default-image

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে হয়তো খুঁজলে অনেক মিল পাওয়া যাবে। রাজনীতি, রাষ্ট্রনীতি, মতাদর্শ—অনেক দিক থেকেই এই দুই প্রভাবশালী রাজনীতিককে এক কাতারে ফেলে। কিন্তু তাঁদের সঙ্গে বলিউড অভিনেতা আয়ুষ্মান খুরানার মিল কোথায়? এই প্রশ্ন অনেকের মনে জাগতে পারে। তাঁদের জন্য বলে রাখি, আয়ুষ্মান গত মঙ্গলবার থেকে শামিল হয়ে গেলেন মোদি ও ট্রাম্পের কাতারে। ‘টাইম’ সাময়িকী তাঁকে ২০২০ সালের ‘টাইম ১০০’ তালিকায় জায়গা দিয়েছে। একই তালিকায় প্রভাবশালী ব্যক্তি হিসেবে উঠে এসেছে ট্রাম্প ও মোদির নামও।

বিজ্ঞাপন

‘টাইম’ সাময়িকী প্রকাশিত বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকার ‘আর্টিস্ট’ বিভাগে স্থান পেয়েছেন বলিউড অভিনেতা আয়ুষ্মান খুরানা। অস্কারজয়ী নির্মাতা বং জুন হো, মার্কিন গায়িকা সেলেনা গোমেজ, হ্যালসে, গায়ক দ্য উইকেন্ড, পরিচালক ফোবে ওয়েলার-ব্রিজের পাশে আয়ুষ্মান একমাত্র ভারতীয় শিল্পী। ‘টাইম’ সাময়িকীতে তাঁকে নিয়ে দুকলম লিখেছেন অভিনেত্রী দীপিকা পাড়ুকোন।

যেখানে অভিনেতারা খ্যাতি পাওয়ার পরপরই গৎবাঁধা পুরুষতান্ত্রিক সিনেমাতে আটকা পড়ে যান, সেখানে আয়ুষ্মান গতানুগতিক ধারাকে সব সময় চ্যালেঞ্জ করে গেছেন। এই অর্জন তাঁদের অনুপ্রাণিত করবে, যাঁরা এখনো স্বপ্ন দেখার সাহস করেন।
দীপিকা পাড়ুকোন
বিজ্ঞাপন
default-image

‘টাইম ১০০’ নামের এই তালিকা প্রতিবছর তৈরি করে থাকে মার্কিন সাময়িকী ‘টাইম’। এতে স্থান পান বিভিন্ন ক্ষেত্রে প্রভাব বিস্তার করা ব্যক্তিত্বরা। এবারও ‘পাইওনিয়ার’,‘আর্টিস্ট’, ‘লিডার’, ‘টাইটান’, ‘আইকন’ নামের বিভাগগুলোর আওতায় ১০০ ব্যক্তির নাম ঘোষণা করা হয়েছে। শিল্পী থেকে শুরু করে চিকিৎসক, রাজনীতিক সবাই এই তালিকায় স্থান পেয়েছেন।

বিজ্ঞাপন
default-image

এর আগে ‘টাইম ১০০’ তালিকায় নাম উঠেছিল বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন ও প্রিয়াঙ্কা চোপড়ার। আয়ুষ্মানের নামও প্রভাবশালীদের এই তালিকায় আসায় তাঁকে নিয়ে লিখেছেন দীপিকা। তিনি লিখেছেন, ‘যেখানে অভিনেতারা খ্যাতি পাওয়ার পরপরই গৎবাঁধা পুরুষতান্ত্রিক সিনেমাতে আটকা পড়ে যান, সেখানে আয়ুষ্মান গতানুগতিক ধারাকে সব সময় চ্যালেঞ্জ করে গেছেন। এই অর্জন তাঁদের অনুপ্রাণিত করবে, যাঁরা এখনো স্বপ্ন দেখার সাহস করেন।’

বিজ্ঞাপন

আয়ুষ্মান একাধারে বাণিজ্যিক ধারার ছবির দর্শক, আবার সমালোচকদের কাছেও সমান জনপ্রিয়। ২০১২ সালে ‘ভিকি ডোনার’ ছবি দিয়ে বলিউডে অভিষেক হয় এই অভিনেতার। এরপর ‘দম লাগা কে হাইসা’, ‘বারেলি কি বরফি’, ‘শুভ মঙ্গল সাবধান’, ‘আন্ধাধুন’, ‘বাধাই হো’, ‘আর্টিকেল ফিফটিন’, ‘বালা’র মতো ভিন্নধর্মী ছবিতে অভিনয় করে নিজেকে অভিনেতা হিসেবে প্রতিষ্ঠিত করেন। অর্জন করেন বড় বড় সম্মাননা। এ বছরের ‘টাইম ১০০’ তালিকায় আরও নাম উঠেছে গুগলের সিইও সুন্দর পিচাই, অস্কারজয়ী সংগীতশিল্পী জন লেজেন্ড, যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগবিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি, মার্কিন রাজনীতিক কমলা হ্যারিসের নাম।

মন্তব্য পড়ুন 0