টাগ্রাম
‘শকুন্তলা দেবী’ আসছে ৩১ জুলাই। ছবি: ইনস্টাগ্রাম

জি ফাইভ

২০১১ সালের বিখ্যাত ফরাসি ছবি ‘আ গ্যাং স্টোরি’ অবলম্বনে নির্মিত ‘ইয়ারা’ মুক্তি পাবে জি ভাইভে। মুক্তি পাবে উর্বশী রউটেলা অভিনীত ‘ভার্জিন ভানুপ্রিয়া’।