দেখতে দেখতে এক বছর হলো—নেই ইরফান খান। তাঁর অকাল মৃত্যুতে শুধু তাঁর পরিবার নয়, সমগ্র চলচ্চিত্র বিশ্ব ডুবে গিয়েছিল এক গভীর শোকের সাগরে। তবে প্রথম আলোর মুম্বাই প্রতিনিধির সঙ্গে এক সাক্ষাৎকারে ইরফানপুত্র বাবিল খান বাবাকে ঘিরে তাঁর শেষ স্মৃতি ব্যক্ত করেছেন।

default-image

বাবার মুখের শেষ কিছু শব্দ আজও তাড়া করে বাবিলকে। ইরফানপুত্র এক সাক্ষাৎকারে বলেন, ‘উনি মারা যাওয়ার দুই দিন আগে আমি হাসপাতালে ছিলাম। উনি ধীরে ধীরে জ্ঞান হারাচ্ছিলেন। তখন উনি আমার সঙ্গে শেষ কথা বলেন। আমার দিকে তাকিয়ে এক চিলতে স্মিত হাসি দিয়ে বললেন, “আমি মারা যাচ্ছি”। শুনে আমি ওনাকে বলি, “আপনি মরতে পারেন না। আপনি ঠিক সেরে উঠবেন। এখন আপনার যাওয়ার সময় না।” শুনে উনি আবার হাসেন। আর চোখ বুজে ফেলেন।’ এদিকে ইরফানের স্ত্রী সুতাপা স্বামীকে ঘিরে তাঁর কিছু স্মৃতি মেলে ধরেছেন। সুতাপা বলেছেন, ‘ইরফানের সবচেয়ে বড় গুণ উনি কখনোই লোকদেখানো কোনো কিছুতে বিশ্বাস করতেন না। উনি যা করেন, মন থেকে করেন। মন থেকে যা বিশ্বাস করেন না, তা করেন না। সে আপনাকে মন থেকেই ভালোবাসবে বা মন থেকেই ঘৃণা করবে।’

default-image
বিজ্ঞাপন

বাবিল খান খুব শিগগির হিন্দি ছবির জগতে পা রাখতে চলেছেন। নেটফ্লিক্সের আধিভৌতিক ‘কালা’ ছবির মাধ্যমে বলিউডে অভিষেক হতে চলেছে তাঁর। ২০১৭ সালে বাবিল ইরফান খানের কমেডি ছবি ‘করিব করিব সিঙ্গেল’–এ সহকারী চিত্রগ্রাহক হিসেবে কাজ করেছিলেন। আনুশকা শর্মা প্রযোজিত ‘কালা’ ছবিতে তাঁর বিপরীতে আছেন ‘বুলবুল’খ্যাত নায়িকা তৃপ্তি দিমরি। এই ছবির প্রথম পর্যায়ের শুটিং হয়ে গেছে।

default-image

নেট দুনিয়ায় দারুণভাবে জনপ্রিয় ইরফানের বড় ছেলে বাবিল। ইরফানের সঙ্গে অতীতের ভালোবাসামাখা দিনগুলো বাবিল প্রায়ই ভাগ করে নিতেন সবার সঙ্গে। কিন্তু অনেকে এই নিয়ে তাঁকে কটাক্ষ করেছিল। কিছু নিন্দুকের মতে, বাবিল বাবার নাম ব্যবহার করে জনপ্রিয়তা চাচ্ছেন, প্রচারের আলোতে আসতে চাচ্ছেন। আর তাতে একবুক অভিমান জমা হয়েছে বাবিলের। তাই তিনি বাবার স্মৃতিবিজড়িত আর কোনো পোস্ট করবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন।

default-image
বলিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন