করণ জোহরের বিরুদ্ধে চুরির অভিযোগ করলেন পাকিস্তানের গায়ক

করণ জোহর

সম্প্রতি মুক্তি পেয়েছে করণ জোহরের ‘যুগ যুগ জিও’ ছবির ট্রেলার। মুক্তির কিছুক্ষণ পরই সিনেমা ঘিরে শুরু হয়েছে বিতর্ক। ছবির গল্প থেকে শুরু করে একটি গান চুরির অভিযোগ উঠেছে করণ জোহরের বিরুদ্ধে। ট্রেলারে যে গানটি রয়েছে, সেটি আবরার উল হকের ‘নাচ পাঞ্জাবন’ গান থেকে নেওয়া বলে অভিযোগ করেছেন পাকিস্তানের এই গায়ক।

বলিউডের বিখ্যাত পরিচালক-প্রযোজক করণ জোহরের বিরুদ্ধে গান চুরির অভিযোগ এনে পাকিস্তানের এই গায়ক টুইট করেন। তিনি বলেন, কোনো ভারতীয় ছবিকে তাঁর গান বিক্রি করেননি। বিনা অনুমতিতে তাঁর গান নাচ পাঞ্জাবন নিজের যুগ যুগ জিও ছবিতে ব‍্যবহার করেছেন করণ। এটিই প্রথমবার নয়, এ নিয়ে তাঁর ছয় ছয়টি গান বিনা অনুমতিতে নিজেদের ছবিতে ব‍্যবহার করেছে করণের প্রযোজনা সংস্থা। এবার তিনি আইনি রাস্তায় হাঁটতে বাধ্য হবেন বলেও হুমকি দিয়েছেন।

তবে গান চুরির অভিযোগ মানতে নারাজ টি–সিরিজ। অফিশিয়াল বিবৃতিতে টি-সিরিজ জানায়, ‘আমরা ধর্মা প্রোডাকশনের ছবির জন্য নাচ পাঞ্জাবন গানটি আইনতভাবেই নিয়েছি। নাচ পাঞ্জাবন অ্যালবামের গানটি ২০০২ সালে আইটিউন্স থেকে প্রকাশ পায়। মুভিবক্স রেকর্ডস লেভেলের ইউটিউব চ্যানেলে ললিউড ক্ল্যাসিকেও গানটি আছে। গানটি মুক্তির পরই সব প্ল্যাটফর্মে ক্রেডিটস দিয়ে দেওয়া হবে।’

পাকিস্তানের গায়ক আবরার উল হক

মুভিবক্সের পক্ষ থেকেও টুইট করে জানানো হয়, টি–সিরিজ, করণ জোহর এবং ধর্মা প্রোডাকশনের আইনত অধিকার আছে এই গানটি তাদের ছবিতে ব্যবহার করার। আবরার উল হকের দাবি মানহানিকর বলেও দাবি করা হয় সেখানে।

করণ জোহরের বিরুদ্ধে গল্প চুরিরও অভিযোগ আনা হয়েছে। তিনি ভারতীয় লেখক বিশাল সিং। তিনি দাবি করেছেন, তাঁর গল্প চুরি করা হয়েছে। ২০২০ সালের ফেব্রুয়ারিতে ‘বানি রানি’ নামের গল্প ধর্মা প্রোডাকশনকে মেইল করেছিলেন প্রযোজনার প্রস্তাব দিয়ে।

করণ জোহর
ছবি: ইনস্টাগ্রাম থেকে

তাঁর চিত্রনাট্যের নাম বদল করে তা যুগ যুগ জিওতে ব্যবহার করেছেন করণ। সেই কাহিনি অনুকরণ করেই যুগ যুগ জিওর চিত্রনাট্য লেখায় বিশাল সামাজিক যোগাযোগমাধ্যমে মামলা দায়ের করার হুমকি দিয়েছেন।

আগামী ২৪ জুন ‘যুগ যুগ জিও’ সিনেমাটি বড় পর্দায় মুক্তি পাওয়ার কথা। ছবিতে অভিনয় করেছেন অনিল কাপুর, নীতু কাপুর, কিয়ারা আদভানি, বরুণ ধাওয়ান। এদিকে পাকিস্তানের গায়কের ‘চুরির অভিযোগ’ সামনে আসার পর থেকেই ফের একবার ট্রলের মুখোমুখি করণ জোহর।

করণ জোহর
ছবি: ইনস্টাগ্রাম থেকে